জঙ্গি ও অপহরক সন্দেহে হুজুগে মেতে জীবননগরের রায়পুরে দুই প্রতিবন্ধীকে মারধর

আন্দুরবাড়িয়া প্রতিনিধি: জঙ্গি ও অপহরক সন্দেহে হুজুগে মেতে গতকাল জীবননগরের রায়পুর ইউনিয়নে হুলস্থূল কাণ্ডের ঘটনা ঘটেছে। এক শিক্ষিত মানসিক প্রতিবন্ধী ও বুদ্ধি প্রতিবন্ধী ভিক্ষুককে জঙ্গি এবং অপহরক সন্দেহে স্থানীয় জনতা মাধর করে পুলিশে দেয়। পুলিশ অবশ্য সত্যতা না পেয়ে সন্দেহজনক দুজনের তথ্য ও পরিচয় নিশ্চিত হয়ে অভিভাবকদের জিম্মায় দিয়েছে। উপজেলার নিভৃত পল্লি রায়পুরে জঙ্গি ও অপহরক আটক করার খবর সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়লে জনমনে সাময়িক আতঙ্ক দেখা দেয়।

এলাকাবাসীসূত্রে জানা গেছে, গতকাল শুক্রবার সকাল ১০টার দিকে রায়পুর ইউনিয়নের হুদাপাড়ায় এক মানসিক প্রতিবন্ধী (২৮) এবং এক বুদ্ধি প্রতিবন্ধী (৪০) ঘোরাফেরা করছিলো। স্থানীয় কতিপয় ব্যক্তি তাদের জঙ্গি ও অপহরক সন্দেহে পৃথকভাবে আটক করে ধরাশায়ী করে। খবর পেয়ে রায়পুর ক্যাম্প ইনর্চাজ এসআই কাইয়ুম সঙ্গীয় র্ফোসসহ ও ইউপি চেয়ারম্যান জনতার নিকট থেকে তাদের আহত অবস্থায় উদ্ধার করেন।

রায়পুর ইউপি চেয়ারম্যান মির্জা তাহাজ্জত হোসেন বলেন, আটকৃত মানসিক প্রতিবন্ধী দাবি করে বলেন, আমি জঙ্গি নয়, আমি শিক্ষিত যুবক, আমি আপনাদের পড়াতে পারি। অপরদিকে বুদ্ধি প্রতিবন্ধী তার অঙ্গভঙ্গি ও আকার ইঙ্গিত দিয়ে উত্তেজিত উপস্থিত জনতাকে বোঝানোর চেষ্টা চালায়। তিনি একটি মহলকে ইঙ্গিত করে বলেন, মানুষ শ্রেফ গুজবে কান দিয়ে শান্ত এলাকাকে অশান্ত করার চেষ্টা করছে।

রায়পুর ক্যাম্প ইনর্চাজ এসআই কাইয়ুম মাথাভাঙ্গার মাধ্যমে এলাকার জন সাধারণের উদ্দেশে বলেন, কোনো ব্যক্তির চলাফেরায় সন্দেহ দেখা দিলে আইন নিজের হাতে তুলে নিয়ে নয়, আইনের প্রতি শ্রদ্ধাশীল হয়ে ওই ব্যক্তিকে আইন প্রযোগকারী সংস্থার হাতে তুলে দিন। তিনি গতকালের ঘটনার বর্ণনা দিতে গিয়ে বলেন, ইউপি চেয়ারম্যান ও পুলিশ ঘটনাস্থলে উপস্থিত না হলে নির্যাতনের কারণে ওই দুজনের মৃত্যু হতে পারতো।  আটক দুজনের তথ্য পরিচয় নিয়ে জঙ্গি ও অপহরক  সংশ্লিষ্টতা না পেয়ে  স্ব স্ব অভিভাবকদের জিম্মায় দেয়া হয়েছে বলে জীবননগর থানার ডিউটি অফিসার এএসআই মনির নিশ্চিত করেন।

অপরদিকে আন্দুলবাড়িয়া বাজারের কাঁচামাল ব্যবসায়ী ইমান আলী জানান, আন্দুলবাড়িয়া কুলতলা হঠাতপাড়ায় সিরু খাতুনের মেয়েকে গতকাল শুক্রবার সন্ধ্যারাতে ৩জন অপহরক অপহরণ করে নিয়ে যাচ্ছিলো বলে দাবি করেন। মেয়েটি চিৎকার দিলে স্থানীয় জনতা ধাওয়া করলে অপহরণকারীদের কোনো সন্ধান মেলেনি। গুজব না আতঙ্ক? এ প্রশ্ন করা হলে স্থানীয় জনতা বলছেন, নৈপথ্য রহস্যবৃত্ত।