দামুড়হুদার পোড়াপাড়ায় পালবাড়িতে দইয়ের হাঁড়ি তৈরি কাজে কারিগররা ব্যস্ত সময় পার করছেন

 

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা দামুড়হুদার পোড়াপাড়ায় পালবাড়িতে কারিগররা ব্যস্ত সময় পার করছেন দইয়ের হাঁড়ি তৈরি কাজে। পবিত্র ঈদুল ফিতরের দিনে মুসলমানদের খাবারের উপকরণের মধ্যে দই একটি বিশেষ স্থান দখল করে রেখেছে। আর হাঁড়ি সরবরাহের কাজটি করে যাচ্ছেন নিপুন কারিগররা। তবেপ্রতিবছর অন্যান্য জিনিসপত্রের দাম বাড়লেও বাড়েনি দইয়ের হাঁড়ির দাম।

গতকাল শনিবার সকালে দামুড়হুদার পোড়াপাড়ায় লক্ষ্মন কুমার পালের বাড়িতে গিয়ে দেখা যায় পালবাড়ির কারিগররা ব্যস্ত সময় কাটাচ্ছেন হাঁড়ি তৈরিতে। লক্ষ্মন কুমার পালের স্ত্রী যমুনা রানী পাল রৌদ্রে হাঁড়িগুলো শুকাচ্ছেন। আর তার ছেলে মিঠুন কুমার পাল ব্যস্ত রয়েছেন হাঁড়ি তৈরিতে।

মিঠুন কুমার পাল জানান, ১৫/১৬ বছর ধরে তারা এই এলাকায় দইয়ের ছোবা, রসের ভার, মাটির রিং, হাঁড়ি ও গ্লাস তৈরি করে আসছেন। এর আগে তারা ঝিনাইদহ জেলায় বসবাস করতেন। বর্তমানে একাজে তিনটি পাল পরিবার ব্যস্ত সময় পার করছে। বর্তমানে ঈদের কারণে চাহিদা বেশি। দইয়ের হাঁড়ি এক কেজি, দেড় কেজি ও দু কেজি পরিমাণ করা হয়ে থাকে। প্রতিটি দইয়ের হাঁড়ি বিক্রি করা হয় ৬ টাকা দরে। তবে, মাটির দাম কিছুটা বৃদ্ধি পাওয়ায় কিছুটা অসুবিধা হয়। বর্তমানে প্রতি ট্রাক মাটির দাম ৮০০টাকা। তাদের উৎপাদিত পণ্য বিভিন্নস্থানে সরবরাহ করা হয়।