জন্মনিবন্ধন ও বয়স সংশোধনের আবেদন নিয়ে পৌরসভায় নাভিশ্বাস

চুয়াডাঙ্গার দুটি মাধ্যমিক বিদ্যালয়ে তৃতীয় ও ৬ষ্ঠ শ্রেণিতে ভর্তির আবেদন নিয়ে অভিভাবকেরা ব্যস্ত

স্টাফ রিপোর্টার: জন্মনিবন্ধনে ছেলে বা মেয়ের বয়স কতো? তৃতীয় শ্রেণিতে ভর্তির সময় তথা ১ জানুয়ারিতে ৮ বছর পূর্ণ হচ্ছে তো? তা না হলে চুয়াডাঙ্গার সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তির আবেদন বাতিল করা হবে। এ তথ্য পেয়ে অভিভাবকদের অনেকেই জন্মনিবন্ধন সংশোধনের জন্য হন্যি হয়ে ছুটছেন। বাড়তি চাপে চুয়াডাঙ্গা পৌরসভার ওয়েব সার্ভার হ্যাঙ হলে অভিভাবকদের মধ্যে দানা বাধে ক্ষোভ। অবশ্য গতকাল থেকে সার্ভার ঠিকঠাকই কাজ করছে বলে জানিয়েছেন চুয়াডাঙ্গা পৌরসভায় জন্মনিবন্ধনের সনদ দেয়ার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সেনেটারি ইন্সপেক্টর নার্গিস জাহান। যদিও অভিভাবকদের অনেকে ইউনিয়ন পরিষদের পথেও হাটতে শুরু করেছেন।
চুয়াডাঙ্গা জেলা পর্যায়ের সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তি কমিটির সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করছেন ভি.জে সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাহফুজুল হোসেন। এ কমিটির জারিকৃত ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী চুয়াডাঙ্গা ভি.জে সরকারি উচ্চ বিদ্যালয় ও চুয়াডাঙ্গা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে তৃতীয় ও ৬ষ্ঠ শ্রেণিতে ভর্তির জন্য আবেদন গ্রহণ শুরু হয়েছে ৩০ নভেম্বর থেকে। চলবে আগামী ১৪ ডিসেম্বর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। এবারও অনলাইনেই আবেদন করতে হবে। অনলাইনেই পাওয়া যাবে প্রবেশপত্র। ভি.জে সরকারি উচ্চ বিদ্যালয়ে তৃতীয় শ্রেণির প্রভাতি ও দিবা শাখায় মোট ২শ ৪০ জন, ৬ষ্ঠ শ্রেণিতে ২৪ জন ছাত্র ও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে তৃতীয় শাখায় প্রভাতি ও দিবা শাখায় ২৪০ জন ৬ষ্ঠ শ্রেণিতে ২৪ জন ছাত্রী ভর্তি করা হবে। ৬ষ্ঠ শ্রেণিতে ভর্তিচ্ছুদের অবশ্যই সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে সমাপনী পরীক্ষায় অংশগ্রহণকারী হতে হবে। ভর্তি পরীক্ষা আগামী ১৮ ডিসেম্বর। তৃতীয় শ্রেণির ভর্তি পরীক্ষা সকার ১০টা থেকে ১১টা আর ৬ষ্ঠ শ্রেণির ভীর্ত পরীক্ষা একইদিন সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত। তৃতীয় শ্রেণির ভর্তি পরীক্ষা ৫০ নম্বরের। বাংলা ও ইংরেজি ১৫ নম্বর করে ৩০ আর অঙ্কে ২০ নম্বর। অনলাইনে নির্ধারিত ফরম পূরণের পর নির্ধপারিত ফি ১৭০ টাকা টেলিটকের মাধ্যমে পরিশোধ করলেই মিলবে প্রবেশপত্র। এটা যে কোনো ব্যাক্তি gsa.teletalk.com.bd ওয়েব সাইটে লগইন করে ফরম পূরণসহ টাকা প্রদান এবং প্রবেশপত্র গ্রহণ নির্দেশনা মোতাবেক গ্রহণ করতে পারবেন। তবে অভিভাবকদের অনেকেই হাতের কাছে সাইবার ক্যাব বা ফটোকপিয়ারের দোকানে ভিড় জমিয়ে তাদের মাধ্যমেই সেরে নিচ্ছেন ভর্তির আবেদনের কার্যক্রম। অধিকাংশ দোকানেই ৫০ থেকে ৫০ টাকা হারে লাভ নেয়া হচ্ছে বলে তথ্য পাওয়া গেছে। এতে তেমন ক্ষোভের কিছু না দেখলেও ছেলে-মেয়ের বয়স নিয়ে জটিলতায় পড়া অভিভাবকদের উঠেছে নাভিশ্বাস। হন্যে হয়ে ছুটতে হচ্ছে পৌরসভা কিম্বা ইউনিয়ন পরিষদে। যেখানেই যান, এখন জন্মনিবন্ধনের লম্বা লাইন। কেনো? সবই কি ত্রুটি সংশোধন? না নতুন করে নিবন্ধন নেয়ারও তোড়জোড় শুরু হয়েছে বছরের শেষে। এদিকে বিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় অংশ নেয়ার জন্য আবেদনের নির্ধারিত সময়ের আগে জন্মনিবন্ধন না পেলে ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবে না দেখে প্রতিদিনই সকাল থেকে ভিড় জমাচ্ছেন অভিভাবকদের অনেকে। ফলে চুয়াডাঙ্গা পৌরসভার নিবন্ধন শাখায় এখন উপচেপড়া ভিড়। মাঝে মাঝেই পড়ছে লম্বা লাইন।
গতকাল পর্যন্ত চুয়াডাঙ্গা পৌরসভায় জন্মনিবন্ধন ও নিবন্ধনে বয়স সংশোধন বা অন্য কোনো ত্রুটি সংশোধনের জন্যই আবেদন পড়েছে ৩ হাজারেরও বেশি। নিবন্ধন না থাকলে স্কুলে উপবৃত্তির টাকা দেয়া হবে না, এই আদেশ জারি হবার পর স্কুল কর্তৃপক্ষ শিক্ষার্থীদের জানিয়ে দেয় ১০ দিনের মধ্যে জমা দিতে হবে জন্মনিবন্ধনের সনদ। এরপরই ভীড় বাড়ে পৌরসভায়। চুয়াডাঙ্গা পৌরসভায় জন্মনিবন্ধনের সনদ দেয়ার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সেনেটারি ইন্সপেক্টর নার্গিস জাহান জানান, স্কুলে ভর্তি হবার সময় বয়স প্রমাণের সনদ হিসেবে সেখানে জমা নেয়া হয়েছে টিকাদানের কার্ড। এখন সেই কার্ডসহ আবেদন করা হচ্ছে জন্মসনদ নিতে। এ কারণে যাচাই বাছাইসহ পুরো প্রক্রিয়া সম্পন্ন করতে বেশ ঝামেলা পোয়াতে হচ্ছে তাঁদের। তাছাড়া সনদ পেতে একসাথে অনেক আবেদন জমা হওয়াতে বেড়েছে উভয়পক্ষের ভোগান্তি। কয়েকদিন আগে জন্মনিবন্ধন সার্ভারে সমস্যা হলেও তা এখন আর নেই। পৌর এলাকার কিন্ডারগার্টেন স্কুলগুলো শিক্ষার্থীদের জন্মসনদ বাদেই ভর্তি নিয়েছে। এছাড়া আসন্ন ভর্তির পরীক্ষায় অংশ নিতে জন্মনিবন্ধন করতে ভীড় জমাচ্ছেন অভিভাবকরা।
গত রোববার জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে জন্মনিবন্ধন নিয়ে সৃষ্ট সমস্যা নিয়ে অভিভাবকদের সাথে মতবিনিময় করেন জেলা প্রশাসক ও পৌর মেয়র। জেলা প্রশাসকের বিশেষ সুপারিশে যাদের জন্মনিবন্ধনে বয়স ভুল হয়েছে তা সংশোধন করা হবে। এছাড়া জন্মনিবন্ধন আইনের বাইরে কিছুই করা হবে না। জন্ম বা মৃত্যুর ৪৫ (পঁয়তাল্লিশ) দিন পর্যন্ত কোনো ব্যক্তির জন্ম বা মৃত্যু নিবন্ধন বিনা ফিসে। জন্ম ও মৃত্যুর ৪৫ দিন পর হতে ৫ (পাঁচ) বছর পর্যন্ত কোনো ব্যক্তির জন্ম বা মৃত্যু নিবন্ধন ১শ টাকা। জন্ম বা মৃত্যুর ৫ (পাঁচ) বছর পর হতে ১০ (দশ) বছর পর্যন্ত কোনো ব্যক্তির জন্ম বা মৃত্যু নিবন্ধন ২শ টাকা। জন্মের ১০ (দশ) বৎসর পর কোন ব্যক্তির জন্ম বা মৃত্যু নিবন্ধন ৫শ টাকা। তথ্য সংশোধনের জন্য আবেদন ফি ৫শ টাকা। বাংলা ও ইংরেজি উভয় ভাষায় মূল সনদ বা তথ্য সংশোধনের পর সনদের কপি সরবরাহ ১শ টাকা। বাংলা ও ইংরেজি উভয় ভাষায় সনদের কপি সরবরাহ ১শ টাকা।