দেশের টুকিটাকি : পুঁজিবাজারে টানা ছয়দিন দরপতন

দুই বিচারক হত্যা মামলায় আরিফের মৃত্যুদণ্ড বহাল

স্টাফ রিপোর্টার: ঝালকাঠিতে দুই বিচারককে বোমা মেরে হত্যার ঘটনায় দায়ের করা মামলায় আসামি জেএমবি সদস্য আসাদুল ইসলাম ওরফে আরিফের মৃত্যুদণ্ড বহাল রেখেছে সুপ্রিমকোর্টের আপিল বিভাগ। এ সংক্রান্ত রিভিউ পিটিশন খারিজ করে দিয়ে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের বেঞ্চ আজ রবিবার এ আদেশ দেয়। ২০০৫ সালের ১৪ নভেম্বর ঝালকাঠির জেলা জজ আদালতের দুই বিচারক সোহেল রহমান ও জগন্নাথ পাড়েকে বোমা মেরে হত্যা করে জেএমবি সদস্যরা। এ ঘটনায় দায়েরকৃত হত্যা মামলায় ২০০৬ সালের ২৯ মে জেএমবির শীর্ষ নেতা শায়খ আবদুর রহমান, সিদ্দিকুর রহমান ওরফে বাংলা ভাই, আতাউর রহমান সানি, খালেদ সাইফুল্লাহ, আসাদুল ইসলামসহ সাতজনকে মৃত্যুদণ্ড দেয়। পরবর্তীতে হাইকোর্ট ও সুপ্রিমকোর্টের আপিল বিভাগ তাদের মৃত্যুদণ্ড বহাল রাখে। ২০০৭ সালের ২৯ মার্চ আসাদুল ইসলাম বাদে বাকি ৬ জনের মৃত্যুদণ্ড কার্যকর করে সরকার। রায় কার্যকর করার পর ওই বছরের ১০ জুলাই আসাদকে গ্রেফতার করে পুলিশ। পরে আসাদ আপিল বিভাগের মৃত্যুদণ্ড রায় পুনর্বিবেচনা চেয়ে রিভিউ পিটিশন দায়ের করেন। গতকাল আপিল বিভাগ ওই রিভিউ পিটিশন খারিজ করে এ রায় দেয়। চূড়ান্ত এ রায়ের পর আসাদের সামনে রাষ্ট্রপতির কাছে প্রাণ ভিক্ষা চাওয়া ছাড়া আর কোনো সুযোগ নেই। প্রাণ ভিক্ষার আবেদন নাকচ হলে তার মৃত্যুদণ্ড কার্যকর করতে আর কোনো বাধা থাকবে না।

ব্যাংক খাতে অনিয়ম করে কেউ পার পাবে না : অর্থমন্ত্রী

স্টাফ রিপোর্টার: অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, ব্যাংক খাতে অনিয়ম করে কেউ পার পাবে না। ব্যাংকের এমডি হোক আর তার চেয়েও বড় কিছু হোক, কাউকে ছাড় দেওয়া হবে না। তিনি বলেন, দুর্নীতির কারণে রাষ্ট্রায়ত্ত সোনালী ও বেসিক ব্যাংক এখন বিপদে আছে। এজন্য তাদের সংস্কার প্রয়োজন, আর এটা হচ্ছে। অর্থমন্ত্রী বলেন, এই দুইটি ব্যাংকের স্বাস্থ্য খারাপ হলেও দেশের আর্থিক খাতের স্বাস্থ্য ভালো আছে। গতকাল রোববার বাংলাদেশ ব্যাংক মিলনায়তনে জাতীয় শোক দিবস উপলক্ষে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। অর্থমন্ত্রী বলেন, এটা আমি বার বার বলছি। এখনো বলছি যারা এসব দুষ্কর্মের সঙ্গে জড়িত ছিলো সরকার তাদের শাস্তি দিচ্ছে। এদিকে বিকেলে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালকসহ কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে অর্থমন্ত্রী রিজার্ভ চুরির বিষয়ে কথা বলেন। এছাড়া ব্যাংক খাতের সার্বিক পরিস্থিতি নিয়েও আলোচনা হয়। আর চুরির অর্থ উদ্ধারে বিভিন্ন পদক্ষেপের বিষয়েও আলোচনা করেন তিনি। বৈঠকে তিনি বলেছেন, চুরির অর্থ উদ্ধারে নিউইয়র্কে শুনানির ব্যবস্থা করা হবে।

