ডায়াবেটিস বাংলাদেশে আক্রান্ত ৯০ লাখ

চুয়াডাঙ্গায় বিভিন্ন আয়োজনের মধ্যদিয়ে বিশ্ব ডায়াবেটিস দিবস পালিত

 

স্টাফ রিপোর্টার: বাংলাদেশসহ সারা বিশ্বে ডায়াবেটিস এখন এক মহামারি আকার ধারণ করেছে। শুধু উন্নত বিশ্বই  নয়, উন্নয়নশীল এবং অনুন্নত বিশ্বেও ডায়াবেটিস রোগীর সংখ্যা মহামারি আকারে বাড়ছে। সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, বাংলাদেশের মোট ৯০ লাখ মানুষ এ রোগে আক্রান্ত। যা মোট জনগোষ্ঠীর ১৮ ভাগ। এছাড়া এ রোগীর সংখ্যা শহরের সাথে তাল মিলিয়ে বাড়ছে গ্রামেও। বর্তমানে শহরে ১০ ভাগ মানুষ এ রোগে আক্রান্ত। আর গ্রামাঞ্চলে এ সংখ্যা ৮ ভাগ। এমন আশঙ্কার কথা জানিয়েছেন চিকিৎসকরা। তারা জানিয়েছেন, এটি প্রতিরোধে এখনই জনসচেতনতা তৈরি
করতে হবে। না হয় মহামারি আকার ধারণ করবে। বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষে এমন তথ্য জানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) অ্যান্ডোক্রাইনোলজি মেডিসিন (ডায়াবেটিস ও হরমোন) বিভাগ।

স্বাস্থ্যসম্মত খাবার শুরু হোক সকালের নাস্তা থেকেই স্লোগানকে বুকে ধরে চুয়াডাঙ্গায় বিশ্ব ডায়াবেটিস দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে গতকাল শুক্রবার সকাল সাড়ে আটটায় ডায়াবেটিক সমিতি থেকে একটি শোভাযাত্রা বের হয়ে একই স্থানে এসে শেষ হয়। এরপর সেখানে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। অপরদিকে ঢাকার আয়োজনে উপরোক্ত তথ্য প্রকাশ করা হয়।

চুয়াডাঙ্গা ডায়াবেটিক সমিতির সভাপতি পৌর মেয়র রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দারের সভাপতিত্বে আলোচনাসভায় বক্তব্য রাখেন ডায়াবেটিক সমিতির সাধারণ সম্পাদক ফজলুর রহমান, কার্যকরী সদস্য ওয়াহেদুজ্জামান বুলা ও ডায়াবেটিক চিকিৎসক ডা. আব্দুল হাকিম। এ সময় কার্যনির্বাহী সদস্য হুমায়ুন কবীর মালিক, অ্যাড. রফিকুল ইসলাম ও প্রশাসনিক কর্মকর্তা ফিরোজ আল মামুনসহ কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন। আলোচনায়সভায় চুয়াডাঙ্গা পৌর মেয়র রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার বলেন, ডায়াবেটিস রোগ ঘাতক ব্যাধি। সমস্ত রোগের মা ডায়াবেটিস রোগ। ডায়াবেটিস থেকে সাবধান হোন। শুধু বয়স্ক মানুষই নয় অল্প বয়সের ছেলেমেয়েরাও এ রোগে আক্রান্ত হচ্ছে। দিন দিন বৃদ্দি পাচ্ছে ডায়াবেটিস রোগ। এজন্য স্বাস্থ্য সচেতনা বৃদ্ধি করতে হবে। ডায়াবেটিক সেবার মান মানুষের দৌঁড় গোড়ায় পৌঁছে দিতে শিগগিরই একটি মডার্ন হাসপাতাল নির্মাণের আশা করছি।

কালীগঞ্জ প্রতিনিধি জানিয়েছেন, ঝিনাইদহে বিশ্ব ডায়াবেটিক দিবস উপলক্ষে ৱ্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার সকাল ১০টার দিকে ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলা ডায়াবেটিক হাসপাতালের উদ্যোগে মেন বাসস্ট্যান্ড থেকে একটি বর্ণাঢ্য ৱ্যালি বের হয়ে শহর প্রদক্ষিণ শেষে ডায়াবেটিক হাসপাতালের সামনে এক আলোচনাসভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার। বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন কালীগঞ্জ উপজেলা ভাইস চেয়ারম্যান মতিয়ার রহমান মতি, মোবারকগঞ্জ চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক দেলোয়ার হোসেন, আখচাষি কল্যাণ সমিতির সভাপতি জহুরুল ইসলাম প্রমুখ।

ঝিনাইদহ অফিস জানিয়েছে, ঝিনাইদহে বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষে ডায়াবেটিক সমিতির আয়োজনে ৱ্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। ‘শৃঙ্খলাই জীবন’ এ স্লোগানকে সামনে রেখে জেলা শহরের পুরাতন ডিসি কোর্ট চত্বর থেকে শুক্রবার সকাল ৯টায় বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষে ৱ্যালি বের হয়ে শহরের প্রধান-প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুরাতন ডিসি কোর্ট চত্বর প্রাঙ্গণে আলোচনাসভা সাবেক অধ্যক্ষ তোবারেক হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। আলোচনাসভায় বক্তব্য রাখেন বিশিষ্ট সমাজসেবক মাহামুদুল ইসলাম ফোটন, সাবেক অধ্যক্ষ আমিনুর রহমান টুকু, সাবেক সদর উপজেলা ভাইস চেয়ারম্যান জেএম রশিদুল আলম রশীদ, অ্যাড. আমির হোসেন মালিথা প্রমুখ। আলোচনাসভা পরিচালনা করেন নারায়ণ চন্দ্র বিশ্বাস।