তীব্র শীতে চুয়াডাঙ্গাসহ পার্শ্ববর্তী এলাকায় জনজীবন স্থবির

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গাসহ পার্শ্ববর্তী এলাকার ওপর দিয়ে কয়েকদিন ধরে বয়ে যাওয়া মৃদু শৈত্যপ্রবাহ মাঝারি শৈত্যপ্রবাহে রূপ নিয়েছে। তীব্র শীতে জনজীবন স্থবির হয়ে পড়েছে। জরুরি কাজ না থাকলে সন্ধ্যার পর যেমন কেউ রাস্তায় বের হচ্ছেন না, তেমনই সকালেও সূর্যের তাপ না বাড়া পর্যন্ত রাস্তায় ভিড় বাড়ছে না। বিভিন্ন ব্যক্তি সংগঠনের উদ্যোগে দুস্থদের মাঝে শীতবস্ত্র বিতরণ অব্যাহত রয়েছে। শীতজনিত কারণে চুয়াডাঙ্গা জীবননগরে একজনের মৃত্যু হয়েছে বলে খবর পাওয়া গেছে। তীব্র শীতের কারণে শিশু ও বয়স্ক রোগীর সংখ্যা হাসপাতালে বৃদ্ধি পাচ্ছে।

Nazrul pic (2)

গতকালও দেশের সর্বনিম্ন তাপমাত্রা চুয়াডাঙ্গায় ৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। আবহাওয়া অধিদফতর জানিয়েছে, সুস্পষ্ট লঘুচাপটি দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরের অদূরে শ্রীলঙ্কা উপকূলে অবস্থান করছে। উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত। পূর্বাভাসে বলা হয়েছে, আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। রাজশাহী, পাবনা, রংপুর, দিনাজপুর, কুষ্টিয়া, যশোর এবং টাঙ্গাইল অঞ্চলসমূহের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা মৃদু শৈত্যপ্রবাহ আকারে অব্যাহত থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে মাঝারি থেকে ঘনকুয়াশা পড়তে পারে।

চুয়াডাঙ্গায় এখন হাড় কাঁপানো শীত। আবহাওয়ার এই বৈরী সময়ে চুয়াডাঙ্গার একটি স্কুলের হতদরিদ্র শিশুদের পাশে দাঁড়ালেন দৈনিক কালের কণ্ঠ সম্পাদক ইমদাদুল হক মিলন। কালের কণ্ঠ সম্পাদকের পাঠানো ১শ কম্বল তুলে দেয়া হলো শীতে কষ্ট পাওয়া শিশুদের হাতে। এ সময় উপস্থিত ছিলেন কালের কণ্ঠের চুয়াডাঙ্গা জেলা প্রতিনিধি মানিক আকবর। গতকাল রোববার দুপুরে শুভসঙ্ঘ চুয়াডাঙ্গা জেলা শাখার উদ্যোগে শিশুদের হাতে বিতরণ করা হয় এ কম্বল।

বেগমপুর প্রতিনিধি জানিয়েছেন, চুয়াডাঙ্গা সদর উপজেলা প্রশাসনের উদ্যোগে গতকাল রোববার রাত ৮টার দিকে তিতুদহ ও বেগমপুর ইউনিয়নের বিভিন্ন বাজারে উপস্থিত হয়ে শীতার্ত মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। দুয়ারে দুয়ারে গিয়ে শীতবস্ত্র বিতরণ করেন চুয়াডাঙ্গা সদর উপজেলা নির্বাহী অফিসার কেএম মামুন উজ্জামান। এ সময় তার সাথে ছিলেন উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা জাহাঙ্গীর আলম, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা বীর মুক্তিযোদ্ধা মোয়াজ্জেম হোসেন, তিতুদহ পুলিশ ক্যাম্পের ইনচার্জ এসআই ওয়ালিয়ার রহমান প্রমুখ।

জীবননগর ব্যুরো জানিয়েছে, তীব্র শীত আর ঘন কুয়াশায় জীবননগরের জীবনযাত্রা চরমভাবে ব্যাহত হয়ে পড়েছে। দুপুর ১২টা পর্যন্ত মোটরযান হেডলাইট জ্বালিয়ে চলাচল করছে। হতদরিদ্র ও ছিন্নমূল মানুষ নিদারুণ কষ্টের মধ্যে রয়েছে। খড়কুটো জ্বালিয়ে তার শীতের প্রকোপ থেকে বাঁচার চেষ্টা করছে। গতকাল রোববার উপজেলার পুরন্দপুর গ্রামের জটা বিশ্বাস (৬৫) শীতের প্রকোপে পড়ে মারা গেছেন বলে খবর পাওয়া গেছে।

এদিকে গতকাল কীটনাশক কোম্পানি ইনতেফার উদ্যোগ শীতবস্ত্র বিতরণ করা হয়। স্থানীয় পরিবেশক বাবুল এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী আবু সাঈদ বাবুল এ শীতবস্ত্র বিতরণ করেন। প্রধান অতিথি ছিলেন জীবননগর সিঅ্যান্ডএফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক এমআর বাবু। উপস্থিত ছিলেন অবসরপ্রাপ্ত সিনিয়র ওয়ারেন্ট অফিসার নজরুল ইসলাম, ইকতিয়ার উদ্দিন, আকরামুল হক মিন্টু প্রমুখ।