চুয়াডাঙ্গা হজব্রত পালনে এবছর হাজির সংখ্যা কম : মেডিকেল পরীক্ষা শিগগিরই

 

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গায় এবছর হজব্রত পালনে হাজির সংখ্যা একবারেই নগণ্য। গত বছর বেসরকারি পর্যায়ে সাড়ে ৩শ’ হাজি হজ পালনে গেলেও এবার মাত্র ৩৯ জন ব্যক্তির মেডিকেল পরীক্ষার জন্য কাগজপত্র জমা পড়েছে। সরকারি পর্যায়ে এবার মাত্র ৬ জন ব্যক্তি হজ পালনের জন্য আবেদন করেছেন। শিগগিরই এসব ব্যক্তিদের মেডিকেল পরীক্ষা করা হবে বলে সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা গেছে।

চুয়াডাঙ্গা জেলায় গত বছর বেসরকারি পর্যায়ে সাড়ে ৩ ব্যক্তি হজ পালনের জন্য মেডিকেল পরীক্ষা করা হয়। তবে, সরকারি পর্যায়ে কেউই যাননি। এবছর বেসরকারি পর্যায়ে ৩৯ জন ব্যক্তির আবেদন মেডিকেল পরীক্ষার জন্য সিভিল সার্জন কার্যালয়ে জমা পড়েছে। আর সরকারি পর্যায়ে মাত্র ৬ জন ব্যক্তি আবেদন করেছেন। এরা হলেন, ডা. ওয়ালিউর রহমান নয়ন, রওশন আরা, একরামুল হক, জিন্নাতুল আরা, কলাবাড়ির নুর মো. জহুরুল ইসলাম ও জবেদা খাতুন।

আগামী ৬ আগস্ট হজপালনে প্রথম ফ্লাইট সৌদী আরব যাত্রা শুরু করবে। এবার সরকারি পর্যায়ে হজ প্যাকেজ ৩ লাখ ৬০ হাজার ২৮ টাকা এবং হজ প্যাকেজ ৩ লাখ ৪ হাজার ৯শ’ ৩০ টাকা নির্ধারণ করা হয়েছে। বেসরকারি পর্যায়ে হজ প্যাকেজ ৩ লাখ ৫ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। এবছর বেসরকারি পর্য়ায়ে সারাদেশ থেকে ৮৮ হাজার টাকা এবং সরকারি পর্যায়ে ১০ হাজার হাজির যাবার ব্যবস্থা করা হয়েছে।

এ ব্যাপারে জানতে চাইলে আলমডাঙ্গার মীর অ্যান্ড অ্যাসোসিয়েট টুরস ট্রাভেলস এজেন্সির কর্ণধার সাবেক পৌর মেয়র মীর মহিউদ্দিন জানান, সৌদি আরবে এবার হাজিদের সংখ্যা কম পাঠানোর জন্য তার এজেন্সি এবার কোনো হাজিদের পাঠাতে পারছে না। তবে, হাজিদের সংখ্যা বৃদ্ধি হলে ২০১৭ সালে আবার হাজিদের পাঠানো হবে। ২০১৫ সালে তার এজেন্সি থেকে ১৫৯ জন হাজি হজে গিয়েছিলেন।

চুয়াডাঙ্গা ইসলামিক ফাউন্ডেশনের উপপরিচালক এবিএম রবিউল ইসলাম জানান, সরকারি পর্যায়ে এবার জেলায় ৬ জন অনলাইনে রেজিস্ট্রেশন করেছেন। গত বছর কেউই সরকারি পর্যায়ে হজে যাননি।