ঠাকুরগাঁও ও মাগুরায় পুলিশের সাথে বিক্ষোভকারীদের সংঘর্ষ : ঝিনাইদহে গ্রেফতার

শহর ছেড়ে নূরনগর মোড়ে চুয়াডাঙ্গা বিএনপির ঝটিকা মিছিলের আদলে কেন্দ্রঘোষিত বিক্ষোভ কর্মসূচি পালন

 

স্টাফ রিপোর্টার: বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের বিক্ষোভ কর্মসূচি পালন করতে গিয়ে ঠাকুরগাঁও ও মাগুরায় পুলিশের সাথে বিক্ষোভকারীদের সংঘর্ষ হয়েছে। চুয়াডাঙ্গা জেলা শহর ছেড়ে বিএনপি নেতাকর্মীরা অনেকটা গোপনীয়তা রক্ষা করে নূরনগর মোড়ে বিকেলে ঝটিকা মিছিলের আদলে মিছিল বের করেন। ঝিনাইদহে মিছিল থেকে দুজনকে গ্রেফতার করেছে পুলিশ। এছাড়াও ঝিনাইদহ সদর উপজেলা ছাত্রদলের সাধারণ সম্পাদকসহ দুজনকে ধরে পুলিশে দেয়ার ঘটনা ঘটেছে। ছাত্রদলের তরফে অভিযোগ করে বলা হয়েছে, ছাত্রলীগের কিছু ছেলে তাকে ধরে পুলিশে দেয়।

জানা গেছে, হরতাল-অবরোধের সমর্থনে চুয়াডাঙ্গায় বিএনপি বিক্ষোভ মিছিল করে। গতকাল শনিবার বিকেলে শহরের নূরনগর মোড়ে এ বিক্ষোভ মিছিল বের করা হয়। জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক খন্দকার আব্দুল জব্বার সোনা ও মজিবুল হক মজুর নেতৃত্বে মিছিল থেকে হরতাল পালনের আহ্বান জানানো হয়। পরে পুলিশ পৌঁছুলে মিছিলকারী নেতাকর্মীরা দ্রুত এলাকা ত্যাগ করেন। জেলা বিএনপি এক প্রেসবিজ্ঞপ্তিতে বলেছে, মিছিল শেষে সংক্ষিপ্ত সমাবেশে বক্তারা বলেন, বিএনপি নেতৃ বেগম খালেদা জিয়াকে অবরুদ্ধ করে রেখেছে সরকার। পুলিশসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী দিয়ে দলীয় নেতাকর্মী হত্যা-গুমসহ নির্যাতন নিপীড়ন চালিয়ে যাচ্ছে। এসব বন্ধ করতে হবে। মানুষের ভোটের অধিকার ফিরিয়ে দিতে হবে। এসব দাবিতে আহূত আজ রোববার সকাল ৬টা থেকে ৭২ ঘণ্টার হরতাল সর্বাত্মক পালনের আহ্বান জানানো হচ্ছে। মিছিলে জেলা বিএনপির সদস্য এম জেনালের ইসলাম, আবু আলা সামছুজ্জামান, জেলা যুবদলের একাংশের সদস্য সচিব সাইফুর রশিদ ঝন্টু, আইনজীবী সমিতির যুগ্ম সম্পাদক অ্যাড. মানি খন্দকার, পৌর বিএনপির যুগ্ম সম্পাদক আজাদুল ইসলাম আজাদ প্রমুখ উপস্থিত ছিলেন।

