জীবননগর আনছারবাড়িয়া রেলস্টেশন পরিদর্শন শেষে সমাবেশে এমপি টগর

 

রেল যোগাযোগের উন্নয়ন না হলে দেশের উন্নয়ন সম্ভব নয়

আন্দুলবাড়িয়া প্রতিনিধি: রেলমন্ত্রণালয়ের জাতীয় স্থায়ী কমিটির সদস্য চুয়াডাঙ্গা-২ আসনের সংসদ সদস্য আলী আজগার টগর বলেছেন, রেল যোগাযোগের উন্নয়ন না হলে দেশের উন্নয়ন সম্ভব নয়। শেখ হাসিনার নেতৃত্বে সড়ক, আকাশ ও পানিপথের আধুনিকায়নের পরিকল্পনা হাতে নেয়া হয়েছে সেই পরিকল্পনার অংশ হিসেবে রেলপথ যোগাযোগ উন্নত করা হবে। তিনি গতকাল শুক্রবার বেলা ১১টায় চুয়াডাঙ্গার জীবননগর উপজেলার আনছারবাড়িয়া রেলস্টেশন পরিদর্শন শেষে স্টেশন চত্বরে সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথা বলেন। ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি শেখ মোক্তার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে তিনি বিরোধীদলকে উদ্দেশ্য করে বলেন, হরতাল অবরোধের নামে রাষ্ট্রীয় সম্পদ জ্বালাও পোড়া স্লোগান দিয়ে রেলকে ধ্বংস করে দেয়ার চক্রান্ত যারা মেতে ওঠে, যারা জাতীয় সম্পদে আগুন ধরিয়ে, রেললাইন খুলে মানুষের জানমাল ও কোটি কোটি টাকার রাষ্ট্রীয় সম্পদের ক্ষতিসাধন করে তারা দেশ ও রেলকে উন্নতির শিখর থেকে পিছিয়ে দিয়েছে। তিনি ভারত, চীন ও থাইল্যান্ডের রেলপথ যোগাযোগ ব্যবস্থার উদাহরণ দিয়ে আরো বলেন, আমরা এখনো সনাতন পদ্ধতিতে চলছি। ২০২১ সালের মধ্যে আমরা রেল যোগাযোগ ব্যবস্থা উন্নত বিশ্বের মতো গড়ে তুলতে সক্ষম হবো। তিনি স্থানীয় জনতার দাবির সাথে মত প্রকাশ করে আনছারবাড়িয়া রেলস্টেশনকে পর্যায়ক্রমে উন্নয়ন করার প্রতিশ্রুতি দেন। বিশেষ অতিথি ছিলেন- বিভাগীয় রেলওয়ে ম্যানেজার আরিফুর রহমান। সমাবেশে উপস্থিত ছিলেন- বিভাগীয় প্রকৌশলী-১ এএফএম মাসুদুর রহমান, বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা সুজিত কুমার বিশ্বাস, অতিরিক্ত বিভাগীয় পরিবহন কর্মকর্তা আকরামুল হক, সহকারী নির্বাহী প্রকৌশলী চুয়াডাঙ্গা জমির উদ্দিন, জীবননগর উপজেলা নির্বাহী কর্মকর্তা নুরুল হাফিজ, দামুড়হুদা উপজেলা আওয়ামী লীগের সভাপতি সিরাজুল ইসলাম ঝন্টু, পারকষপুর মদনা ইউপি চেয়ারম্যান এএসএম জাকেরিয়া আলম, জীবননগর থানার অফিসার ইনর্চাজ হুমায়ন কবীর, ওসমান গনি, আনছারবাড়িয়া রেলস্টেশন রক্ষা ও উন্নয়ন কমিটির সহসভাপতি মহাসীন আলী খান, আন্দুলবাড়িয়া ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক ইউপি চেয়ারম্যান শেখ শফিকুল ইসলাম মোক্তার, যুগ্মসাধারণ সম্পাদক শেখ মহিদুল ইসলাম মধু, সাংগঠনিক সম্পাদক মীর মকলেচুর রহমান টজো, বীর মুক্তিযোদ্ধা জয়নাল আবেদীন, শেখ আব্দুল ওয়াদুদ, ডা. মিজানুর রহমান, অবসরপ্রাপ্ত শিক্ষক আনোয়ার হোসেন, আওয়ামী লীগ নেতা এসএম আশরাফুজ্জামান টিপু, আব্দুস শুকুর সরকার প্রমুখ। অনুষ্ঠানটি উপস্থপনা করেন- ইউনিয়ন আওয়ামী লীগ নেতা শেখ আতিয়ার রহমান। অনুষ্ঠান শেষে মহাসীন আলী খান ৩ দফা দাবিনামা সংবলিত স্মারকলিপি আনুষ্ঠানিকভাবে সংসদ সদস্যের হাতে তুলে দেন।

