জামানত ছাড়াই ঋণ নিতে পারবে কৃষক

 

 

স্টাফ রিপোর্টার: প্রান্তিক,ক্ষুদ্রচাষি ও নিম্ন আয়ের মানুষ ব্যাংক থেকে বিনা জামানতে ঋণ নিতে পারবে।তবে এজন্য তাদের যেকোনো ব্যাংকে দশ টাকারএকাউন্ট থাকতে হবে। কেন্দ্রীয়ব্যাংক এ খাতে ঋণ দেয়ার জন্য ২০০ কোটি টাকার একটি পুনঃঅর্থায়ন তহবিল গঠনকরেছে।

রাষ্ট্রায়ত্ত চারটি ব্যাংক,কৃষি,এনসিসি,ব্র্যাক,পূবালী,স্ট্যান্ডার্ড ও এনআরবি ব্যাংক লিমিটেডকে স্বল্প সুদে ঋণ দেয়ার জন্য ১১০কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে। এখন থেকে জামানত ছাড়াই কৃষক,ক্ষুদ্রউদ্যোক্তা,কুটির শিল্প এবং নিম্ন আয়ের মানুষ এ খাত থেকে ঋণ নিতে পারবে।

গতকাল বৃহস্পতিবারএ উপলক্ষে ১০টি ব্যাংকের সঙ্গে অংশগ্রহণমূলক চুক্তি স্বাক্ষর করেকেন্দ্রীয় ব্যাংক। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশব্যংকের গভর্নর ড. আতিউর রহমান, ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরি,নির্বাহীপরিচালক মাহফুজুর রহমান ও বিভিন্ন ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তারা।এসময় কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান বলেন,একটি দেশের সার্বিক ওটেকসই উন্নয়ন শুধুমাত্র বড় উদ্যোক্তা ও করপোরেট ব্যবসায়িক কর্মকাণ্ডের মাধ্যমে সম্ভব নয়। নিম্ন আয়ের মানুষদের স্বাবলম্বী করে তুলতে ভূমিকা রাখতেহবে। এ তহবিল গঠন করায় ১০ টাকার হিসাবধারী শ্রমজীবী মানুষ সরাসরি ব্যাংকথেকে অথবা এমআরএ’র অনুমোদনপ্রাপ্ত এমএফআই’র মাধ্যমে স্বল্প সুদে জামানতছাড়াই ঋণ নিতে পারবে। পেশাগত দক্ষতা ও কায়িক শ্রমই হচ্ছে তাদের মূল জামানত।

বাংলাদেশব্যাংকের এই খাতের নাম আর্থিক অন্তর্ভুক্তির আওতায় ১০ টাকার হিসাবধারীদেরজন্য ২০০ কোটি টাকার পুনঃঅর্থায়ন তহবিল। ৩২টি ব্যাংক এই কার্যক্রমেঅংশগ্রহণ করতে আবেদন করেছে। এর মধ্যে প্রাথমিকভাবে ১০টি ব্যাংকের জন্যবরাদ্দ দেয়া হয়।