দুদুর বিরুদ্ধে মামলার পাহাড় : রিমান্ড শুনানির দিন ঘুরেছে

স্টাফ রিপোর্টার: বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার উপদেষ্টা বাংলাদেশ কৃষকদলের কেন্দ্রীয় সাধারণ চুয়াডাঙ্গা-১ আসনের সাবেক সংসদ সদস্য শামসুজ্জামান দুদুর বিরুদ্ধে মামলার পাহাড় জমেছে। ইতোমধ্যেই ৮টি মামলার হদিস মিলেছে। সূত্র এ তথ্য জানিয়ে বলেছে, ঢাকা মহানগর সিএমএম আদালতে গতকাল তাকে হাজির না করায় পূর্বধার্যকৃত রিমান্ড শুনানি হয়নি। দিন ঘুরেছে।

শামসুজ্জামান দুদুকে গতকাল ঢাকা মহানগর সিএমএম আদালতে হাজির করা হয়নি। রূপনগর থানার একটি মামলায় শোনঅ্যারেস্ট দেখিয়ে ১০দিনের রিমান্ডের আবেদন করা হলে আদালত শুনানির দিন ধার্য করেন। গতকাল ধার্য দিনে আদালতে হাজির না করায় আগামী ১ ফেব্রুয়ারি একই আদালতে রিমান্ড শুনানির দিন ধার্য করেছেন।

জানা গেছে, গত ১১ জানুয়ারি রাতে শামসুজ্জামান দুদুকে ঢাকার মিরপুর থানা পুলিশ একটি রেস্টুরেন্ট থেকে গ্রেফতার করে। তার রিরুদ্ধে নাশকতামূলক কর্মকাণ্ডের অভিযোগে মামলা করা হয়। এ মামলায় তাকে পরদিন আদালতে হাজির করে রিমান্ডে নেয় পুলিশ। ৫ দিনের রিমান্ড শেষে ১৮ জানুয়ারি সন্ধ্যায় আদালতে পুনরায় সোপর্দ করা হয়। জেলহাজতে প্রেরণের আদেশ দেন আদালত। কেন্দ্রীয় জেলহাজতে নেয়া হয়। পরদিন নেয়া হয় কেন্দ্রীয় কাশিমপুর কারাগারের ২ নং সেকশনে। সেখানেই রাখা হয়েছে তাকে। অপরদিকে রূপগঞ্জ থানা পুলিশ পৃথক নাশকতামূলক ঘটনার সাথে সংশ্লিষ্টতার অভিযোগে পূর্বের মামলায় শোনঅ্যারেস্ট দেখিয়ে ১০ দিনের রিমান্ডের আবেদন করা হয়। এ মামলার রিমান্ড শুনানির ধার্য দিন ছিলো গতকাল সোমবার। তাকে হাজির না করায় শুনানি হয়নি। আদালত পুনরায় দিন ধার্য করেছেন। অপরদিকে মিরপুর থানা পুলিশের দায়ের করা মামলার প্রেক্ষিতে ঢাকার জজ আদালতে মিসকেস করে জামিনের আবেদন জানানো হয়েছে। আগামী ১২ ফেব্রুয়ারি শুনানির দিন ধার্য রয়েছে। এছাড়া পল্টন থানায় রুজুকৃত মামলারগুলোর মধ্যে শামসুজ্জামান দুদুর নাম রয়েছে ৬টিতে। সে হিসেবে সামসুজ্জামান দুদুর বিরুদ্ধে মামলার সংখ্যা প্রাপ্ত তথ্য অনুযায়ী ৮টিতে দাঁড়িয়েছে।