দামুড়হুদার শিবনগরে চাঁদার দাবিতে দিন-দুপুরে শক্তিশালী বোমা বিস্ফোরণ

চাঁদাবাজদের অপতপরতায় কাটছে না আতঙ্: প্রতিদিনই ঘটছে চাদাবাজির ঘটনা

দর্শনা অফিস/ভ্রাম্যমা প্রতিনিধি: যতোই দিন যাচ্ছে চাঁদাবাজচক্রের অপতৎপরতা যেন ততোই বাড়ছে। প্রায় প্রতিদিনই চাঁদার দাবিতে বোমা বিস্ফোরণের ঘটনায় ছড়িয়ে পড়ছে আতঙ্ক। চাঁদাবাজদের কেউ এ পর্যন্ত গ্রেফতার হয়নি। কোনোভাবেই চাঁদাবাজদের আতঙ্ক কাটছে না। চাঁদাবাজদের ভয়ে অনেকেই গ্রাম ছাড়তে শুরু করেছে। এবার চাঁদার টাকা না দেয়ায় দামুড়হুদার শিবনগরে দিন-দুপুরে বোমা বিস্ফোরণের ঘটনা ঘটিয়েছে চাঁদাবাজরা।

দামুড়হুদার কুড়ুলগাছি, কার্পাসডাঙ্গা ও নতিপোতা ইউনিয়নের বিভিন্ন গ্রামে প্রায় প্রতিদিনই মোবাইলফোনসহ বিভিন্ন মাধ্যমে চলছে চাঁদাবাজির ঘটনা। চাঁদাবাজরা গ্রামের ধনাঢ্য ব্যক্তিদের চিহ্নিত করে অজ্ঞাত স্থান থেকে মোবাইলফোনে মোটা অঙ্কের চাঁদা দাবি করছে। নির্ধারিত চাঁদার টাকা না দিলে খুন-গুম, অপহরণসহ নানা রকমের হুমকি-ধামকি অব্যাহত রাখা হয়। চাঁদাবাজদের হাত থেকে নিজে ও পরিবার-পরিজনকে রক্ষায় অনেকেই নীরবে দিচ্ছে দাবিকৃত টাকা। কেউ কেউ চাঁদার টাকা দিতে বেকে বসলেই ঘটছে অঘটন। বাসা-বাড়ি কিংবা ব্যবসা প্রতিষ্ঠানে শক্তিশালী বোমা বিস্ফোরণ ঘটাচ্ছে চাঁদাবাজরা। এরই মধ্যে অনেকেই চাঁদাবাজদের ভয়ে গ্রাম ছেড়ে অন্যত্র বসবাস শুরু করেছে।

দামুড়হুদার কার্পাসডাঙ্গা ইউনিয়নের শিবনগর ঈদগাপাড়ার শামসুদ্দিনের ছেলে ভূষিমাল ব্যবসায়ী বগার কাছে বেশ কয়েকদিন ধরে মোটা অঙ্কের চাঁদা দাবি করে আসছে চাঁদাবাজরা। চাঁদার টাকা না দেয়ায় গতকাল শনিবার বিকেল সাড়ে ৩টার দিকে চাঁদাবাজক্রের সদস্যরা বগার বসতঘর লক্ষ্য করে একটি শক্তিশালী বোমা বিস্ফোরণ ঘটিয়েছে। বোমা বিস্ফোরণের ঘটনায় হতাহতের কোনো ঘটনা না ঘটলেও গোটা এলাকায় ছড়িয়ে পড়েছে চরম আতঙ্ক। চাঁদাবাজদের দৌরাত্ম্যে চরম নিরাপত্তাহীনতায় ভুগছে এলাকাবাসী। এ বিষয়ে নাটুদাহ পুলিশ ক্যাম্পের ইনচার্জ আবুল হাসেমের কাছে জানতে চাইলে তিনি বিকেল সাড়ে ৫টা পর্যন্ত ঘটনাস্থলে যেতে পারেননি বলে জানান। তবে দেখছি বলেও জানিয়েছেন তিনি।

এদিকে বেশ কিছুদিন ধরে চাঁদাবাজদের উৎপাত চললেও অজ্ঞাত কারণে পুলিশ এ পর্যন্ত কাউকে গ্রেফতার করতে পারেনি। নির্বিঘ্নে চাঁদাবাজির ঘটনায় পুলিশ কাউকে গ্রেফতার করতে না পারায় দেখা দিয়েছে প্রশ্ন। অভিযোগ উঠেছে, পুলিশ চাঁদাবাজদের সহযোগিতা করছে কি-না তা ঘুরপাক খাচ্ছে জনমনে। তবে একাধিক চাঁদাবাজচক্রের নেপথ্যের নায়করা এখনো ধরা-ছোঁয়ার বাইরে। পুলিশি সঠিক তদন্তে নেপথ্যের নায়কদের নাম-ধাম বেরিয়ে আসতে পারে বলে ধারণা করছে সচেতনমহল।