দর্শনা পৌর নির্বাচনে দু মেয়র প্রার্থীর মনোনয়ন বাতিল : সাধারণ কাউন্সিলরদের বাছাই আজ

বখতিয়ার হোসেন বকুল: চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলার দর্শনা পৌরসভা নির্বাচনে মেয়র ও সংরক্ষিত কাউন্সিলর প্রার্থীদের মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের কাজ সম্পন্ন হয়েছে। গতকাল শনিবার দামুড়হুদা উপজেলা পরিষদ সভাকক্ষে প্রার্থিতা বাছাইয়ের প্রথম দিনে রিটার্নিং অফিসার উপজেলা নির্বাহী অফিসার মো. ফরিদুর রহমান মেয়র পদে স্বতন্ত্র প্রার্থী দর্শনা পৌর বিএনপির সাংগঠনিক সম্পাদক নাহারুল ইসলাম মাস্টার ও বিএনপি নেতা সাইফুল ইসলাম সোহেলের মনোনয়নপত্র বাতিল ঘোষণা করেন। সেই সাথে অপর ৪ প্রার্থীর মনোনয়নপত্র বৈধ ঘোষণা করেন। এছাড়া সংরক্ষিত ১৫ কাউন্সিলর প্রার্থীর মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়।
রিটার্নিং অফিসার দামুড়হুদা উপজেলা নির্বাহী অফিসার মো. ফরিদুর রহমান জানান, স্বতন্ত্র মেয়র পদে প্রার্থীতার জন্য পৌরসভাধীন ১০০ ভোটারের দাখিলকৃত তালিকা থেকে নির্বাচন কমিশন কর্তৃক নির্ধারিত ৫ জনের নিকট যাচাইকালে নাহারুল ইসলামের দুজন সমর্থনকারী এবং সাইফুল ইসলামের একজন সমর্থনকারীকে নির্বাচন সংক্রান্ত কোনো তথ্য না জানিয়ে তাদের নাম ব্যবহার করা হয়েছে বলে প্রতীয়মান হয়। ফলে তথ্যের সঠিকতা না পাওয়ায় স্থানীয় সরকার পৌরসভা নির্বাচন বিধিমালা ২০১৫’র বিধি ১২ (ক) ধারা অনুযায়ী ওই দু প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। আজ রোববার সাধারণ ওয়ার্ড কাউন্সিলর প্রার্থীদের মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হবে বলেও তিনি জানান।
বর্তমানে মেয়র পদে যে ৪ জন বৈধ প্রার্থী নির্বাচনী মাঠে থাকলেন তারা হলেন-বিএনপি মনোনীত ধানের শীষ প্রতীকের প্রার্থী বর্তমান মেয়র মহিদুল ইসলাম, আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী দর্শনা পৌর আ.লীগের সাধারণ সম্পাদক সাবেক মেয়র মতিয়ার রহমান এবং স্বতন্ত্র প্রার্থী হিসেবে দর্শনা পৌর আ.লীগের দফতর সম্পাদক চুয়াডাঙ্গা-২ আসনের এমপি আলী আজগার টগরের সহোদর আলী মুনছুর বাবু ও দর্শনা সরকারি কলেজের সাবেক ভিপি আশকার আলী।
এছাড়া সংরক্ষিত ১৫ কাউন্সিলর প্রার্থীরা হলেন সংরক্ষিত ১নং ওয়ার্ড থেকে আম্বিয়া খাতুন, মর্জিনা খাতুন, মনিরা পারভীন, বিলকিস খাতুন ও ডা. খালেদা খানম, সংরক্ষিত ২নং ওয়ার্ড থেকে শিউলী আক্তার, মরিয়ম বেগম, কাঞ্চন বিবি ও জাহানারা খাতুন এবং সংরক্ষিত ৩নং ওয়ার্ড থেকে শামীমা ইসলাম, সুরাতন খাতুন, শাহিমা বেগম, ছকিনা খাতুন, ফাহিমা খাতুন ও খুশি বেগম। যাচাই-বাছাইকাজে সার্বিক সহযোগিতায় ছিলেন সহকারী রিটার্নিং অফিসার দামুড়হুদা উপজেলা নির্বাচন অফিসার মো. আবু দাউদ।