মীর কাসেমের রিভিউয়ের রায় ৩০ আগস্ট

স্টাফ রিপোর্টার: একাত্তরের মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা মীর কাসেম আলীর রিভিউ আবেদনের ওপর শুনানি শেষ হয়েছে। এ বিষয়ে রায়ের জন্য আগামী ৩০ আগস্ট দিন ধার্য করেছেন আদালত। গতকাল রোববার প্রধান বিচারপতি এসকে সিনহার নেতৃত্বে ৫ বিচারপতির আপিল বেঞ্চে এ দিন ধার্য করেন। বেঞ্চের অপর সদস্যরা হলেন- বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী, বিচারপতি মির্জা হোসেইন হায়দার ও বিচারপতি মোহাম্মদ বজলুর রহমান। আগের দিনের ধারাবাহিকতায় রোববার সকালে মীর কাসেমের প্রধান আইনজীবী খন্দকার মাহবুব হোসেন তার বক্তব্যের বাকি অংশ উপস্থাপন করেন। পরে রাষ্ট্রপক্ষের আইনজীবী অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম তার যুক্তি উপস্থান করেন। এর আগে গত বুধবার আসামিপক্ষের সময়ের আবেদন নাকচ করে রিভিউ শুনানি শুরু করেন আদালত। সেদিন খন্দকার মাহবুব হোসেন বক্তব্য উপস্থাপন শুরু করার পর আদালত শুনানি রোববার পর্যন্ত মুলতবি করেছিলেন। মীর কাসেম আলীকে আপিল বিভাগ যে ৭টি অভিযোগে মৃত্যুদণ্ডসহ বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন, তার সবক’টিতেই খালাস চেয়ে রিভিউ আবেদন করা হয়। আবেদনে মীর কাসেম আলীকে নির্দোষ দাবি করে ১৪টি যুক্তি তুলে ধরা হয়েছে। মীর কাসেম আলীকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকর করতে ২০১৪ সালের ২ নভেম্বর রায় দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

পুঁজিবাজারে টানা ছয়দিন দরপতন

স্টাফ রিপোর্টার: টানা ৬ দিন পুঁজিবাজারে দরপতন হয়েছে। প্রায় এক মাস ধরে ধীরে ধীরে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্য সূচক কিছুটা বেড়েছে। এখন ধীরে ধীরে দরপতন হচ্ছে। বাজার সংশ্লিষ্টরা বলছেন, পুঁজিবাজারে উত্থান পতন দুই-ই থাকে। কয়েক মাস ধরে ধীরে ধীরে বাজারে সূচক বেড়েছে। তাই অনেক কোম্পানিতে মুনাফা তুলে নেয়ার সুযোগ তৈরি হয়েছে। যার সুযোগ নিয়েছেন বিনিয়োগকারীরা। আর বিনিয়োগকারীদের মুনাফা তুলে নেয়ার প্রবণতা থেকেই সূচকের কিছুটা নিম্নমুখী প্রবণতা দেখা গেছে। তাছাড়া সামনে ঈদুল আজহা। আর ঈদুল আজহা উপলক্ষ্যে অনেকে কিছু টাকা তুলে নিচ্ছেন। এতে কিছুটা বিক্রয় চাপ সৃষ্টি হয়েছে। এটা সব সময়ই হয়। এজন্যই এখন বাজারে সূচক কিছুটা কমছে। আর এই বাজারে আশার দিক হলো লেনদেন। গত কয়েকদিন ধরেই ডিএসইতে লেনদেন হচ্ছে ৪শ থেকে ৫শ কোটি টাকা। এ ধরনের প্রবণতা বাজারের জন্য ইতিবাচক।