দর্শনা চেকপোস্টের কাস্টমস সিপাই কামাল সাময়িক বরখাস্ত

 

 

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গার দর্শনা ইমিগ্রেশন চেকপোস্টে ভারত থেকে আসা দু যাত্রীর কাছ থেকে জোরপূর্বক টাকা আদায়ের দায়ে কাস্টমসের সিপাই কামালকে ডিউটি রোস্টার থেকে ১৫ দিনের জন্য বরখাস্ত করা হয়েছে বলে নিশ্চিত করেছেন চুয়াডাঙ্গা কাস্টমস সুপার মো. শহিদুল ইসলাম।

জানা গেছে, গতকাল মঙ্গলবার বেলা ৩টার দিকে কোলকাতা থেকে বিয়ের কেনাকাটা করে দেশে ফিরছিলেন ঝিনাইদহের পশ্চিম বিষয়খালীর আব্দুল লতিফের ছেলে জাহাঙ্গীর আলম এবং মহেশপুর উপজেলার হামিদপুরের আবুল কাশেমের ছেলে মিজানুর রহমান। ইমিগ্রেশনের আনুষ্ঠানিকতা শেষ করে কাস্টমস ও শুল্ক বিভাগের ঘরে ঢোকার পর তাদের কাছ থেকে থাকা দু হাজার ১শ’ টাকা জোরপূর্বক ছিনিয়ে নেন কাস্টমস সিপাই কামাল। কী কারণে এ টাকা নেয়া হলো?প্রশ্নের জবাবে, সিপাই কামাল এ বিষয়ে মুখ না খুললেও ঘটনার শিকার মিজানুর রহমান অভিযোগ করেন, তার কাছ থেকে প্রথমে ২ হাজার ১শ’ টাকা কেড়ে নেয়া হলেও অনেক অনুরোধের পর সিপাই কামাল ৩শ’ টাকা ফেরত দেন। রেখে দেয়া হয় ১ হাজার ৮শ’ টাকা।

এ ব্যাপারে দর্শনা কাস্টমসের উপপরিদর্শক শাসমুল ইসলাম ওরফে শামসু জানান, ওই দু যাত্রীর লাগেজে কসমেটিক্সসহ বিভিন্ন মালামাল ছিলো। তিনি আরো জানান, ভারতে যাওয়ার সময় তারা জানিয়ে গিয়েছিলেন অল্প কিছু মালামাল সাথে নিয়ে ফিরবেন। ঘোষণার চেয়ে পরিমাণে বেশি হওয়ায় ওই অনাকাঙ্ক্ষিত ঘটনাটি ঘটেছে। তিনি দাবি করেছেন, অভিযোগ উত্থাপন হওয়ায় ঝিনাইদহ জেলার ওই দু যাত্রীর মালামাল কাস্টমস শুল্ক পরিশোধ শেষে ছাড়া হয়েছে।

চুয়াডাঙ্গা কাস্টমস সুপার শহিদুল ইসলাম জানিয়েছেন, দু যাত্রীর কাছ থেকে সিপাই কামাল কর্তৃক টাকা কেড়ে নেয়ার বিষয়টি জানতে পেরে তাকে ১৫ দিনের জন্য বরখাস্ত করা হয়েছে। তার বিরুদ্ধে আরও বড় ধরনের বিভাগীয় শাস্তির ব্যবস্থা নেয়া হতে পারে বলে তিনিজানান।

এদিকে দর্শনা চেক পোস্টের কাস্টমস বিভাগের স্বেচ্ছাচারিতা, যাত্রী হয়রানি ও বিভিন্ন অনিয়মের অভিযোগ করে যাত্রীরা জানান, ওপারের গেদে চেকপোস্টে বিএসএফ ও সেই দেশের কাস্টমস বিভাগের যথেষ্ট কড়াকড়ি থাকলেও যাত্রীদের কাছ থেকে ঘুষ বা যেকোনো ধরনের অর্থ আদায়ের মুখোমুখি হতে হয়না তাদেরকে। অথচবাংলাদেশে ঢোকার পর এদেশের কাস্টমস বিভাগের অসাধু কিছু ব্যক্তি চরমভাবে হয়রানি করেন। টাকা না দিলে সামান্য কয়েকটি কাপড়-চোপড় নিয়ে এলেও সেগুলো আটকে দেয়ার ঘটনাও ঘটে। যাত্রীদের দাবি কাস্টমস বিভাগ নিজেরাই ভাঙছেন নিজেদের আইন। একজন পাসপোর্টধারী যাত্রী বিদেশ থেকে ৪শ মার্কিন ডলার সমপরিমাণ মূল্যের বৈধ মালামাল আনতে পারেন। অথচ সামান্য কিছু কাপড়-চোপড় নিয়ে এলেই দর্শনায় টানাটানি শুরু হয়ে যায়। সচেতনমহল বলেছেন, দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল, উত্তরাঞ্চলের প্রায় ১২টি জেলার যাত্রী দর্শনা চেকপোস্ট দিয়ে প্রতিদিন ভারতে যাতায়াত করে। এ হয়রানি বেশ কিছুদিন ধরে চলে আসায় দিন দিন কমছে এ রুটে যাত্রীর সংখ্যা, কমছে রাজস্ব আদায়। আর তাই সমস্যা নিরসনে সংশ্লিষ্ট দফতরের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ দাবি করেছেন ভুক্তভোগী যাত্রীরা।