ঢাবিতে৭৮ শিক্ষার্থী বহিষ্কার ও ১ শিক্ষক চাকরিচ্যুত

 

 

স্টাফ রিপোর্টার: পিএইচডির থিসিসে জালিয়াতির আশ্রয় নেয়ার অভিযোগ প্রমাণিত হওয়ায় ঢাকাবিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ৭৮ শিক্ষার্থী বহিষ্কার ও ১ শিক্ষক চাকরিচ্যুতহয়েছেন।

এছাড়া পরীক্ষায় অসদুপায় অবলম্বন ও শৃঙ্খলা ভঙ্গেরঅভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয় ও এর অধিভুক্ত বিভিন্ন কলেজের ১০২ জনশিক্ষার্থীর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। গতকাল রোববাররাতে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়।বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ.আ.ম.স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে এসিন্ডিকেট সভা অনুষ্ঠিত হয়।সিন্ডিকেটের বৈঠক সূত্রে জানা যায়, পিএইচডি থিসিসে (অভিসন্দর্ভ) জালিয়াতির আশ্রয় নেয়ার অভিযোগ প্রমাণিতহওয়ায় রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রভাষক মো. নূর উদ্দিনকে চাকরিচ্যুত করাহয়েছে। এছাড়া পরীক্ষায় অসদুপায় অবলম্বন ও শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে ঢাকাবিশ্ববিদ্যালয় ও এর অধিভুক্ত বিভিন্ন কলেজের ১০২ জন শিক্ষার্থীর বিরুদ্ধেশাস্তিমূলক ব্যবস্থা নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এদের মধ্যে ৭৮জনকেবিভিন্ন মেয়াদে বহিষ্কার করা হয়েছে।

জানা গেছে, ওই ১০২শিক্ষার্থীর মধ্যে ৪০ জনকে স্থায়ী বহিষ্কার, ১১ জনকে দু বছরের জন্যবহিষ্কার, ২৭ জনকে এক বছরের জন্য বহিষ্কার ও বাকিদের বিরুদ্ধে অন্যব্যবস্থা নেয়া হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ.আ.ম.সআরেফিন সিদ্দিক শিক্ষকের চাকরিচ্যুত ও শিক্ষার্থীদের বিরুদ্ধে শাস্তিমূলকব্যবস্থা গ্রহণের বিষয়টি নিশ্চিত করেছেন।