ঝিনাইদহে অপারেশন সাউথ-প সম্পন্ন

 

ঝিনাইদহ প্রতিনিধি: ঝিনাইদহ সদর উপজেলার পোড়াহাটী গ্রামের জঙ্গি আস্তানায় অপারেশন দক্ষিণের থাবা (সাউথ-প) সম্পন্ন হয়েছে। তবে এখানে কোনো জঙ্গি পাওয়া যায়নি। উদ্ধার হয়েছে বিপুল পরিমাণ বিস্ফোরক ও রাসায়নিক দ্রব্য। গত শুক্রবার সন্ধ্যা থেকে গতকাল শনিবার বিকেল পর্যন্ত সতর্কতার সাথে আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর সদস্যরা ওই বাড়িতে অপারেশন পরিচালনা করেন। মূল অপারেশ শুরু করা হয় শনিবার সাকাল ৯টার দিকে। চলে বেলা ২টা পর্যন্ত।

অপারেশন শেষে খুলনা রেঞ্জের ডিআইজি মো. দিদার আহম্মেদ এক সাংবাদিক সম্মেলনে জানান, বিভাগীয় পর্যায়ের ৩-৪ জন জঙ্গি এই বাড়িতে আসা যাওয়া করতো। বাড়িটি জঙ্গিদের বোমা তৈরির কারখানা হিসেবে ব্যবহৃত হতো। প্রেস বিফ্রিংকালে তিনি বলেন, জঙ্গি আব্দুল্লাহ’র বাড়িটি নিউ জেএমবি’র সদস্যরা বোমা তৈরির কারখানা হিসেবে ব্যবহার করতো। এ আস্তানায় দেশের বিভিন্ন স্থান থেকে উচ্চ পর্যায়ের জঙ্গিরা আসা যাওয়া করতো। কারা এ বাড়িতে আসতো তাদের নাম ঠিকানা জানা গেলেও তদন্তের স্বার্থে বলা যাবে না বলে ডিআইজি জানান। এই জঙ্গি আস্তানা থেকে ২০টি রাসায়নিক কনটেইনার, সুইসাইডাল বেল্ট ৯টি, একটি প্রেসার কুকার বোম, ৩টি সুইসাইডাল ভেস্ট, ৮-১০টি মাইন সাদৃশ্য বস্তু, প্রচুর পরিমাণে ইলেক্ট্রিক সার্কিট, একশ প্যাকেট লোহার ছোট বল, ১৫টি জেহাদী বই, ৭ রাউন্ড গুলিসহ একটি পিস্তল ও একটি চাপাতি উদ্ধার করা হয়।

বোমা নিষ্ক্রিয় করার সময় বোমার আঘাতে জঙ্গি আস্তানাটির ঘরের চালা উড়ে যায় ও দেয়াল ভেঙে পড়ে। অভিযানে ঢাকা থেকে আসা কাউন্টার টেরিরিজম ইউনিটের ৭জন বোমা নিষ্ক্রিয়কারীসহ ৩০জন সদস্য, খুলনা রেঞ্জ পুলিশ, ঝিনাইদহ পুলিশ, এলআইসি টিম ও পিবিআই টিমসহ ৪শ’ সদস্য এ অভিযানে অংশ নেন।

খুলনা রেঞ্জের ডিআইজি দিদার আহমেদের নেতৃত্বে পরিচালিত এ অভিযানে টেরিরিজম ইউনিটের এডিসি নাজমুল, বোমা ডিসপোজালের এডিসি রহমত, ঝিনাইদহ পুলিশ সুপার মিজানুর রহমান, ঝিনাইদহ জেলা প্রশাসক মাহবুব আলম তালুকদার খুলনা রেঞ্জের অতিরিক্ত ডিআইজি হাবিবুর রহমান অংশগ্রহণ করেন।

উল্লেখ্য, ঝিনাইদহ সদরের পোড়াহাটি গ্রামে নওমুসলিম আব্দুল্লাহ’র বাড়িটি জঙ্গি আস্তানা হিসেবে শুক্রবার সন্ধ্যা ৬টার দিকে কাউন্টার টেরিরিজম ইউনিট সদস্যরা ঘিরে ফেলে। রাত ১০টার দিকে ডিআইজি দিদার আহমেদ অভিযানের বিরতি দেন। শনিবার সকাল সোয়া ৯টা থেকে আবার অভিযান চালানো হয়। অভিযানকালে জঙ্গি আস্তানাটির ৫শ গজের মধ্যে ১৪৪ ধারা জারি করা হয়। বর্তমানে ওই জঙ্গি আস্তানাটিতে পুলিশ অবস্থান করছে।