ট্রাইব্যুনাল বন্ধের দাবি ক্যাডম্যানের

মাথাভাঙ্গা মনিটর: যুদ্ধাপরাধে মতিউর রহমান নিজামীর মৃত্যুদণ্ডের রায়ে আন্তর্জাতিক আইনের লঙ্ঘন হয়েছে দাবি করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের কার্যক্রম স্থগিতের আহ্বান জানিয়েছেন জামায়াতে ইসলামীর লবিস্ট টবি ক্যাডম্যান। একই সাথে ট্রাইব্যুনালের দেয়া সব রায় স্থগিতেরও দাবি তুলেছেন তিনি। এ বিষয়ে পদক্ষেপ চেয়ে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনারের দপ্তর এবং বিশেষ দূতদের কাছে আবেদন করা হয়েছে বলে জানিয়েছেন তিনি।

শুক্রবার লন্ডনে এক সংবাদ সম্মেলনে বক্তব্য দেন জামায়াতের বিদেশি আইনজীবী ক্যাডম্যান। ব্যারিস্টার আবু বকর মোল্লা এবং ‘সেইভ বাংলাদেশ’ নামের একটি সংগঠনের সমন্বয়ক নজরুল ইসলাম সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

একাত্তরে হত্যা, লুট, ধর্ষণ, উসকানি ও সহায়তা, পরিকল্পনা ও ষড়যন্ত্র এবং বুদ্ধিজীবী হত্যার আটটি ঘটনায় জামায়াতে ইসলামীর আমির নিজামীকে দোষী সাব্যস্ত করে এর চারটির জন্য তাকে মৃত্যুদণ্ড দিয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। অন্য চারটিতে তাকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়েছে।

গত বুধবার এ রায় ঘোষণার পর সারাদেশে তিন দিনের হরতাল ডেকেছে জামায়াতে ইসলামী, যার প্রথম দিন গেছে বৃহস্পতিবার। আগামী রবি ও সোমবারও তাদের হরতালের ঘোষণা রয়েছে।