ট্রাক হেলপার ইমরান নিহত : শৈলকুপার শ্রীরামপুর গ্রামজুড়ে চলছে শোকের মাতম

ঝিনাইদহের শেখপাড়া বাজার থেকে ছেড়ে যাওয়া দিনাজপুরগামী পানবাহী একটি ট্রাকে বগুড়ায় পেট্রোলবোমা নিক্ষেপ

 

দরিদ্র পরিবারের সন্তান হওয়ায় লেখাপড়ার পাশাপাশি ট্রাকের হেলপার হিসেবে কাজ করতো কলেজছাত্র ইমরান

 

স্টাফ রিপোর্টার: বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের ডাকা টানা হরতাল শেষ হয়েছে। হরতালের পাশাপাশি বৃহস্পতিবার ছিলো অবরোধের ৩১তম দিন। এদিন সংঘর্ষ ও গাড়িতে পেট্রোলবোমা নিক্ষেপের ঘটনায় ৩১ জন আহত হয়েছে। এদের মধ্যে বেশ কয়েকজন দগ্ধ রয়েছেন। পুলিশ ২০ দলের আড়াই শতাধিক নেতাকর্মীকে গ্রেফতার করেছে। ১৪টি গাড়ি ভাঙচুর ও অগ্নিসংযোগ করা হয়। বগুড়ায় উত্তরবঙ্গ মহাসড়কে বৃহস্পতিবার ভোরে ট্রাকে পেট্রোলবোমার হামলায় শহিদুল ইসলাম নামে এক পানব্যবসায়ী ও ট্রাক হেলপার ইমরান হোসেন নিহত হয়েছেন। মৎস্যভবনের কাছে ১৭ জানুয়ারি সন্ধ্যায় পুলিশের বাসে পেট্রোলবোমা নিক্ষেপে আহত কনস্টেবল শামীম মিয়া মারা গেছেন। গতকাল বৃহস্পতিবার সকাল পৌনে ১০টার দিকে রাজধানীর স্কয়ার হাসপাতালে টানা ২০ দিন লাইফ সাপোর্টে চিকিৎসাধীন থাকার পর মারা যান তিনি। এছাড়া রাজশাহীতে ট্রাকে পেট্রোলবোমা হামলায় হেলপার পিন্টু নিহত হয়েছে।

Helpar

গাজীপুরের জয়দবেপুর রেলস্টেশনে তুরাগ এক্সপ্রেস ট্রেনের বগিতে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এ ঘটনায় জড়িত সন্দেহে এক যুবককে গুলি করে আহত অবস্থায় আটক করেছে পুলিশ। সিলেটে বিশ্বনাথ-ছাতক রেললাইনে আগুন দেয়া হয়েছে।

গাইবান্ধায় বাসে ককটেল হামলায় আহত হয়েছেন দু নারী যাত্রীসহ ৩ জন। নওগাঁয় বিএনপি-আওয়ামী লীগ সংঘর্ষে এক জনপ্রতিধিসহ ১০ জন আহত হয়েছেন। এছাড়া হবিগঞ্জে ভূমি অফিসে, পিরোজপুরে পিকআপ ভ্যানে ও নারায়ণগঞ্জে এক আওয়ামী লীগ নেতার প্রাইভেটকারে আগুন দিয়েছে দুর্বৃত্তরা

Jhenidah 03

বগুড়া শহরতলির ছোট বেলাইল এলাকায় উত্তরবঙ্গ মহাসড়কে বৃহস্পতিবার ভোরে সন্ত্রাসীদের ছোড়া পেট্রলবোমার আগুনে শহিদুল ইসলাম নামে এক পান ব্যবসায়ী ও ট্রাক হেলপার এমরান হোসেন নিহত হয়েছেন। অপর ব্যবসায়ী মামুনুর রশিদ মারাÍক দগ্ধ হন। তাকে শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ (শজিমেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে। চালক পলাশ ট্রাক রেখে পালিয়ে গেছে। পেট্রলবোমা নিক্ষেপের পর ট্রাকে আগুন ধরে গেলে চালক নিয়ন্ত্রণ হারিয়ে প্রায় ২৫ গজ দূরে একটি বৈদ্যুতিক খুঁটি ভেঙে গ্যারেজে ঢুকে দেন। সেখানে থাকা তিনটি কোচ ভস্মীভূত হয়েছে। বৈদ্যুতিক তার পুড়ে যাওয়ায় ওই এলাকায় বিদ্যুত সংযোগ বিচ্ছিন্ন রয়েছে। এ ঘটনায় অন্তত অর্ধকোটি টাকার ক্ষতির দাবি করা হয়েছে।

ঝিনাইদহ অফিস জানিয়েছে, ইমরান হোসেন ট্রাকচালকের সহকারী হিসেবে কাজ করার সময়ও বই সাথে রাখতেন বিএ প্রথমবর্ষের ছাত্র ইমরান হোসেন (২১)। সময় পেলে পড়তেন। স্বপ্ন দেখতেন, পড়াশোনা শেষে চাকরি করে মা-বাবার কষ্টের সংসারের হাল ধরবেন। এমন আত্মপ্রত্যয়ী তরুণ ইমরানকে হরতাল-অবরোধের নৃশংস পেট্রোলবোমার শিকার হতে হলো।

পানবোঝাই ট্রাকে হেলপার হিসেবে দিনাজপুর যাচ্ছিলেন ইমরান। গত বুধবার ঝিনাইদহের শেখপাড়া বাজার থেকে ছেড়ে যাওয়া দিনাজপুরগামী পানবাহী একটি ট্রাকে বৃহস্পতিবার ভোর সাড়ে ৫টার দিকে বগুড়ার তিনমাথা এলাকায় পৌঁছুলে পেট্রোলবোমা ছোড়ে দুর্বৃত্তরা। এতে অগ্নিদগ্ধ হয়ে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে মারা যান ইমরানসহ দুজন।

