জীবননগরে ঠাণ্ডাজনিত রোগে শিশুসহ তিন জনের মৃত্যু : বিভিন্ন স্থানে শীতবস্ত্র বিতরণ

জীবননগরে ঠাণ্ডাজনিত রোগে শিশুসহ তিন জনের মৃত্যু : বিভিন্ন স্থানে শীতবস্ত্র বিতরণ
স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা, মেহেরপুরসহ দেশের অধিকাংশ এলাকায় তাপমাত্রা কিছুটা বাড়লেও আকাশে মেঘের ঘনঘটায় দুস্থ শীতার্তদের দুর্ভোগের মাত্রা বৃদ্ধির আশঙ্কায় উঠেছে নাভিশ্বাস। শৈত্যপ্রবাহের কারণে রোদে বসেও শীতের প্রকোপ থেকে স্বস্তি মিলছে না। লেপ-তোষকের নিচে? সেখানে আয়েশে অর্থশালীদের মানায়, দিন আনা দিন খাওয়া পরিবারের সদস্যদের কি সাজে? ফলে দুর্ভোগ তাদের চরমে। এদিকে গতকাল জীবননগরে শিশুসহ তিনজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। দুস্থদের দুর্ভোগ লাঘবে গতকালও বিভিন্ন স্থানে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে।
চুয়াডাঙ্গা রেলবাজার বিপুল ডিজিটাল সাউন্ড সিসটেম’র উদ্যোগে দুঃস্থ নারী-পুরুষের মাঝে কম্বল বিতরণ করা হয়েছে। গতকাল বুধবার সন্ধ্যা ৭টায় ডিজিটাল সাউন্ড’র কার্যালয়ে শতাধিক নারী পুরুষের মাঝে কম্বল বিতরণ করেন চুয়াডাঙ্গা প্রেসক্লাব সভাপতি আজাদ মালিতা। এ সময় উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা প্রেক্লাবের যুগ্মসম্পাদক এসএ টিভির সাংবাদিক বিপুল আশরাফ, দৈনিক মাথাভাঙ্গার স্টাফরিপোর্টার চুয়াডাঙ্গা প্রেসক্লাবের ক্রীড়া বিষায়ক সম্পাদক ইসলাম রকিব, বিপুল সাউন্ডের শর্তাধিকারী বিপুল শরীফ, জেলা মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড কাউন্সিলের সাধারণ সম্পাদক মাসুদুর রহমান মাসুম, দেলোয়ার শরীফ, ফরুক হোসেনসহ রেলবাজারের গণ্যমান্য ব্যাক্তিবর্গ ও ব্যবসায়ীগণ।
গতকাল বুধবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রাজশাহীর বদলগাছিতে ৬ দশমিক ৪ এবং সর্বোচ্চ সীতাকুণ্ডে ২৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। চুয়াডাঙ্গায় গতকাল সর্বনিম্ন ৭ দশমিক ৫ এবং সর্বোচ্চ ২৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করেছে আবহাওয়া অধিদফতর। ৫ দিনের পূর্বভাসে বলা হয়েছে, বৃষ্টির সম্ভাবনা বিরাজ করছে। ৪৮ ঘণ্টায় সামান্য পরিবর্তনের সম্ভাবনা রয়েছে। খুলনা, বরিশাল বিভাগের দু এক জায়গায় হালকা বৃষ্টি অথবা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে। অন্যত্র আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। ফেনী, সীতাকুণ্ডু, রাঙ্গামাটি, কুমিল্লা, চাঁদপুর, হাতিয়া, শ্রীমঙ্গল, চুয়াডাঙ্গা, যশোর, কুষ্টিয়াসহ রাজশাহী ও রংপুর বিভাগের ওপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু ও মাঝারি শৈত্যপ্রবাহ। তা দু একদিন অব্যাহত থাকতে পারে। দেশের নদী অববাহিকায় মধ্যরাত থেকে পরদিন সকাল পর্যন্ত কুয়াশা পড়তে পারে।
জীবননগর ব্যুরো জানিয়েছে, তীব্র শৈত্যপ্রবাহ ও ঠাণ্ডাজনিত রোগে জীবননগরে শিশুসহ ৩ জনের মৃত্যু হয়েছে। গতকাল বুধবার তীব্র শীতের কবলে পড়ে হঠাৎ অসুস্থ হয়ে এ ৩ জনের মৃত্যু হয় বলে পারিবারিক সূত্র জানিয়েছে। মৃত্যুবরণককারীরা হলেন উপজেলার গয়েশপুর গ্রামের চায়না বেগম (৭০), হাসাদাহের সামু খাতুন (৮৫) ও নতুন তেঁতুলিয়া গ্রামের প্রতিবন্ধী রিপন হোসেনের সদ্য ভূমিষ্ঠ একদিনের শিশুসন্তান। এ নিয়ে চলতি শৈত্যপ্রবাহে এ উপজেলায় ৬ জনের মৃত্যুর ঘটনা ঘটলো। বর্তমানে এ জেলায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। মঙ্গলবার থেকে তাপমাত্রা ১ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেয়েছে বলে চুয়াডাঙ্গা আবহাওয়া অফিস জানিয়েছে।
ঝিনাইদহ প্রতিনিধি জানিয়েছেন, ঝিনাইদহ ক্যাডেট কলেজের উদ্যোগে ৩ শতাধিক শীতার্তের মাঝে কম্বল বিতরণ করা হয়েছে। বুধবার সকালে কলেজ প্রাঙ্গণে ঝিনাইদহ ক্যাডেট কলেজের অধ্যক্ষ কর্ণেল মো. সাদিকুল বারী (পিএসসি) এ কম্বল বিতরণ করেন। এ সময় উপস্থিত ছিলেন উপাধ্যক্ষ আতিকুর রহমান, সহকারী অধ্যাপক আব্বাস আলী, শরিফুজ্জামান প্রমুখ। বিতরণের শুরুতে দেশ ও জাতির মঙ্গল কামনায় বিশেষ মোনাজাত করা হয়।
মেহেরপুর অফিস জানিয়েছে, ‘আর্ত-মানবতার সেবায় আমরা’ শীর্ষক আলোচনাসভা শেষে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। গতকাল বুধবার বিকালে আইপিওয়াইজি মেহেরপুর জেলা শাখার উদ্যোগে সদর উপজেলার শ্যামপুর সরকারি বালিকা প্রাথমিক বিদ্যালয়ে ওই শীতবস্ত্র বিতরণ করা হয়। এ উপলক্ষে এক আলোচনা সভায় সভাপতিত্ব করেন ডা. জবেদ আলী। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আইপিওয়াইজি’র পিস অ্যাম্বেসেডর জাকির হোসেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বংলাদেশ শিক্ষক সমিতির মেহেরপুর জেলা শাখার সাধারণ সম্পাদক মোখলেছুর রহমান, আইপিওয়াইজি’র মেহেরপুর জেলার সাধারণ সম্পাদক জেনারেল মিয়ারুল ইসলাম, কামদেবপুর মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ইসরাইল হোসেন, গোপালপুর মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক আব্দুর রশিদ প্রমুখ।এলাকার অসহায় ও হতদরিদ্র নারী-পুরুষের মাঝে শতাধিক শীতবস্ত্র বিতরণ করা হয়।
প্রধান অতিথি জাকির হোসেন তার বক্তব্যে বলেন মানুষ মানুষের জন্য। জীবন জীবনের জন্য। সমাজের বৃত্তবানরা যদি অসহায় ও হৃত দরিদ্রের পাশে দাঁড়ান। তবে তাদের কষ্ট সমান্য হলেও লাঘব হবে।