দলের নেতা-মন্ত্রীদের প্রতি কঠোর হচ্ছেন শেখ হাসিনা

 

স্টাফ রিপোর্টার: এবার নিজ দলের মন্ত্রী-নেতাদের মুখের লাগাম শক্তহাতে টেনে ধরতে কঠোর হচ্ছেন আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেজন্য আগামী রোববার আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের বৈঠকের প্রধান এজেন্ডাই রাখা হচ্ছে বিতর্কিত মন্তব্যকারী মন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকী ইস্যুটি। মন্ত্রিত্ব থেকে অপসারণের পর দলটির সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরামের গুরুত্বপূর্ণ ওই বৈঠকেই দলের সভাপতিমণ্ডলীর পদ থেকেও অব্যাহতির খড়গ নেমে আসতে পারে লতিফ সিদ্দিকীর ঘাড়ে।

জানা গেছে, শুধু লতিফ সিদ্দিকীর বিরুদ্ধেই সাংগঠনিক ব্যবস্থায় নয়, কেন্দ্রীয় কমিটির ওই বৈঠকে দল ও সরকারের সিদ্ধান্তের বাইরে গিয়ে অযাচিত ও অতিকথনের সাথে জড়িত দলের মন্ত্রী-নেতাদের বিরুদ্ধেও চরম হুঁশিয়ারি উচ্চারণ করতে পারেন দলটির প্রধান শেখ হাসিনা। নিজ দলের নেতা-মন্ত্রীদের মুখের লাগাম টেনে ধরতে ক্ষুব্ধ প্রধানমন্ত্রী তার কঠোর অবস্থানের কথা সরাসরি বৈঠকে জানিয়ে দেবেন। নিজের ব্যক্তিগত মতামত দল ও সরকারের ওপর চাপিয়ে দিয়ে বিব্রত ও বেকায়দায় ফেলার সাথে জড়িত যত বড় নেতা বা মন্ত্রীই হন, আগামীতে সবাইকে যে লতিফ সিদ্দিকীর মতো ভাগ্যবরণ করতে হতে পারে, সেটিও স্পষ্ট ভাষায় প্রধানমন্ত্রী ওই বৈঠকে জানিয়ে দিতে পারেন বলেই মনে করছেন দলটির কয়েক কেন্দ্রীয় নেতা।

দল ও সরকারের অনেক নেতা-মন্ত্রী-উপদেষ্টার বেফাঁস মন্তব্যে অনেকবারই চরম বেকায়দায় পড়তে হয়েছে শাসক দল আওয়ামী লীগকে। বিরোধীদলের পরিবর্তে খোদ সরকারি দলের সিনিয়র নেতা ও মন্ত্রীদের একের পর এক লাগামহীন বেফাঁস মন্তব্যে, অবস্থান ও কর্মকাণ্ডে মাঝে মধ্যেই বিব্রত অবস্থায় পড়তে হচ্ছে সরকারের হাইকমান্ডকে। সরকারের বিশাল অর্জন ও বিশ্বব্যাপি গড়ে ওঠা ইতিবাচক ভাবমূর্তিকেই প্রশ্নের মুখোমুখি দাঁড় করাচ্ছে।

সমাজকল্যাণমন্ত্রী সৈয়দ মহসিন আলীর বিতর্কিত মন্তব্যের কারণে দেশব্যাপি সমালোচনার ঝড়ের রেশ কাটতে না কাটতেই সম্প্রতি নিউইয়র্কে ডাক, টেলিযোযোগ ও তথ্য প্রযুক্তিমন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকীর পবিত্র হজ, তবলীগ জামাত এবং প্রধানমন্ত্রীর ছেলে তথ্যপ্রযুক্তিবিদ সজীব ওয়াজেদ জয় সম্পর্কে অযাচিত ও বিতর্কিত মন্তব্যে গোটা দেশেই সমালোচনা ও প্রতিবাদের ঝড় চলছে। ধর্মীয় অনুভূতিতে আঘাত করে লতিফ সিদ্দিকীর একান্তই ব্যক্তিগত মন্তব্যকে ইস্যু করে ইতোমধ্যে রাজনীতির মাঠ গরম করার চেষ্টা করছে বিএনপি-জামায়াতসহ বিভিন্ন সাম্প্রদায়িক ও ধর্মীয় রাজনৈতিক দল।