ঝিনাইদহ অফিস জানিয়েছে, কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে ঝিনাইদহে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে জেলা বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা। গতকাল শনিবার সকালে শহরের উজির আলী স্কুলের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল শহরের এইচএস সড়ক প্রদক্ষিণ করে মডার্ন মোড়ে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হয়। পরে সেখানে এক সমাবেশে জেলা বিএনপির সহসভাপতি আবদুল মতলেব মিয়া, জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাড. এসএম মশিউর রহমান ও জেলা যুবদলের যুগ্ম আহ্বায়ক আহসান হাবিব রনক বক্তব্য রাখেন। বক্তারা বেগম খালেদা জিয়াসহ নেতাকর্মীদের নামে দায়েরকৃত মামলা প্রত্যাহারের দাবি জানান। এদিকে নাশকতার আশঙ্কায় গতকাল জেলা শহর থেকে দু বিএনপি ও জামায়াতকর্মীকে আটক করেছে পুলিশ।

ঝিনাইদহ অফিস আরো জানিয়েছে, ঝিনাইদহে নাশকতা সৃষ্টির অভিযোগ এনে মারপিট করে সদর উপজেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক জুলফিকার আলী ভুট্টোসহ দুজনকে পুলিশে সোপর্দ করেছে আওয়ামী লীগ সমর্থিতরা। ঘটনাটি ঘটেছে গতকাল শনিবার দুপুর দেড়টার দিকে সদর উপজেলার তেতুল তলা বাজারে। ঝিনাইদহ সদর থানার এসআই আনোয়ার হোসেন জানান, জেলার সদর উপজেলার তেতুলতলা বাজার এলাকায় গতকাল শনিবার দুপুর ১টার দিকে ২০ দল সমর্থিতরা কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে একটি বিক্ষোভ মিছিল করে। এর পর আওয়ামী লীগ সমর্থিতরা তেঁতুলতলা বাজার থেকে সদর উপজেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক জুলফিকার আলী ভুট্টো ও বিএনপিকর্মী ইউনুচ আলীকে নাশকতা সৃষ্টির অভিযোগ এনে মারপিট করে তাদেরকে পুলিশের কাছে সোর্পদ করে। তাদেরকে সদর হাসপাতালে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে। পুলিশ আটককৃতদের জিজ্ঞাসাবাদ করছে।

অপরদিকে জানা গেছে, ঠাকুরগাঁওয়ে পুলিশের সাথে বিএনপির নেতাকর্মীদের সংঘর্ষ হয়েছে। গতকাল শনিবার বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের ডাকা বিক্ষোভ কর্মসূচি চলাকালে এ ঘটনা ঘটে। এ ঘটনার পর যৌথবাহিনী অভিযান চালিয়ে ২৬ জনকে আটক করে। গতকাল শনিবার সকাল থেকেই বিক্ষোভ মিছিলে অংশ নিতে বিএনপির নেতাকর্মীরা জেলা বিএনপির কার্যালয়ে জড়ো হতে থাকেন। দুপুর পৌনে ১২টার দিকে ঠাকুরগাঁওয়ের পুলিশ সুপার বিএনপির কার্যালয়ে এসে রাস্তায় মিছিল বের করতে নিষেধ করেন। তিনি বিএনপির নেতাকর্মীদের কার্যালয়ের সামনেই বিক্ষোভ করতে বলেন। এ সময় শহরের আমাদের বাজার মার্কেটের সামনে লোকজনের জটলা দেখে পুলিশের একটি দল এগিয়ে যায়। ওই জটলা থেকে বিএনপির কর্মীরা পুলিশের ওপর ইটপাটকেল ছুড়তে থাকে। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ দুটি রাবার বুলেট ও পাঁচটি কাঁদানে গ্যাসের শেল নিক্ষেপ করে। এ সময় বিএনপির কর্মীরা শহরের বিভিন্ন জায়গায় তিনটি যানবাহন ভাঙচুর করে। মাগুরার শালিখা উপজেলার সীমাখালীতে শনিবার বিকালে একটি মিছিল প্রস্তুতিকালে পুলিশের একটি গাড়ি সেখানে যায়। এ সময় মিছিলের জন্য সমবেত হরতাল সমর্থনকারীরা পুলিশের গাড়ি লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ করে। এই ঘটনায় দুই পুলিশ সদস্য আহত এবং ওসির গাড়ি ভাঙচুর করে। পুলিশ ১৫ রাউন্ড ফাঁকা গুলি করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। ঘটনাস্থলের পাশের দোকানের খাজা ডাক্তার নামে একজনকে গ্রেফতার করে। এই ঘটনার পরপরই ছাত্রলীগ ও আওয়ামী লীগ এই এলাকায় বিক্ষোভ মিছিল বের করে এবং বিএনপি-জামায়াত সমর্থকদের ৪-৫টি দোকান ভাংচুর করে। সিলেটে অনুমতি নিয়েও বিক্ষোভ কর্মসূচি পালন করতে পারেনি বিএনপি। প্রস্তুতি নেয়ার সময় নেতাকর্মীদের ফিরিয়ে দিয়েছে পুলিশ। চট্টগ্রামে শনিবার বিক্ষিপ্তভাবে পালন করা হয়েছে বিক্ষোভ কর্মসূচি। মহানগর বিএনপি কোনো কর্মসূচি পালন না করলেও কোতোয়ালি, বাকলিয়া ও পাহাড়তলি থানাসহ বিএনপির বিভিন্ন থানা কমিটি সংক্ষিপ্ত কর্মসূচি পালন করে। বরিশলে বিএনপির বিক্ষোভ মিছিলে বাধা দিয়েছে পুলিশ।

