দর্শনা দক্ষিণচাঁদপুরের নাসিরকে খুনের দায়ে দুজনের যাবজ্জীবন কারাদণ্ড

জুয়ো খেলা নিয়ে মাঠে বিরোধ : দিবালোকে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে খুন মামলার রায়

 

স্টাফ রিপোর্টার: দর্শনা দক্ষিণ চাঁদপুরের নাসির উদ্দীনকে কুপিয়ে নৃশংসভাবে খুনের দায়ে একই গ্রামের দুজনকে যাবজ্জীবন কারাদণ্ড, ১০ হাজার টাকা করে জরিমানা আনাদায়ে আরো দু বছর করে সশ্রম করাদণ্ডাদেশ দেয়া হয়েছে। চুয়াডাঙ্গার জেলা ও দায়রা জজ আদালতের বিজ্ঞ সিনিয়র বিচারক বিপ্লব গোস্বামী গতকাল মঙ্গলবার জনাকীর্ণ আদালতে এ রায় প্রদান করেন।

দণ্ডিতরা হলো- দর্শনা দক্ষিণচাঁদপুরের আসান আলীর ছেলে সাইদুর রহমান সাব্দার ও একই গ্রামের হানিফ মণ্ডল ওরফে হানিফ দারোয়ানের ছেলে জাহিদ হাসান জাহিদ। চার্জশিটভুক্ত অপর দু আসামির বিরুদ্ধে আনীত অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত না হওয়ায় তাদেরকে বেকসুর খালাস দেয়া হয়েছে। এরা হলেন- দক্ষিণচাঁদপুরের রাহাত আলী মল্লিকের ছেলে ফরোজ আলী ওরফে বুড়ো ও একই গ্রামের মসলেম সরদারে ছেলে ইব্রাহিম ওরফে ইব্রা।

মামলাসূত্রে জানা গেছে, চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলার দর্শনা দক্ষিণচাঁদপুরের আফাজ উদ্দীন অপু জোয়ার্দ্দারের ছেলে নাসির উদ্দীন কেরুজ ট্রাক্টরের হেলপার ছিলেন। ২০০৮ সালের ১১ ডিসেম্বর দক্ষিণচাঁদপুরের কুড়ির মাঠের খেজুর ও বাঁশবাগানের জুয়ো খেলা নিয়ে বিরোধে জড়িয়ে পড়ে। জুয়োর টোল আদায় নিয়ে বিরোধের সূত্রপাত ঘটে। বেলা ২টার দিকে বাগবিতণ্ডার এক পর্যায়ে নাসির উদ্দীনকে কুপিয়ে নৃশংসভাবে খুন করা হয়। ওইদিনই লাশ উদ্ধার করে পুলিশ। নাসির উদ্দীনের ভাই হবা জোয়ার্দ্দার বাদী হয়ে ৭ জনকে আসামি করে দামুড়হুদা থানায় হত্যা মামলা দায়ের করেন। থানার তৎকালীন ওসি এমএ হাশেম খান তদন্ত শেষে ২০০৯ সালের ৩০ জুলাই ৪ জনকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দাখিল করেন।

চুয়াডাঙ্গার জেলা ও দায়রা জজ আদালতে বিচার শুরু হয়। বিজ্ঞ আদালত মামলার ২৪ জনের স্বাক্ষ্য গ্রহণ করেন। স্বাক্ষ্য প্রমাণ পরীক্ষা করে আসামিদের মধ্যে সাইদুর রহমা সাব্দার ও জাহিদ হাসান জাহিদের বিরুদ্ধে আনীত অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়। এ দুজনকে বিজ্ঞ আদালত যাবজ্জীবন কারাদণ্ড, দুজনকেই ১০ হাজার টাকা করে জরিমানা আনাদায়ে আরো দু বছর করে সশ্রম কারাদণ্ডাদেশ দেন। অপর দু আসামির বিরুদ্ধে আনীত অভিযোগ প্রমাণিত না হওয়ায় তাদেরকে বেকসুর খালাস প্রদান করেন। পুলিশসূত্র বলেছে, দণ্ডিত সাইদুর পৃথক একটি মামলায় নাটোর জেলহাজতে রয়েছে। অপর দণ্ডিত জাহিদসহ অন্যদের উপস্থিতিতে বিজ্ঞ আদালত গতকাল রায় প্রদান করেন।