নিউইয়র্কে ধর্মীয় অনুভূতিতে আঘাত করে বিতর্কিত মন্তব্য করার কারণে লতিফ সিদ্দিকীকে মন্ত্রিসভা থেকে সরিয়ে দেয়ার ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পবিত্র হজব্রত পালন শেষে রাষ্ট্রপতি ও মন্ত্রিপরিষদ সচিব সৌদি আরব থেকে দেশে ফিরলেই লতিফ সিদ্দিকীকে মন্ত্রিসভা থেকে অপসারণের সিদ্ধান্ত কার্যকর হবে। সেই সাথে দলের সর্বোচ্চ নীতিনির্ধারণী পদ সভাপতিম-লীর সদস্যের পদ থেকেও লতিফ সিদ্দিকীকে সরিয়ে দেয়ার প্রবল দাবি ওঠে খোদ আওয়ামী লীগের ভেতর থেকেই। এ ব্যাপারেও প্রধানমন্ত্রী তার কঠোর অবস্থানের কথা দলের জ্যেষ্ঠ নেতাদের জানিয়ে দিয়েছেন। সিদ্ধান্তগুলো বাস্তবায়ন এখন কেবলই আনুষ্ঠানিকতার অপেক্ষা।

আওয়ামী লীগের গঠনতন্ত্র অনুযায়ী, দলের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের বৈঠক ছাড়া দল থেকে কাউকে বহিষ্কার বা অব্যাহত দেয়া যায় না। দলের গঠনতন্ত্র অনুসরণ করে লতিফ সিদ্দিকীকে দল থেকে বাদ দেয়ার নিয়ম অনুসরণের কারণেই আগামী রোববার সন্ধ্যায় গণভবনে আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির বৈঠকটি আহ্বান করা হয়েছে। যাতে সভাপতিত্ব করবেন দলটির সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সংশ্লিষ্ট দায়িত্বশীল সূত্রগুলো জানিয়েছে, বৈঠকের প্রধান এজেন্ডাই হচ্ছে দলের সভাপতিমণ্ডলীর পদ থেকে লতিফ সিদ্দিকীকে অব্যাহতি দেয়া।

ঔদ্ধত্যপূর্ণ, বিতর্কিত ও উস্কানিমূলক বক্তব্য প্রদানের কারণে ইতঃপূর্বে আওয়ামী লীগ থেকে বহিষ্কৃত বঙ্গবীর কাদের সিদ্দিকীর পর এবার তাঁরই বড় ভাই লতিফ সিদ্দিকীকে একই কারণে দলের গুরুত্বপূর্ণ পদ থেকে বহিষ্কার হতে হচ্ছে। তবে কাদের সিদ্দিকীর মতো লতিফ সিদ্দিকীকে সভাপতিমণ্ডলীর সদস্যের পদ থেকে অপসারণ করা হলেও আওয়ামী লীগ থেকে বহিষ্কার করা হচ্ছে না তা ইতোমধ্যে নানা সূত্রই নিশ্চিত করেছে। এছাড়া কেন্দ্রীয় কমিটির গুরুত্বপূর্ণ ওই বৈঠকে ইতোপূর্বে বিতর্কিত মন্তব্যকারী আরও কয়েক সিনিয়র নেতা ও মন্ত্রীও কেন্দ্রীয় নেতাদের তোপের মুখে পড়তে পারেন।

নিউইয়র্কে টাঙ্গাইল সমিতির এক অনুষ্ঠানে হজ, তবলীগ জামাত ও সজীব ওয়াজেদ জয়কে নিয়ে বিতর্কিত ও অযাচিত মন্তব্য করে তোপের মুখে পড়েন আবদুল লতিফ সিদ্দিকী। বিতর্কিত মন্তব্য করায় দেশে তাঁর বিরুদ্ধে অসংখ্য মামলা দায়েরের পাশাপাশি বিভিন্ন ধর্মীয় সংগঠন তাকে মুরতাদ ঘোষণা দিয়ে কঠোর শাস্তিরও দাবি জানিয়েছে। বিতর্কিত মন্তব্য করে চরম বেকায়দায় পড়া লতিফ সিদ্দিকী দেশে না ফিরে বর্তমানে নিউইয়র্কেই অবস্থান করছেন। দেশে ফিরলে তার ভাগ্যে আরও বিড়ম্বনা ঘটতে পারে এমন আশঙ্কাও উড়িয়ে দিতে পারছেন না দলের অনেক নেতাই।