খুলনায় শনিবার দুপুরে খুলনায় ২০ দলীয় জোটের বিক্ষোভ সমাবেশ ও মিছিল হয়েছে। সমাবেশে আজ ভোর ৬টা থেকে খুলনা বিভাগের ১০ জেলায় ৪৮ ঘণ্টার হরতাল ডাকা হয়েছে। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে খুলনার ফুলতলা থানায় গাড়ি পোড়ানোর মামলায় হুকুমের আসামি করার প্রতিবাদে এ হরতাল ডাকা হয়। খুলনায় ২০ দলীয় জোটের সমাবেশ থেকে মহানগর বিএনপির সভাপতি জোটের সমন্বয়ক নজরুল ইসলাম মঞ্জু এ ঘোষণা দেন।

বগুড়ায় বেগম খালেদা জিয়ার গুলশান কার্যালয়ে খাবার সরবরাহ বন্ধের প্রতিবাদে আজ সকাল ৬টা থেকে জেলায় টানা ৪৮ ঘণ্টার হরতালের ডাক দেয়া হয়েছে। জেলা বিএনপির সভাপতি ও ২০ দলীয় জোটের আহ্বায়ক গতকাল শনিবার সকালে খান্দার এলাকায় মিছিল ও গোহাইল রোডে রূপকথা হাউজিংয়ের সামনে সংক্ষিপ্ত সমাবেশ থেকে এ কর্মসূচি ঘোষণা করেন। শনিবার ফুলবাড়িয়ায় বিএনপির বিক্ষোভ মিছিল থেকে উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক আশিকুল হক আশিক, বিএনপি নেতা আনোয়ার হোসেন আনো ও আলাল উদ্দিনসহ ৩ জনকে গ্রেফতার করেছে পুলিশ। নাটোরে বিক্ষোভ মিছিল সমাবেশ করেছে জেলা বিএনপি ও এর অঙ্গসংগঠন। রাজশাহীতে ছাত্রদলের মিছিল থেকে পুলিশকে লক্ষ্য করে ককটেল নিক্ষেপের ঘটনা ঘটেছে। গতকাল শনিবার সন্ধ্যা ৬টার দিকে নগরীর হেতেম খাঁ এলাকায় মহানগর ছাত্রদলের নেতাকর্মীরা বিক্ষোভ মিছিল বের করলে এ ঘটনা ঘটে। গতকাল শনিবার বিকেলে পাবনার সাঁথিয়ায় বিএনপির বিক্ষোভ মিছিলে পুলিশ লাঠিচার্জ করে মিছিলটি ছত্রভঙ্গ করে দেয়।