জামায়াতের ডাকা হরতালের প্রথম দিন ঢিলেঢালাভাবে পালিত

স্টাফ রিপোর্টার: বিক্ষিপ্ত কিছু ঘটনা বাদে পিকেটিং ছাড়াই গতকাল বুধবার ঢিলেঢালাভাবে পালিত হয়েছে জামায়াতে ইসলামীর ডাকা ৪৮ ঘণ্টা হরতালের প্রথম দিন। গত মঙ্গলবার মানবতাবিরোধী অপরাধের মামলায় জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল এটিএম আজহারুল ইসলামকে ফাঁসির আদেশ দেয়ার প্রতিবাদে এই হরতাল ডাকে জামায়াত। সারাদেশে মঙ্গল এবং বুধবার গ্রেফতার করা হয়েছে জামায়াত-শিবিরের ১১৮ নেতাকর্মীকে। আজ বৃহস্পতিবার হরতালের দ্বিতীয় দিন। বুধবার ভোরে হরতাল সমর্থকরা দয়াগঞ্জে একটি কাভার্ড ভ্যান ও গুলিস্তানে একটি যাত্রীবাহী বাসে আগুন দিয়েছে। এছাড়া নগরীর যাত্রাবাড়ী, ফকিরাপুল এলাকায় কয়েকটি ককটেল বিস্ফোরণ ঘটানোর খবর পাওয়া গেছে। বিদায়ী বছরের শেষ দিনে জামায়াতের ডাকা এ হরতালে জনজীবন ছিল প্রায় স্বাভাবিক। বছরের শেষ দিনে এমনিতেই ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বন্ধ ছিলো। ফলে রাস্তায় যানবাহন ছিলো কম। তবে রাস্তায় গণপরিহন চলাচল ছিল স্বাভাবিক। ট্রেন ও লঞ্চ ছেড়েছে সময়মতো।

যাত্রীর অভাবে সায়েদাবাদ, গাবতলী ও মহাখালী বাস টার্মিনাল থেকে দূরপাল্লার বাস ছেড়ে যায়নি। চুয়াডাঙ্গা-মেহেরপুরে ঢিলেঢালাভাবে জাময়াতের ডাকা প্রথম হরতাল পালিত হয়েছে। খুলনা বিভাগে পরিবহন ধর্মঘট ও হরতালে দূরপাল্লার কোনো কোচ ছেড়ে যায়নি। দোকানপাট আংশিক খোলা ছিলো। হরতালে তেমন কোনো প্রভাব পড়েনি।

জীবননগর বুরো জানিয়েছে, মানবতা বিরোধী অপরাধের মামলায় জামায়াতের সেক্রেটারী জেনারের এটিএম আজহারুল ইসলামের মৃত্যুদন্ডের রায়ের প্রতিবাদে জামায়াতের ডাক হরতালের প্রথম দিন জীবননগরে ঢিলেঢাল ভাবে পালিত হয়েছে। হরতালের পক্ষে ও বিপক্ষে রাজপথে কাউকে মিছিল মিটিং ও পিকেটিং করতে দেখা যায় নি। দূরপাল্লার যাত্রীবাহী যানবাহন ছাড়া সকল প্রকার যান বাহনের চলাচল ছিল স্বাভাবিক। সরকারী বেসরকারী প্রতিষ্ঠান, ব্যাংক বীমা, স্কুল কলেজ যথারীতি ছিল খোলা । সকাল থেকেই শহরের গুরুত্বপূর্ণ স্থানে আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা অবস্থান নেয় কোন প্রকার অপ্রীতিকর ঘটনা ছাড়াই জীবননগরে জামায়াতের ডাকা হরতাল ঢিলে ঢালা ভাবে পালিত হয়েছে।

ঝিনাইদহ প্রতিনিধি জানিয়েছেন, নাশকতা পরিকল্পনায় জড়িত অভিযোগে ঝিনাইদহে জামায়াতে ইসলামী ও এর সহযোগী ইসলামী ছাত্র শিবিরের ১৩ নেতা-কর্মীকে আটক করেছে পুলিশ। ঝিনাইদহের পুলিশ সুপার আলতাফ হোসেন জানান, বুধবার ভোরের দিকে জেলার বিভিন্ন উপজেলা থেকে তাদের আটক করা হয়। এদের মধ্যে চারজনকে হরিণাকুণ্ডু উপজেলা, পাঁচজনকে ঝিনাইদহ সদর উপজেলা এবং চারজনকে মহেশপুর উপজেলা থেকে আটক করা হয়। তারা বুধবার হরতালে নাশকতা সৃষ্টির পরিকল্পনা করছিল। ১৩ জনের মধ্যে ঝিনাইদহ পৌর শিবিরের সম্পাদক আনোয়ার হোসেনও রয়েছেন। আটককৃতদের বুধবার দুপুরে আদালতে পাঠানো হয়েছে।