ঝিনাইদহের শৈলকুপা উপজেলার ডিএম কলেজের বিএ প্রথমবর্ষের ছাত্র ইমরানের বাড়ি একই উপজেলার শ্রীরামপুর গ্রামে। বেলা একটার দিকে স্বজনেরা খবর পান, পেট্রোলবোমা কেড়ে নিয়েছে ইমরানের প্রাণ। শুরু হয় শোকের মাতম। বেলা দুইটার দিকে ইমরানদের বাড়ি গিয়ে দেখা যায়, স্বজনদের মধ্যে মাতম চলছে। ছেলের এমন মৃত্যু কোনোভাবেই মেনে নিতে পারছেন না মা জহুরা বেগম। তাঁকে সান্ত¦না দিতে পারছেন না কেউ। মাঝে মাঝে চেতনা হারিয়ে ফেলছেন তিনি। ইমরানের এমন মৃত্যুতে শোকাহত পুরো গ্রাম। ছেলে হারানোর শোকে বিহ্বল বাবা আইয়ুব হোসেন জানান, ১৫ থেকে ১৬ বছর আগে ট্রাক চালাতে গিয়ে দুর্ঘটনায় তার দুই হাত ভেঙে যায়। হাতে আগের মতো শক্তি পান না বলে ঠিকমতো গাড়ি চালাতে কষ্ট হয় তার। ছয় সন্তান আর স্ত্রী নিয়ে সংসার। অভাবের কারণে বড় দুই সন্তান রকি হোসেন ও ইমরান পড়ালেখার পাশাপাশি ট্রাকে হেলপার হিসেবে কাজ শুরু করেন। তিনি আরও জানান, ইমরান ট্রাকে কাজ করতে যান বই সাথ নিয়ে। যখনই সময় পান, বই পড়তেন। এভাবে কষ্ট করে পড়ালেখা করছিলেন। তাঁর আশা ছিল, উচ্চশিক্ষা নিয়ে সরকারি চাকরি করবেন। সংসারের অভাব দূর হবে। ছোট ভাইয়ের লাশ নিতে বগুড়া গেছেন ভাই রকি। মোবাইলে কথা বলার সময় কেঁদে ফেললেন তিনি। জানালেন, ইমরানের এভাবে চলে যাওয়া কোনোভাবেই মেনে নেওয়া যায় না। ভাই হত্যার বিচার দাবি করলেন তিনি। ইমরানদের প্রতিবেশী রেজাউল করিম জানান, ইমরান ভদ্র ও সৎ ছিলেন। তাঁর এমন মৃত্যুতে পরিবারের পাশাপাশি এলাকার মানুষকেও কাঁদাচ্ছে। চলমান রাজনীতিই প্রাণ কেড়ে নিল ছেলেটির।

প্রত্যক্ষদর্শীরা জানান, ঝিনাইদহ বৃহস্পতিবার রাতে ঝিনাইদহের শৈলকুপা থেকে একটি ট্রাকে (ঝিনাইদহ-ট-১১-০৮০৭) পান ও তামাক নিয়ে চালক পলাশ রংপুরের দিকে রওনা দেন। তার পাশে হেলপার ইমরান হোসেন, পানব্যবসায়ী বগুড়ার শিবগঞ্জের বনতেঘড়ি গ্রামের আফজাল হোসেনের ছেলে শহিদুল ইসলাম ও দিনাজপুরের নবাবগঞ্জের হযরত আলীর ছেলে মামুনুর রশিদ ছিলেন। ভোর পৌনে ৫টার দিকে ট্রাকটি বগুড়া শহরতলির ছোট বেলাইল এলাকায় উত্তরবঙ্গ মহাসড়কে পৌঁছে। এ সময় পূর্বপাশের একটি রাস্তা দিয়ে আসা কয়েকজন পিকেটার ট্রাকে পেট্রলবোমা নিক্ষেপ করে। ট্রাকে সাথে সাথে আগুন ধরে গেলে চালক নিয়ন্ত্রণ হারান। ট্রাকের ধাক্কায় একটি কোচ ক্ষতিগ্রস্ত হয়। মুহূর্তের মধ্যে এ ট্রাক থেকে আগুন গ্যারেজে রাখা ভাইবন্ধু পরিবহন ও মানিক এক্সপ্রেসের দুটি কোচে আগুন ছড়িয়ে পড়ে। এতে ট্রাকের সামনের অংশ এবং তিনটি কোচ প্রায় ভস্মীভূত হয়। ফায়ার সার্ভিসের কর্মী ও পুলিশ এসে আগুন নিয়ন্ত্রণে আনেন। তারা দুর্ঘটনাকবলিত ট্রাক থেকে দগ্ধ হেলপার ইমরান হোসেন, ব্যবসায়ী শহিদুল ও মামুনুর রশিদকে উদ্ধার করে শজিমেক হাসপাতালে নিয়ে যান। সেখানে চিকিৎসকরা শহিদুলকে মৃত ঘোষণা করেন। বেলা সাড়ে ১১টার দিকে অপারেশন থিয়েটারে ইমরান হোসেনের মৃত্যু হয়। এ ঘটনায় পুলিশ ১৫ জনকে গ্রেফতার করেছে। জামায়াতের আমির অধ্যক্ষ শাহাবুদ্দিনসহ ৩৩ জনের নাম উল্লেখ করে সদর থানায় মামলা হয়েছে। ঘটনার পরপরই ৮ জনকে গ্রেফতার করা হয়।