প্রসঙ্গত, চুয়াডাঙ্গা সদর উপজেলার বেগমপুর, তিতুদহ ও জীবননগর উপজেলার আন্দুলবাড়িয়া, বাঁকা, রায়পুর ও উথলী ইউনিয়নের দেহাটি, কাশিপুর গ্রামবাসীর সড়ক যোগাযোগ ব্যবস্থা না থাকায় একমাত্র রেলপথ যোগাযোগ নির্ভরশীল। প্রতিদিন এলাকার কৃষিপণ্যসহ শ শ যাত্রী ট্রেনপথে দেশের বিভিন্ন স্থানে যাতায়াত করে আসছেন। আনছারবাড়িয়া স্টেশনের স্বাভাবিক কার্যক্রম ২০১০ সালের ২৮ মার্চ রেল কর্তৃপক্ষ স্থগিত করার খবর শুনে এলাকাবাসী ২২ মার্চ সংগ্রাম কমিটি গঠন করে আন্দোলনের ডাক দেয়। সংগ্রাম কমিটির নেতৃত্বে রেলস্টেশনের সামনে রেলপথ অবরোধ করে স্থানীয় জনতা প্রতিবাদ মুখর হয়ে ওঠে। খবর পেয়ে রেলওয়ের ঊর্ধ্বতন কর্তৃপক্ষ স্টেশনটি স্বাভাবিক কার্যক্রম অবিলম্বে চালু করার আশ্বাস দেয়। আন্দোলনকারীরা এ আশ্বাস পেয়ে অবরোধ তুলে নেন। কর্তৃপক্ষ দেয়া প্রতিশ্রুতি রক্ষা না করায় সংগ্রাম কমিটির নেতৃবৃন্দ ফের ৩ দফা দাবিতে ২০১৩ সালে ২২ অক্টোবর রেলপথ অবরোধ গড়ে তোলে। অবরোধকারীরা জানান, আনছারবাড়িয়া স্টেশনের স্বাভাবিক কার্যক্রম পুনঃচালু, ৭১৫/৭১৬ নং আন্তঃনগর, কপোতক্ষ ও সাগরদাঁড়ি ট্রেনের যাত্রাবিরতি ও আনছারবাড়িয়া রেলস্টেশনটি আধুনিকায়নের দাবি তুলে ধরেন। এলাকার ২৪৯ জন স্বাক্ষরিত জনগুরুত্বপূর্ণ গণদাবি অবিলম্বে বাস্তবায়নের দাবিতে রেলমন্ত্রীসহ রেলওয়ের ঊর্ধ্বতন কর্তৃপক্ষ, জেলা, উপজেলা ও পুলিশ প্রশাসনসহ ১৪টি দফতারে স্মারকলিপি পেশ করা হয়।

আন্দোলন কমিটির সহসভাপতি মহাসীন আলী খান, সাংবাদিকদের নিকট এ তথ্য তুলে ধরে বলেন, আশ্বাসের পর আশ্বাস দিয়ে কর্তৃপক্ষ তা বাস্তবায়ন না করায় হুইপ চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য সোলায়মান হক জোয়ার্দ্দর ছেলুন ও চুয়াডাঙ্গা-২ আসনের সংসদ সদস্য আলী আজগার টগর যৌথ স্বাক্ষরিত এক পত্রে স্টেশনটির স্বাভাবিক কার্যক্রম পুনঃ চালুকরণে কর্তৃপক্ষের নিকট ডিও লেটার প্রদান করেন। গত ১৪ জুন রেলওয়ে বিভাগের জেনারেল ম্যানেজার আব্দুল আওয়াল ভুঁইয়া রেলের ঊর্ধ্বতন কর্মকর্তাগণকে সাথে নিয়ে আকস্মিক গ্যাংকারযোগে খুলনা থেকে রাজশাহী যাওয়ার পথে আনছারবাড়িয়া রেলস্টেশনে পৌঁছুলে সংগ্রাম কমিটির নেতৃত্বে স্থানীয় জনতা অবরোধ করে। সংগ্রাম কমিটি নেতৃবৃন্দ রেলকর্মকর্তাগনের সাথে সাক্ষাতকালে স্টেশনের স্বাভাবিক কার্যক্রম চালু করার দাবি জানিয়ে ফের ৩ দফা দাবিতে স্মারকলিপি পেশ করা হয়। জনতার দাবির মুখে আগামী এক সপ্তার মধ্যে বুকিং ক্লার্ক দিয়ে স্টেশনটির স্বাভাবিক কার্যক্রম চালু করার জন্য বিভাগীয় কর্মকর্তাকে নির্দেশ দেন। এ নির্দেশ দেয়ার পর কর্তৃপক্ষ তা বাস্তবায়ন না করায় গতকাল রেলমন্ত্রণালয়ের স্থায়ী কমিটির সদস্য ও রেল বিভাগের কর্মকর্তাগন স্টেশনটি পরিদর্শন করেন।