দীর্ঘ সময়ে নির্মাণ হয়নি মুজিবনগরের রসিকপুর ঘাট ব্রিজ

 

 

ঝুঁকিপূর্ণ বাঁশের সাঁকোয় পারাপার

মাজেদুল হক মানিক/শেখ শফি:মেহেরপুরের ভৈরব নদীর রতনপুর ঘাট এলাকায় আজও ব্রিজ নির্মাণ হয়নি। মুজিবনগর ও পার্শ্ববর্তী দামুড়হুদা উপজেলার সাথে মেহেরপুর জেলা শহরের যোগাযোগের অন্যতম এ সড়কে ঝুঁকিপূর্ণ বাঁশের সাঁকো দিয়েই চলাচল করছেন স্থানীয় মানুষ। ব্রিজ নির্মাণে অনেক জনপ্রতিনিধি প্রতিশ্রুতি দিলেও তা বাস্তবায়ন হয়নি। ফলে নদী পারাপারে বাড়তি অর্থ খরচের পাশাপাশি বাড়ছে জনদুর্ভোগ।

স্থানীয় সূত্রে জানা গেছে, মুজিবনগর উপজেলার ইউনিয়নের রতনপুর ও রসিকপুর গ্রাম। মাঝ দিয়ে বয়ে গেছে ভৈরব নদী। স্বাধীনতার পূর্ববর্তী সময় থেকেই রতনপুর-রসিকপুর গ্রামের মধ্যদিয়ে ছিলো মেহেরপুর জেলা শহরে যাওয়া-আসার অন্যতম যোগাযোগ সড়ক। পরবর্তীতে ওই কাঁচা সড়কটি পাকাকরণ করা হয়। সড়কটি রতনপুর, রসিকপুর, টেংরামারী, ভবানন্দপুর, আশরাফপুর, আমদহ ও বামনপাড়া হয়ে মেহেরপুর শহরের প্রধান সড়কের সাথে মিশেছে। সময় সাশ্রয়ের লক্ষ্যে এলাকার মানুষ ওই সড়ক দিয়েই বেশি যাতায়াত করেন। শুধু মুজিবনগর উপজেলার মানুষই নয় পার্শ্ববর্তী চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলার মানুষের চলাচলের উপযুক্ত সড়ক এটি। কিন্তু রতনপুর ঘাট এলাকায় ব্রিজ নির্মাণ না হওয়ায় দীর্ঘদিন থেকেই বাঁশের সাঁকো দিয়ে পার হতে হচ্ছে এলাকাবাসীকে। সাঁকো দিয়ে বাইসাইকেল, মোটরসাইকেল, রিকশা-ভ্যান পার করছেন এলাকার মানুষ। এতে ঝুঁকির পাশাপাশি পারাপারের খরচ দিতে হচ্ছে।

স্থানীয়রা আরো জানান, রশিকপুর গ্রামে একটি মাধ্যমিক ও একটি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। রতনপুরসহ আশেপাশের গ্রামের ছাত্র-ছাত্রীরা এখানে লেখাপড়া করে। শিশুরা জীবনের ঝুঁকি নিয়েই সাঁকো পার হয়ে স্কুলে যাতায়াত করছে। অন্যদিকে ক্ষেতের ফসল ঘরে তুলতে বেগ পেতে হচ্ছে কৃষকদের।

রসিকপুর গ্রামের কৃষক আবেদ আলী জানান, রসিকপুরসহ আশেপাশের গ্রামে পুলিশসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের যাতায়ত বেশ কষ্টসাধ্য। ব্রিজ থাকলে দ্রুত ওই এলাকায় পুলিশ সদস্যদের পৌঁছানো সহজ হবে।

স্থানীয় বাগোয়ান ইউপি চেয়ারম্যান আয়ুব হোসেন জানান, জনগুরুত্ব সম্পন্ন ওই ঘাট এলাকায় ব্রিজ নির্মাণ অত্যন্ত জরুরি। ব্রিজ নির্মাণে তিনি যোগাযোগমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন। স্থানীয় সূত্রে আরো জানা গেছে, মেহেরপুর-১ আসনের বিএনপির সাবেক সংসদ সদস্য মাসুদ অরুন ও আওয়ামী লীগের সাবেক সংসদ সদস্য জয়নাল আবেদীনসহ অনেক জনপ্রতিনিধি ব্রিজ নির্মাণে বারবার প্রতিশ্রুতি দিয়ে ভোট প্রার্থনা করেছেন। কিন্তু নির্বাচনে জয়ের পর তারা ব্রিজ নির্মাণ করতে ব্যর্থ হয়েছেন। তাদের ক্ষমতার মেয়াদ শেষ হলেও আজও ব্রিজ নির্মাণ হয়নি। বর্তমান সংসদ সদস্য আওয়ামী লীগের ফরহাদ হোসেন প্রতিশ্রুতি দিয়েছেন। সেদিকেই চেয়ে আছেন ভুক্তভোগীরা।

রতনপুর ঘাট মেহেরপুর মেহেরপুর জেলা পরিষদ থেকে প্রতিবছরই ইজারা দেয়া হয়। বর্তমান ঘাট মালিক রসিকপুর গ্রামের বাবু বিশ্বাস জানান, বর্ষা মরসুমে ভরা নদীতে সাঁকো তৈরি সম্ভব না হলে নৌকা দিয়ে পারাপার করা হয়। তার পিতা স্বগীয় বাসুদেব বিশ্বাসসহ তাদের তিন পুরুষ এভাবেই পারাপারের কাজ করছেন বলে জানান তিনি।