জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ডিগ্রি (পাস) পরীক্ষা ৬ মার্চ শুরু : চুয়াডাঙ্গায় এবার পরীক্ষার্থীর সংখ্যা ২৩০০ শিক্ষার্থী

 

রফিকুল ইসলাম: চুয়াডাঙ্গায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৪ সালের ডিগ্রি (পাস) কোর্স পরীক্ষার প্রস্তুতিমূলকসভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার সকাল ১০টায় জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। চলতি পরীক্ষায় চুয়াডাঙ্গা জেলায় ৭টি কেন্দ্রে ২ হাজার ২৯৮ শিক্ষার্থী অংশগ্রহণ করবে।  আগামী ৬ মার্চ থেকে শুরু হয়ে  ৯ মে পর্যন্ত পরীক্ষা  চলবে।

জেলা প্রশাসক সায়মা ইউনুসের সভাপতিত্বে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আনজুমান আরা, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোহাম্মদ আব্দুর রাজ্জাক, সরকারি কলেজের অধ্যক্ষ মো. কামরুজ্জামান , সাবেক অধ্যক্ষ সিদ্দিকুর রহমান ও এসএম ইসরাফিল, দামুড়হুদা উপজেলা নির্বাহী কর্মকর্তা ফরিদুর রহমান, আলমডাঙ্গা উপজেলা নির্বাহী কর্মকর্তা আহমেদ কামরুল হাসান ও সহকারী কমিশনার টুকটুক তালুকদার  উপস্থিত ছিলেন।

সভায় অন্যন্যোর মধ্যে, চুয়াডাঙ্গা সরকারি আদর্শ মহিলা কলেজের সহকারী অধ্যাপক আবুবকর, আলমডাঙ্গা ডিগ্রি কলেজের অধ্যক্ষ নজরুল ইসলাম, জীবননগর ডিগ্রি কলেজের অধ্যক্ষ নিজাম উদ্দিন, এমএস জোহা ডিগ্রি কলেজের অধ্যক্ষ ওমর ফারুক, নিগার সিদ্দিক ডিগ্রি কলেজের অধ্যক্ষ আবু নাসির, পৌর ডিগ্রি কলেজের সহকারী অধ্যাপক শামসুল আলম, প্রধান ডাকঘরের শহর পরিদর্শক আব্দুস সালাম, জেলা শিক্ষা অফিসের সহকারী পরিদর্শক আনোয়ার হোসেন, প্রেসক্লাব সভাপতি আজাদ মালিতা ও সদর থানার উপপরিদর্শক আব্দুল্লাহ আল মামুনসহ সংশ্লিষ্টরা এ সময় উপস্থিত ছিলেন।

সভায় জেলা প্রশাসক সায়মা ইউনুস বলেন, ডিগ্রি পরীক্ষা সুষ্ঠ ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠানের জন্য আইনশৃঙ্খলা বাহিনী, চিকিৎসক, বিদ্যুত বিভাগ ও ডাকবিভাগসহ সংশ্লিষ্টরা সকলেই যথাযত ভূমিকা পালন করবেন। পরীক্ষায় নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ এবং কেন্দ্রে ১৪৪ ধারা জারী করা হবে। পরীক্ষা সংশ্লিষ্ট ছাড়া কেউই পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে পারবে না। শিক্ষার্থীরা পরীক্ষা কেন্দ্রে কোনোভাবেই মুঠোফোন (মোবাইলফোন) নিয়ে প্রবেশ করতে পারবে না। পরীক্ষা চলাকালে হলরুমে কারো কাছে মুঠোফোন পেলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

এবারের পরীক্ষায় চুয়াডাঙ্গা সরকারি কলেজ কেন্দ্রে  ২৮৫ পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। এরমধ্যে চুয়াডাঙ্গা সরকারি আদর্শ মহিলা কলেজের ৩৯, চুয়াডাঙ্গা পৌর ডিগ্রি কলেজের ৫, আব্দুল ওদুদ শাহ ডিগ্রি কলেজের ১৩৯ এবং বদরগঞ্জ ডিগ্রি কলেজের ৫২ শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করবে। সরকারি আদর্শ মহিলা কলেজ কেন্দ্রে ৮২৯ পরীক্ষার্থী (বিএ ও বিএসএস) অংশগ্রহণ করবে এবং এরা সকলেই চুয়াডাঙ্গা সরকারি কলেজের শিক্ষার্থী। এমএস জোহা ডিগ্রি কলেজে ২৪৪ পরীক্ষার্থী অংশগ্রহণ করবে এবং এরা সকলেই আলমডাঙ্গা ডিগ্রি কলেজের শিক্ষার্থী। আলমডাঙ্গা ডিগ্রি কলেজে কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা ২২৭ জন। এরমধ্যে এমএস জোহা ডিগ্রি কলেজের ১২৭, আলমডাঙ্গা মহিলা ডিগ্রি কলেজের ৭১ এবং নিগার সিদ্দিক ডিগ্রি কলেজের ২৯ জন শিক্ষার্থী রয়েছে। জীবননগর ডিগ্রি কলেজ কেন্দ্রে ২৮৪ জন পরীক্ষায় অংশগ্রহণ করবে। এরমধ্যে দর্শনা সরকারি কলেজের ২৬৭ এবং জীবননগর আদর্শ মহিলা ডিগ্রি কলেজের ১৭ জন রয়েছে। দর্শনা সরকারি কলেজে কেন্দ্রে পরীক্ষার্থী ২৬৭। এরা সকলেই জীবননগর ডিগ্রি কলেজের শিক্ষার্থী। চুয়াডাঙ্গা পৌর ডিগ্রি কলেজে কেন্দ্রে ২০৭ জন (বিবিএস,বিএসসি ও সার্টিফিকেট কোর্স) পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। এরা সকলেই চুয়াডাঙ্গা সরকারি কলেজের শিক্ষার্থী।