নতুন জঙ্গিগোষ্ঠী হামজা ব্রিগেড

চট্টগ্রামে ৪ সদস্য আটক : বিপুল অস্ত্র-গোলাবারুদ উদ্ধার

 

স্টাফ রিপোর্টার: দেশে শহীদ হামজা ব্রিগেড (এসএইচবি) নামে নতুন জঙ্গি গোষ্ঠীর সন্ধান পেয়েছে ৱ্যাব। বাংলাদেশে ইসলামী শাসন কায়েম করা এবং প্রতিবেশী মিয়ানমারসহ বিভিন্ন দেশে মুসলিম নির্যাতনের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলাই এ জঙ্গি গোষ্ঠীর প্রধান লক্ষ্য। ৱ্যাব ৭ সূত্রে জানা যায়, ২০১৩ সালের নভেম্বর মাসে চট্টগ্রামের ফয়েস লেক এলাকার একটি হোটেলে গোপন বৈঠকের মধ্যদিয়ে এসএইচবির যাত্রা শুরু। বর্তমানে গ্রিন, ব্লু ও হোয়াইট এ তিনটি শাখায় বিভক্ত হয়ে এই সংগঠনটি কাজ করছে। প্রতিটি শাখায় ৭ জন করে সদস্য রয়েছে। এসএইচবির সদস্যরা মূলত ইসলামী ছাত্র শিবিরের বহিষ্কৃত সদস্য বর্তমানে তাদের সাথে শিবিরের কোনো সম্পর্ক নেই বলে ৱ্যাব জানায়। শিবিরের বর্তমান নমনীয় ভূমিকায় ক্ষুব্ধ হয়ে বেশ কিছুসংখ্যক শিবিরকর্মী ইসলামের শত্রুদের দমন করার মানসে এসএইচবিতে যোগ দিয়েছে। তাদের সাথে যোগ দিয়েছে দেশের কিছু প্রতিষ্ঠান, যারা ধর্মীয় শিক্ষার আড়ালে জঙ্গি প্রশিক্ষণ চালিয়ে আসছে। গত দুই মাসে নগরী ও জেলার বিভিন্ন স্থানে অভিযান পরিচালনা করে জঙ্গি সংগঠন এসএইচবির ২৫ সদস্যকে আটক করেছে র্যাব। তাদের কাছ থেকে বিপুল পরিমাণ অস্ত্রশস্ত্র ও গোলাবারুদ উদ্ধার করা হয়েছে।

ৱ্যাব ৭ অধিনায়ক লে. কর্নেল মিফতাহ উদ্দিন আহমেদ গতকাল বলেন, এসএইচবি দেশের বিভিন্ন স্থান থেকে সদস্য সংগ্রহ করে। তাদের মূল টার্গেট শিবিরের বহিষ্কৃত সদস্য এবং কওমি মাদরাসার ছাত্র। সদস্য সংগ্রহ করার পর কওমি মাদরাসা নাম দিয়ে বিভিন্ন প্রতিষ্ঠানে এদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়। দেশে এবং মিয়ানমারসহ বিভিন্ন দেশে মুসলমান নির্যাতনের ভিডিও চিত্র দেখিয়ে তাদেরকে প্রতিহিংসা পরায়ণ করে তোলা হয়। জেহাদি চেতনায় উদ্বুদ্ধ করা হয়। যাদের মধ্যে সবচেয়ে বেশি প্রতিহিংসা লক্ষ্য করা হয় তাদেরই এসএইচবির সদস্য করা হয়।

জঙ্গি গোষ্ঠী এসএইচবির বিরুদ্ধে ৱ্যাবের সম্প্রতি অভিযান শুরু হয় গত রোববার বেলা ১১টায়। গতকাল সোমবার বেলা ১১টা পর্যন্ত টানা ২৪ ঘণ্টার অভিযানে নগরীর বিভিন্ন এলাকা থেকে এক আন্তর্জাতিক অস্ত্র ব্যবসায়ীসহ এসএইচবির তিন সক্রিয় সদস্য ৱ্যাবের জালে ধরা পড়ে। তাদের কাছ থেকে উদ্ধার করা হয় ৫টি একে ২২ রাইফেল, ৫টি বিদেশি পিস্তল, ১টি এসবিবিএল বন্দুক, ১টি এলজি, একে ২২ রাইফেলের ১০টি ম্যাগজিন, ৫টি পিস্তলের ম্যাগজিন, বিভিন্ন ধরনের প্রায় ৩২০০ রাউন্ড গুলি ও ১টি মোটর সাইকেল। আটককৃত এসএইচবির তিন সদস্য হলেন- চট্টগ্রামের বাঁশখালীতে প্রশিক্ষণপ্রাপ্ত জঙ্গি মো. সাব্বির আহমেদ মুহিব (২৩), মো. কামাল উদ্দিন মোস্তফা (২৪) ও মো. আশরাফ আলী আদনান (২৫)। আটক হওয়া অস্ত্র ব্যবসায়ীর নাম মোজাহের হোসেন মিয়া (৩৫)।