জনগণ যাতে অবাধে প্রয়োজনীয় তথ্য জানতে পারে সেজন্যই সরকার তথ্য অধিকার আইন প্রণয়ন করেছে

চুয়াডাঙ্গা-মেহেরপুর ও ঝিনাইদহসহ সারাদেশে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনাসভায় বক্তারা

মাথাভাঙ্গা ডেস্ক: আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে চুয়াডাঙ্গা, মেহেরপুর ও ঝিনাইদহসহ সারাদেশে র‌্যালি ও আলোচনাসভার আয়োজন করা হয়। এবারের প্রতিপাদ্যের বিষয় ‘তথ্যই শক্তি, সুশাসনের হাতিয়ার, দুর্নীতি থেকে মুক্তি’। আলোচনাসভায় বক্তারা বলেন, গণতন্ত্রের মূলমন্ত্র হচ্ছে জনগণের সজাগ দৃষ্টি। জনগণ যাতে অবাধে প্রয়োজনীয় তথ্য জানতে পারে সেজন্যই শেখ হাসিনার সরকার ২০০৯ সালে তথ্য অধিকার আইন প্রণয়ন করেছে, গঠন করেছে তথ্য কমিশন। শুধু তাই নয়, ডিজিটাল বাংলাদেশ গড়ার পথে জাতীয় তথ্য বাতায়নে সংযুক্ত হয়েছে ২৫ হাজার সরকারি ওয়েবপোর্টাল, যেখানে সকল সরকারি দফতরের তথ্য রয়েছে। বক্তারা আরও বলেন, শুধু আইন এবং তথ্য পাওয়ার সুবিধাই যথেষ্ট নয়, সরকারি ওয়েব এবং তথ্য অধিকার আইন কাজে লাগানোর মাধ্যমেই কেবল জনগণ ও গণমাধ্যম দেশে অবাধ তথ্যপ্রবাহ বজায় রাখতে পারে। এর ফলে নাগরিক সেবা নিশ্চিত হবে, দুর্নীতি ও বৈষম্য দূর হবে, সুশাসন প্রতিষ্ঠা হবে ও ইতিহাস বিকৃতি বন্ধ হবে।
চুয়াডাঙ্গায় আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উপলক্ষে গতকাল বৃহস্পতিবার সকালে জেলা প্রশাসন র‌্যালি ও আলোচনাসভার আয়োজন করে। চুয়াডাঙ্গা জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদের নেতৃত্বে সকাল ১০টায় জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই জায়গায় এসে শেষ হয়। র‌্যালি শেষে সকাল সাড়ে ১০টায় জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার আব্দুল মোমেন, জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি অধ্যাপক (অব.) সিদ্দিকুর রহমান ও সহসভাপতি অধ্যাপক (অব.) এসএম ই¯্রাফিল। সভায় স্বাগত বক্তব্য রাখেন জেলা তথ্য কর্মকর্তা আমিনুল ইসলাম। অনুষ্ঠানে প্রধান অতিথি জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদ বলেন, তথ্য প্রদানে কেউ অস্বীকৃতি জ্ঞাপন করেছেন কিংবা তথ্য প্রদান সময়মত দেননি তাহলে ওই ব্যক্তিকে প্রতিদিনের জন্য ৫০ টাকা এবং সর্বোচ্চ ৫ হাজার টাকা জরিমানার বিধান রয়েছে। তবে, তথ্য চাওয়ার ক্ষেত্রে বিধান মেনে আসতে হবে। সরকারি কর্মকর্তাদের মানুষের প্রতি সহানুভুতিশীল হতে হবে। সবার সেবক হতে হবে। তবেই ২০২১ সালের মধ্যে সুখি সমৃদ্ধ দেশে পরিণত হবে বাংলাদেশ।
আলমডাঙ্গা ব্যুরো জানিয়েছে, আলমডাঙ্গা উপজেলা প্রশাসনের উদ্যোগে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উদযাপন উপলক্ষ্যে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। সকাল ১০টায় র‌্যালি শেষে উপজেলা পরিষদের হলরুমে আলোচনা সভায় উপজেলা নির্বাহী অফিসার রাহাত মান্নানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান হেলাল উদ্দিন। বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান কাজী খালেদুর রহমান অরুন, উপজেলা প.প. কর্মকর্তা আব্দুস সাত্তার, উপজেলা হিসাবরক্ষণ কর্মকর্তা দিদার আলী, অতিরিক্ত কৃষি সম্প্রসারণ অফিসার শায়খুল ইসলাম। সমাজসেবা অফিসার আবু তালেবের পরিচালনায় বক্তব্য রাখেন মৎস্য অফিসার মঈনুল ইসলাম, হিসাব বিভাগের প্রধান সহকারী আসমান আলী, গোবিন্দপুর জেএন প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নাসরিন সুলতানা, সহকারী শিক্ষক মলেকা পারভীন।
মেহেরপুর অফিস জানিয়েছে, মেহেরপুরে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালিত হয়েছে। দিবসটি পালন উপলক্ষে গতকাল বৃহস্পতিবার দুপুর ১২টার দিকে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়। সভাপতিত্ব করেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক খাইরুল হাসান। বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা) শেখ ফরিদ আহমেদ। এর আগে জেলা শিল্পকলা একাডেমি থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহর প্রদক্ষিণ শেষে জেলা প্রমাসকরে কার্যালয় চত্বরে গিয়ে শেষ হয়। সরকারি কর্মকর্তা-কর্মচারি ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীরা র‌্যালিতে অংশ নেয়।
ঝিনাইদহ প্রতিনিধি জানিয়েছেন, দিবসটি উপলক্ষে ঝিনাইদহে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। জেলা প্রশাসন ও সচেতন নাগরিক কমিটি (সনাক) এর আয়োজনে সকালে শহরের পুরাতন ডিসি কোর্ট চত্বর থেকে একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক ঘুরে একই স্থানে এসে শেষ হয়। পরে পুরাতন ডিসি কোর্ট চত্বরে আলোচনাসভার আয়োজন করা হয়। সচেতন নাগরিক কমিটি (সনাক) এর সভাপতি আবু তাহেরের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক জাকির হোসেন। বিশেষ অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পৌর মেয়র আলহাজ্ব সাইদুল করিম মিন্টু, সিনিয়র সহকারী পুলিশ সুপার (হেডকোয়ার্টার) এসএম সাহাবউদ্দিন আহমেদ, সদর হাসপাতালের তত্বাবধায়ক ডা. আইয়ুব হোসেন। এছাড়াও আলোচনা সভায় জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, রাজনীতিবিদসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ অংশ নেয়। দিনটি উপলক্ষে ২ দিন ব্যাপী তথ্য মেলা অনুষ্ঠিত হয়। মেলায় সরকারি ও বেসরকারি ৪০টি দফতরের স্টল স্থান পেয়েছে।