দুর্নীতিকে ‘না’ বলে জীবননগরে সহস্রাধিক শিক্ষার্থীর শপথ : মুজিবনগরে শোভযাত্রা

SAMSUNG CAMERA PICTURES

 

মাথাভাঙ্গা ডেস্ক: দুর্নীতিকে ‘না’ বলে জীবননগরে সহস্রাধিক শিক্ষার্থী শপথ নিয়েছে। ‘দেশ প্রেমের শপথ নিন, দুনীতি বিদায় দিন’ এ প্রতিপাদ্য সামনে নিয়ে মুজিবনগরে দুনীতি প্রতিরোধ সপ্তাহ উপলক্ষে গতকাল শোভাযাত্রা ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। অপরদিকে রাজধানী ঢাকার প্রেসক্লাবের সামনে কমিশন আয়োজিত মানবন্ধনে বক্তব্য দিতে গিয়ে দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেছেন, দুর্নীতির করাল গ্রাস থেকে দেশকে মুক্তি দিতে হবে। দুর্নীতি দমন কমিশন মানুষকে কষ্ট দেয়ার জন্য সৃষ্টি হয়নি।

‘দেশ প্রেমের শপথ নিন, দুর্নীতিকে বিদায় দিন’ স্লোগানকে সামনে রেখে শুরু  হওয়া দুর্নীতি প্রতিরোধ সপ্তাহ-২০১৬’র চতুর্থ দিনে গতকাল মঙ্গলবার কমিশনের প্রধান কার্যালয় থেকে কমিশনের দুর্নীতি বিরোধী বর্ণাঢ্য র‍্যালি বের করা হয়। এতে নেতৃত্ব দেন প্রতিষ্ঠানের চেয়ারম্যান ইকবাল মাহমুদ। কমিশনের প্রধান কার্যালয় থেকে শুরু হয়ে কাকরাইল মোড়-বিজয়নগর-পল্টন হয়ে প্রেসক্লাবের সামনে মানববন্ধন হয়। মানববন্ধনে উপস্থিত গণমাধ্যম কর্মীদের উদ্দেশে চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেন, আমরা র‍্যালি করছি মূলত দেশের সর্বস্তরের মানুষকে সচেতন করার জন্য। শুধু ঢাকা নয় দেশের প্রতিটি নগর, মহানগর, জেলা ও উপজেলা পর্যায়ে এ জাতীয় কর্মসূচি পালন করা হচ্ছে। তিনি বলেন, আমরা চাই সামাজিক আন্দোলনের মাধ্যমে দুর্নীতিকে কমাতে বা নির্মূল করতে। তিনি এক্ষেত্রে সাংবাদিক ও তরুণ প্রজন্মের সকলকে এগিয়ে আসার আহ্বান জানান।

বাংলাদেশ ব্যাংকের অর্থ লোপাট সংক্রান্ত সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে দুদক চেয়ারম্যান বলেন, মানিলন্ডারিং সংশ্লিষ্ট একটি আইন ২০১৫ সালে সংশোধিত হয়েছে। সেখানে ভাগ করে দেয়া হয়েছে, কোন সংস্থা কোন কোন কাজ করবে। আমরা আইন অনুযায়ী আমাদের কার্যক্রম পরিচালনা করবো। র‍্যালিতে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কমিশনের সচিব আবু মো. মোস্তফা কামাল, মহাপরিচালক যথাক্রমে ড. মো. শামসুল আরেফিন, ফরিদ আহমেদ ভূঁইয়া, মো. সহিদুজ্জামানসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

 জীবননগর ব্যুরো জানিয়েছে, দুর্নীতিকে ‘না’ বলে জীবননগরে সহস্রাধিক শিক্ষার্থী শপথ গ্রহণ করেছে। সপ্তাহব্যাপী দুর্নীতি প্রতিরোধ কর্মসূচির আলোকে শিক্ষার্থীরা তাদের কর্মজীবনে প্রবেশের পর  দুর্নীতি করবে না বলে এ শপথ গ্রহণ করে। এ সময় দুদক থেকে সরবরাহকৃত শপথবাক্য পাঠ এবং স্কুলের শিক্ষক ও সততা সংঘের ছাত্রছাত্রীদের নিয়ে ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়।

জীবননগর পাইলট বালিকা বিদ্যালয়ে শিক্ষার্থীদের শপথ বাক্য পাঠকালে উপস্থিত ছিলেন উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি সাইদুর রহমান, সাধারণ সম্পাদক মুন্সী মাহবুবুর রহমান বাবু, প্রধান শিক্ষক যাদব কুমার প্রামানিক ও আফম সালাহ উদ্দীন কবীর প্রমুখ।

মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, মুজিবনগরে দুনীতি প্রতিরোধ সপ্তাহ উপলক্ষে গতকাল মঙ্গলবার সকাল সাড়ে ১০টার দিকে মুজিবনগর উপজেলার মানিকনগর ডিএস আলিম মাদরাসা থেকে মুজিবনগর উপজেলা দুর্নীতি দমন কমিশনের সদস্য সচিব বাকের আলীর নেতৃত্বে একটি শোভাযাত্রা বের করা হয়। শোভযাত্রা কেদারগঞ্জ বাজারের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে গিয়ে শেষ হয়। পরে সেখানে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। মানিকনগর ডিএস আলিম মাদরাসার অধ্যক্ষ আহাম্মদ আলী, মুজিবনগর উপজেলার দুর্নীতি দমন কমিশনের সদস্য সচিব বাকের আলী, সদস্য ওমর ফারুক প্রিন্সসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ র‌্যালি ও আলোচনা সভায় অংশ নেয়।