জিপিএ-৫ অর্জনের জন্য নয়, প্রকৃত জ্ঞানার্জনই হতে হবে শিক্ষার উদ্দেশ্য

1441,0,0,0,317,256,356,2,2,133,56,0,0,100

চুয়াডাঙ্গায় শিক্ষার মানোন্নয়নে শিক্ষা সমাবেশে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ডা. আ...স আরেফিন সিদ্দিক

স্টাফ রিপোর্টার: শিক্ষাই আলো, এই দুটি শব্দই আমাদের শক্তি। এই শক্তিকে ঘিরে আমরা এগিয়ে যেতে চাই। জিপিএ-৫ অর্জনের জন্য নয়, শিক্ষার লক্ষ্য হবে প্রকৃত জ্ঞানার্জনের। যে শিক্ষা দেশ ও জাতির জন্য প্রয়োজন। গতকাল শুক্রবার বেলা ১১টায় চুয়াডাঙ্গা সরকারি কলেজ চত্বরে আয়োজিত শিক্ষা সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত মন্তব্য করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি) অধ্যাপক ড. আ.আ.ম.স আরেফিন সিদ্দিক। তিনি বলেন, কোচিং বাণিজ্য শিক্ষার অন্তরায় হয়ে দাঁড়িয়েছে। কোচিংগুলোর খপ্পরে পড়ে শিক্ষার্থী প্রতিষ্ঠানমুখী হচ্ছে না এদেরকে সমূলে উৎপাটন করা দরকার। প্রয়োজনে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে এদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিতে হবে। এজন্য জেলা প্রশাসন উদ্যোগ গ্রহণ করতে পারে। গতকাল শুক্রবার সকালে চুয়াডাঙ্গা সরকারি কলেজ চত্বরে আয়োজিত শিক্ষা সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। চুয়াডাঙ্গা জেলা পরিষদ আয়োজিত শিক্ষার মানোন্নয়ন বিষয়ক শিক্ষা সমাবেশে আরেফিন সিদ্দিক শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, তোমরা অনেকেই তথ্যপ্রযুক্তির অপব্যবহার করছো। এতে তোমাদের ভবিষ্যত স্বপ্ন ঝরে যাচ্ছে। তথ্যপ্রযুক্তির সঠিক ব্যবহার করে তোমরা নিজেদের এগিয়ে নাও।

জাতীয় সংসদরে হুইপ সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুনের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন বিশেষ অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক শেখ আব্দুস সালাম, চুয়াডাঙ্গা জেলা প্রশাসক সায়মা ইউনুস, পুলিশ সুপার রশীদুল হাসান, চুয়াডাঙ্গা সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক কামরুজ্জামান, জেলা পরিষদ প্রশাসক মাহফুজুর রহমান মনজু, ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্য যোগাযোগ ও প্রযুক্তি বিভাগের অধ্যাপক শেখ আবদুস সালাম, চুয়াডাঙ্গা পৌর মেয়র ওবায়দুর রহমান চৌধুরী জিপু, সাবেক মেয়র রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন এবং এনটিভির সিনিয়র রিপোর্টার চুয়াডাঙ্গার সন্তান আহমেদ পিপুল। চুয়াডাঙ্গা জেলা পরিষদের পক্ষ থেকে ঢাবি ভিসিকে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়। অনুষ্ঠানে জেলার সকল স্কুল-কলেজ ও মাদরাসার শিক্ষক ও শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

চুয়াডাঙ্গা জেলা পরিষদের আহ্বানে প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠ ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি) অধ্যাপক ড. আ.আ.ম.স আরেফিন সিদ্দিক গতকাল শুক্রবার চুয়াডাঙ্গায় শিক্ষার মানোন্নয়নে শিক্ষা সমাবেশে আসেন। তার আগমন উপলক্ষে চুয়াডাঙ্গা জেলাবাসীর জন্য দিনটিই যেন অন্যরকম দিনে রূপান্তর হয়। ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর এই প্রথম কোন উপাচার্যের চুয়াডাঙ্গায় আগমন ঘটলো। এদিকে উপাচার্যের আগমনকে কেন্দ্র করে গত কয়েকদিন ধরে ভেন্যু চুয়াডাঙ্গা সরকারি কলেজসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মধ্যে উৎসাহ উদ্দীপনা দেয়। উপাচার্য বেলা ১১টায় সমাবেশ মঞ্চে উপস্থিত হলেও সকাল ৯টা থেকে সরকারি কলেজ ক্যাম্পাসে শিক্ষক, শিক্ষার্থী ও শিক্ষানুরাগীদের পদচারণায় মুখরিত হয়ে ওঠে। পুরো কলেজ চত্বর নিরাপত্তাবাহিনী ও স্বেচ্ছাসেবকদের কড়া নজরদারিসহ সিসি ক্যামেরা নিয়ন্ত্রিত ছিলো।

চুয়াডাঙ্গা সরকারি কলেজের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক মুন্সি আবু সাইফের সঞ্চালনায় অনুষ্ঠানে ছিলেন চুয়াডাঙ্গা সরকারি কলেজের প্রাক্তন অধ্যক্ষ সিদ্দিকুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আনজুমান আরা, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোহাম্মদ আব্দুর রাজ্জাক, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ হামীম হাসান, সদর উপজেলা নির্বাহী অফিসার কেএম মামুন উজ্জামান, দামুড়হুদা উপজেলা নির্বাহী অফিসার ফরিদুর রহমান, নেজারত ডেপুটি কালেক্টর মুনিবুর রহমান, সিভিল সার্জন ডা. পীতাম্বর রায়, জেলা তথ্য অফিসার আবু বক্কর সিদ্দিক, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান আজিজুল হক হযরত, মহিলা ভাইস চেয়ারম্যান কোহিনুর বেগম, জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষানুরাগী শিক্ষক-শিক্ষার্থীসহ সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তাবৃন্দ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন জেলা পরিষদ প্রশাসক মাহফুজুর রহমান মনজু। কলেজছাত্রদের মধ্যে বক্তব্য রাখেন- চুয়াডাঙ্গা সরকারি কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক তানিম হাসান তারেক ও রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সম্মান ৪র্থ বর্ষের ছাত্র সাজেদুর রহমান। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক শেখ আব্দুস সালাম, জেলা প্রশাসক সায়মা ইউনুস, পুলিশ সুপার রশীদুল হাসান, চুয়াডাঙ্গা সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর কামরুজ্জামান, আদর্শ সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর নওরোজ মোহাম্মদ সাঈদসহ অনেকে। বক্তারা জেলায় শিক্ষার মানোন্নয়নের ক্ষেত্রে সমস্যা, প্রতিবন্ধকতা এবং সমাধানের উপায় সম্পর্কে আলোচনা করেন। পরে প্রধান অতিথির হাতে ক্রেস্ট তুলে দেন জাতীয় সংসদের হুইপ বীর মুক্তিযোদ্ধা সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন এমপি। এছাড়া অন্যান্য অতিথিদের হাতেও ক্রেস্ট তুলে দেয়া হয়।