দামুড়হুদায় ধূমপান করার অপরাধে ১০ ছাত্রীসহ ১৪ শিক্ষার্থী বহিষ্কার

 

দামুড়হুদা প্রতিনিধি: দামুড়হুদা উপজেলার ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান দর্শনা কেরুজ উচ্চ বিদ্যালয়ের ১০ জন ছাত্রীসহ ১৪ শিক্ষার্থীকে ধূমপান করার অপরাধে বিদ্যালয় কর্তৃপক্ষ বহিষ্কার করেছে। গত বুধবার বেলা ১১টার দিকে তথ্য প্রমাণাদি উপস্থাপন করে তাদেরকে একে একে অফিস কক্ষে ডেকে ৮ম শ্রেণির ৮ জন এবং নবম শ্রেণির দু ছাত্রীকে বহিষ্কার করা হয়। এছাড়া এ ছাত্রীদের সিগারেট সরবরাহের অপরাধে ৯ম শ্রেণির ৪ ছাত্র রাকিব, তানাজ, নাবিল ও হাসিবুলকে বহিষ্কার করেছে বিদ্যালয় কর্তৃপক্ষ।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুলতান মাহমুদ জোয়ার্দ্দার ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, দর্শনা কেরুজ উচ্চ বিদ্যালয়ের ৮ম শ্রেণির ছাত্রী ইতু খাতুন, অনন্যা, লাবণ্য, তুশি, পুতুল, হাসি, অ্যানি, সুমাইয়া, ও নবম শ্রেণির ছাত্রী ফারিয়া ও বৃষ্টি বিভিন্ন সময় নির্জন কোনো জায়গায় এমনকি বিদ্যালয়ের গোপন জায়গায় ধূমপান করে আসছে বলে বিদ্যালয় কর্তৃপক্ষের কাছে খবর আসে। বিষয়টি পর্যবেক্ষণে রাখে বিদ্যালয় কর্তৃপক্ষ। অবশেষে ধূমপানের ভিডিও চিত্র এবং ছবি দেখার পর বিদ্যালয় কর্তৃপক্ষ বিষয়টি নিশ্চিত হয়। জরুরি এক বৈঠকে ওই সমস্থ ছাত্রীদের বহিষ্কার করে। এসব শিক্ষার্থীদের সিগারেট সরবরাহ করতো তাদের সহপাঠী রাকিব, তানাজ, নাবিল, হাসিবুল ও অয়ন। এদের মধ্যে অয়ন বাদে বাকি ৪ জন হলো- রাকিব, তানাজ, নাবিল ও হাসিবুলকে বহিষ্কার করা হয়েছে। এ সংবাদ বিদ্যালয়ের বাইরে ছড়িয়ে পড়লে কৌতূহল সৃষ্টি হয় মানুষের মাঝে।

উল্লেখ্য, বিদ্যালয়টি জেলায় একটি সুনামধন্য ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান। এখানে দর্শনা চিনিকলের সাথে সংশ্লিষ্টদের ছেলে-মেয়েরা অগ্রাধিকার ভিত্তিতে সুযোগ পেয়ে থাকে। আর বহিরাগতরা মেধার ভিত্তিতে সুযোগ পায়।