দামুড়হুদার কার্পাসডাঙ্গায় মেসার্স গাউছিয়া বেকারিতে ৩০ হাজার টাকা জরিমানা

স্টাফ রিপোর্টার: দামুড়হুদার কার্পাসডাঙ্গায় মেসার্স গাউছিয়া বেকারিতে অভিযান চালিয়ে ৩০ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। গতকাল মঙ্গলবার দুপুরে চালানো অভিযানে মেসার্স গাউছিয়া বেকারিতে বিভিন্ন অনিয়মের অভিযোগে এ জরিমানা করেন জেলা কার্যালয়ের সহকারী পরিচালক সজল আহম্মেদ।
জানা গেছে, গতকাল মঙ্গলবার বেলা সাড়ে ৩টার দিকে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের চুয়াডাঙ্গা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক সজল আহম্মদের নেতৃত্বে দামুড়হুদার কার্পাসডাঙ্গায় মেসার্স গাউছিয়া বেকারিতে অভিযান চালানো হয়। কারখানার ভেতরে গিয়ে তিনি দেখতে পান ২৬ তারিখে উৎপাদিত রুটির উৎপাদনের তারিখ দেয়া হয়েছে একদিন পিছিয়ে ২৭ নভেম্বর। পণ্য তৈরিতে কর্মচারীরা মানছেন না কোনো প্রকার নিয়মনীতি। হাতে নেই কোনো গ্লাভস। অপরিচ্ছন্ন নোংরা টেবিলে তৈরি করে রাখা হয়েছে চানাচুর। তিনটি পণ্যের বিএসটিআইয়ের অনুমোদন থাকলেও তৈরি করা হচ্ছে পাঁচ থেকে ছয় প্রকারের পণ্য। এছাড়া নোংরা স্যাতসেতে পরিবেশ যেন মাছি তৈরির কারখানা। পরে কারখানার মালিক হাজি নুরুল ইসলামকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন-২০০৯ এর ৩৭ ও ৪৩ ধারায় ৩০ হাজার টাকা জরিমানা করা হয়। এসময় ভবিষ্যতে এ ধরনের কাজ না করার জন্য এবং কারখানার পরিবেশ আরও উন্নত করার জন্য পরামর্শ দেন সহকারী পরিচালক সজল আহম্মেদ।
পরবর্তীতে স্থানীয় কাঁচাবাজার পরিদর্শন করেন তিনি। বাজারে পেঁয়াজ বিক্রেতাদের আড়ত থেকে ক্রয় রশিদ সংগ্রহ করে ন্যায্যমূল্যে ভোক্তার নিকট বিক্রয়ের জন্য অনুরোধ করা হয়। এছাড়া কাঁচাবাজার, মাছবাজারসহ সব জায়গায় পুরোনো দাঁড়িপাল্লার পরিবর্তে ডিজিটাল স্কেল ব্যবহারের পরামর্শ দেয়া হয়। অভিযানে সহযোগিতায় ছিলেন জেলা পুলিশের একটি দল ও ক্যাবের প্রতিনিধি।