তিন মাস পর

স্টাফ রিপোর্টার: দীর্ঘ তিন মাসের বেশি সময় পর প্রকাশ্যে জনগণের মাঝে আসছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। পয়লা বোশেখ উপলক্ষে আজ বিকালে নয়াপল্টনে জাসাসের সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেবেন তিনি। জানতে চাইলে জাসাসের সভাপতি এমএ মালেক বলেন, নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে পহেলা বৈশাখ উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে। এ লক্ষ্যে পুলিশের অনুমতি চেয়ে আবেদন করা হয়েছে। অনুমতি দেবে বলে আশা করি। আজ বিকাল ৪টা থেকে অনুষ্ঠান শুরু হবে। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া বিকাল ৫টার দিকে নয়াপল্টনে আসবেন। চেয়ারপারসনের মিডিয়া উইংয়ের সদস্য শায়রুল কবির খান বলেন, পয়লা বোশেখ উপলক্ষে জাসাস আয়োজিত সাংস্কৃতিক অনুষ্ঠানে যোগ দিতে খালেদা জিয়ার নয়াপল্টনে যাওয়ার কথা রয়েছে।

বুধবার আদর্শ ঢাকা আন্দোলন-এর প্রার্থী পরিচিতি ও ইশতেহার ঘোষণা অনুষ্ঠানেও খালেদা জিয়ার উপস্থিত থাকার কথা রয়েছে। ঢাকার দুই সিটিতে নতুন এ ব্যানারে নির্বাচন করছে বিএনপি। খালেদা জিয়া প্রার্থীদের পরিচয় করিয়ে দেয়ার পাশাপাশি প্রার্থীদের পক্ষে ভেদাভেদ ভুলে সবাইকে মাঠে নামার আহ্বানও জানাবেন। তবে খালেদা জিয়া নিজে কখন প্রচারে নামবেন তা এখনও চূড়ান্ত হয়নি। এ বিষয়ে দলের নীতিনির্ধারক ও পেশাজীবীদের সাথে তিনি পরামর্শ করছেন।

৩ জানুয়ারি রাত থেকে গুলশানের বাসায় অবস্থান করছিলেন খালেদা জিয়া। এখান থেকেই চলমান আন্দোলন মনিটরিং করেন তিনি। দুটি দুর্নীতি মামলায় তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হলেও তাকে গ্রেফতার করা হয়নি। এরই মধ্যে তিন সিটি করপোরেশন নির্বাচনে তফসিল ঘোষণা করা হয়। আন্দোলনের পাশাপাশি সিদ্ধান্ত নেন নির্বাচনে অংশ নেয়ার। এমন পরিস্থিতিতে ৫ এপ্রিল দু মামলায় আত্মসমর্পণ করে জামিন চাইতে আদালতে যান খালেদা জিয়া। আদালত তার জামিন মঞ্জুর করেন। আদালত থেকে বেরিয়ে সরাসরি গুলশানের নিজ বাসায় যান তিনি। যেখানে বিভিন্ন পর্যায়ের নেতাকর্মী এমনকি কয়েকজন কূটনৈতিকও তার সঙ্গে দেখা করেন। ছেলে আরাফাত রহমান কোকোর কবর জিয়ারত ছাড়া রাজনৈতিক কোনো কর্মকাণ্ড বা অন্য কোনো কারণে এখনও বাসা থেকে বের হননি তিনি।