জঙ্গি হামলার আশঙ্কায় পশ্চিমবঙ্গে সতর্কতা

সরকারি ভবন, রেলস্টেশন, শপিং মলে নিরাপত্তা জোরদার

 

স্টাফ রিপোর্টার: জঙ্গি হামলার আশঙ্কায় ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য জুড়ে সতর্কতা জারি করা হয়েছে। আগামি ১৫ আগস্ট ভারতের স্বাধীনতা দিবস। তার প্রাক্কালে আইএস বা জামাতুল ইসলাম মুজাহিদিন জঙ্গিরা রাজ্যে হামলা চালাতে পারে এমন আশঙ্কা করছে পশ্চিমবঙ্গের গোয়েন্দা দফতর। সমপ্রতি মুর্শিদাবাদের রঘুনাথগঞ্জে ৬১ টন বিস্ফোরক আটক করা হয়। তারপরই এ আশঙ্কার কথা প্রকাশ করা হয়।

গতকাল সোমবার দিল্লি যাওয়ার আগে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি তার প্রশাসনিক ভবন নবান্নে জানিয়েছেন, স্বাধীনতা দিবসের আগে রাজ্যে বিভিন্ন উগ্রপন্থী সংগঠন অশান্তি সৃষ্টির অপচেষ্টা করছে। কিছু লোক একটি রাজনৈতিক দলের সাহায্য নিয়ে বাংলায় সন্ত্রাস চালানোর চেষ্টা করছে। এমন প্রতিবেদন দিয়েছে গোয়েন্দা দপ্তর। তাই রাজ্যের সব রেলস্টেশন, বিমানবন্দর থেকে শুরু করে গুরুত্বপূর্ণ ভবন ও এলাকায় সতর্কতা অবলম্বন করা হয়েছে।

রাজ্য গোয়েন্দা সূত্রে জানা যায়, মাওবাদীদের পক্ষ থেকে বড় ধরনের প্রত্যাঘাতের আশঙ্কা রয়েছে। কেন্দ্রীয় সরকারকে বিষয়টি জানানো হয়েছে। পাশাপাশি জঙ্গলমহল এলাকায় সতর্কতা ও নজরদারি বাড়ানো হয়েছে। আইএস, হুজি, জামাতুল ইসলাম মুজাহিদিনের মতো জঙ্গি সংগঠনও হামলা চালাতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। প্রসঙ্গত কয়েকদিন আগেই কেন্দ্রীয় গোয়েন্দা দফতর স্বাধীনতা দিবসের প্রাক্কালে কলকাতাসহ কয়েকটি মহানগরকে সতর্কবার্তা পাঠিয়েছে। ইয়াকুব মেমনের ফাঁসির পর টাইগার মেমনের হুমকির প্রেক্ষিতেই এ সতর্কবার্তা। ইতোমধ্যে রাজ্য পুলিশ ও কলকাতা পুলিশ নিরাপত্তার জন্য সব ব্যবস্থা নিয়েছে। গুরুত্বপূর্ণ সরকারি ভবন, মেট্রো রেল, হাওড়া ও শিয়ালদা স্টেশন ছাড়াও বাজার, শপিং মলগুলোতে নিরাপত্তা বাড়ানো হয়েছে। গতকালই নানা জায়গায় তল্লাশি শুরু হয়েছে। রাস্তায় গাড়ি, ট্রাক থামিয়ে তল্লাশি চলছে। সন্দেহজনক কোনো ব্যক্তি বা বস্তু দেখলে স্থানীয় থানায় জানাতে অনুরোধ করা হয়েছে রাজ্য ও কলকাতা পুলিশের পক্ষ থেকে। পাশাপাশি কোলকাতাসহ রাজ্যের বিভিন্ন গুরুত্বপূর্ণ জায়গায় মোতায়েন করা হয়েছে গোয়েন্দা পুলিশ। বনগাঁর পেট্রাপোল সীমান্ত দিয়ে প্রচুর পর্যটক ভারতে আসেন। পর্যটক সেজে যাতে জঙ্গিরা সেদেশে ঢুকতে না পারে, সেজন্য সেখানেও কড়া নজরদারি চালানো হচ্ছে।