দামুড়হুদায় এক মিরপুরে ৮ পরীক্ষার্থী বহিষ্কার : দু শিক্ষককে দায়িত্ব থেকে অব্যাহতি

হরতালের কারণে কয়েক দফায় পেছানো হলেও চলতি এসএসসি পরীক্ষা সকাল-বিকেল করে নেয়া হবে না

 

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা-মেহেরপুরসহ সারাদেশে এসএসসি ও সমমানের তৃতীয় দিনের পরীক্ষা গতকাল শুক্রবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হয়েছে। গতকাল এসএসসিতে ইংরেজি প্রথম পত্র, দাখিলের আরবি প্রথম পত্র ও কারিগরির গণিত বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়। বিদেশের ৮টিসহ সারাদেশে ৩ হাজার ১১৬টি কেন্দ্র্রে নেয়া হয় এ পরীক্ষা। পরীক্ষায় অসদুপায় অবলম্বনের দায়ে চুয়াডাঙ্গা দামুড়হুদার এক পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। কুষ্টিয়া মিরপুরের দু শিক্ষককে দায়িত্ব থেকে অব্যাহতি দেয়ার পাশাপাশি ৮ পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। নকল করা ও নকলে সহায়তার দায়ে এ পদক্ষেপ নেয়া হয়েছে।

জানা গেছে, গত ১০ ফেব্রুয়ারির স্থগিত পরীক্ষা আজ শনিবার সকাল ১০টা থেকে ১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। আজ এসএসসিতে ইংরেজি দ্বিতীয় পত্র, দাখিলের আরবি দ্বিতীয় পত্র এবং কারিগরির বাংলাদেশ ও বিশ্ব পরিচয়-২, সামাজিক বিজ্ঞান-২ পরীক্ষা হবে। এর আগে হরতালের কারণে চার দফায় এসএসসি ও সমমানের পরীক্ষা স্থগিত হয়। গতকাল রাজধানীর মতিঝিল আইডিয়াল স্কুল এ্যান্ড কলেজ ও মতিঝিল টিএ্যান্ডটি উচ্চ বিদ্যালয় কেন্দ্র পরিদর্শন শেষে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, অবরোধ-হরতালের কারণে কয়েক দফায় পেছানো হলেও চলতি এসএসসি পরীক্ষা সকাল-বিকাল দুটি করে নেয়া হবে না। বিএনপি নেতৃত্বাধীন ২০ দলের হরতালের কারণে এসএসসি ও সমমানের গত ২, ৪, ৮, ১০ ও ১২ ফেব্রুয়ারির পরীক্ষা পিছিয়ে দেয় শিক্ষা মন্ত্রণালয়। এর মধ্যে গত শুত্রু ও শনিবার দুটি পরীক্ষা নেয়া হয়।

দামুড়হুদা প্রতিনিধি জানিয়েছেন, দামুড়হুদায় চলতি ২০১৫ সালে অনুষ্ঠিত এসএসসি পরীক্ষার ৩য় দিনে ইংরেজি ১ম পত্র পরীক্ষা চলাকালে নকল করার অপরাধে এক পরীক্ষার্থী বহিষ্কার হয়েছে। গতকাল শুক্রবার বেলা ১১টার দিকে নির্বাহী ম্যাজিস্ট্রেট দামুড়হুদা উপজেলা নির্বাহী অফিসার মো. ফরিদুর রহমান দামুড়হুদা পাইলট গার্লস স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্র পরিদর্শনে যান। এ সময় দামুড়হুদা মডেল পাইলট হাইস্কুল কেন্দ্রের ভোকেশনালের এক ছাত্রের খাতা নিয়ে নেন এবং কেন্দ্র সচিবকে বহিষ্কারের আদেশ দেন। কেন্দ্রসচিব দামুড়হুদা পাইলট গার্লস স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ নূর জাহান খাতুন বিষয়টি নিশ্চিত করেছেন।

গাংনী প্রতিনিধি জানিয়েছেন, মেহেরপুর গাংনীতে কঠোর নিরাপত্তার মধ্যদিয়ে শান্তিপূর্ণ পরিবেশে এসএসসি ও সমমানের পরীক্ষায় দ্বিতীয় দিনের পরীক্ষা গতকাল শুক্রবার অনুষ্ঠিত হয়েছে। সকালে পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন সংরক্ষিত মহিলা আসনের এমপি সেলিনা আখতার ও প্রশাসনের কর্মকর্তাবৃন্দ। সাথে ছিলেন সাবেক ছাত্রলীগ নেতা সবুক্তগীন মাহমুদ পলাশ।

মিরপুর প্রতিনিধি জানিযেছেন, অপরদিকে কুষ্টিয়ায় নকলের অভিযোগে ৮ পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে এবং দু শিক্ষককে দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয়েছে। কুষ্টিয়া মিরপুর বলিদাপাড়া মাধ্যমিক বালিকা বিদ্যালয় এসএসসি পরীক্ষা কেন্দ্রে নকল বহন করার দায়ে ৭ পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। এ সময় পরীক্ষা কক্ষে দায়িত্বে থাকা দু শিক্ষককে তাদের দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয়। গতকাল শুক্রবার সকাল সাড়ে ১০টায় ইংরেজি ১মপত্র পরীক্ষা কেন্দ্র পরিদর্শনকালে মিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা আজাদ জাহান তাদের বহিষ্কার করেন। উপজেলা নির্বাহী কর্মকর্তা আজাদ জাহান জানান, গতকাল শুক্রবার ইংরেজি ১ম পত্র পরীক্ষা চলাকালে বলিদাপাড়া মাধ্যমিক বালিকা বিদ্যালয় কেন্দ্রে পরিদর্শনে গেলে বিদ্যালয়ের ৮ ও ৯ কক্ষ থেকে ৭ জন পরীক্ষার্থীর দেহ তল্লাশি করে বইয়ের পাতা পাওয়া যায়। পরে নকল করা ও বহন করার দায়ে ওই সকল কক্ষের ৭ জন পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়। এছাড়া কক্ষে দায়িত্ব থাকা আহাদুল ইসলাম ও আরিফুল ইসলাম নামে দু শিক্ষকককে তাদের দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয়েছে। এছাড়াও জেলার দৌলতপুর উপজেলার ফিলিপনগর মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে নকলের দায়ে এক পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।