চুয়াডাঙ্গা মেহেরপুর ও ঝিনাইদহে ভগবান শ্রী কৃষ্ণের জন্মদিন পালিত

 

জন্মাষ্টমী উপলক্ষে শোভাযাত্রাসহ নানা আয়োজন

স্টাফ রিপোর্টার: ভগবান শ্রী কৃষ্ণের জন্মাষ্টমী পালিত হয়েছে। এ উপলক্ষে গতকাল সোমবার চুয়াডাঙ্গা, মেহেরপুর ও ঝিনাইদহের বিভিন্ন স্থানে জন্মাষ্টমী উপলক্ষে শোভাযাত্রাসহ নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়। চুয়াডাঙ্গায় ভগবান শ্রী কৃষ্ণের জন্মাষ্টমী পালিত হয়েছে। এ উপলক্ষে গতকাল সোমবার সকাল ৮টায় শহরের বড় বাজার দুর্গা মন্দির থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। বড় বাজার দুর্গা মন্দির কমিটির সভাপতি সুরেশ কুমার সাহা ও সাধারণ সম্পাদক কিঙ্কর কুমার দে’র নেতৃত্বে শোভাযাত্রায় সনাতন ধর্মাবলম্বী কয়েকশ পূণ্যার্থী অংশ নেন। অংশগ্রহণকারীরা এসময় মুখে মুখে উচ্চারণ করতে থাকে ‘শুভ শুভ দিন, শ্রী কৃষ্ণের জন্মদিন’। কিশোর কুমার কুণ্ডু ও শ্যামল কুমার নাথসহ কমিটির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

এদিকে নির্বিঘেœ ধর্মীয় উৎসব পালনের জন্য সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) পরিদর্শক তোজাম্মেল হকের নেতৃত্বে বিপুল সংখ্যক পুলিশ শোভাযাত্রার নিরাপত্তা নিশ্চিত করেন।

অপরদিকে, গতকাল সোমবার সকাল ৮টায় চুয়াডাঙ্গা মালোপাড়ার শ্রী শ্রী সার্বজনীন দুর্গা উৎসব ও কালী মন্দিরের আয়োজনে পরমেশ্বর ভগবান শ্রী কৃষ্ণের শুভ জন্মাষ্টমী উপলক্ষে আলাদা একটি শোভাযাত্রা বের করা হয় এবং শহর প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। শোভাযাত্রায় কমিটির নেতৃবৃন্দ, নারী-পুরুষ ও শিশুরা অংশগ্রহণ করেন।

আলমডাঙ্গা ব্যুরো জানিয়েছে, আলমডাঙ্গায় জেলা প্রশাসকের উপস্থিতিতে জমকালো আনুষ্ঠানিকতায় পালিত হয়েছে ভগবান শ্রী কৃষ্ণের আর্বিভাব দিবস উপলক্ষে শুভ জন্মাষ্টমী। গতকাল বেলা ১১টায় জন্মাষ্টমী উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রার অগ্রভাগে ছিলেন জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদ, এনডিসি সুচিত্র রঞ্জন দাস, উপজেলা নির্বাহী অফিসার আজাদ জাহান ও আলমডাঙ্গা পৌর মেয়র হাসান কাদির গনু। শহরের শ্রী শ্রী সত্য নারায়ণ মন্দির থেকে বের হয়ে শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে রথতলা দুর্গা মন্দিরে এসে শেষ হয়।  উপজেলার বিভিন্ন স্থান থেকে সনাতন ধর্মাবলম্বী বিভিন্ন বয়সী হাজার হাজার নারী-পুরুষ নেচে গেয়ে যোগ দেন শোভাযাত্রায়। শোভাযাত্রা শেষে শ্রী কৃষ্ণের জন্মাষ্টামীর ওপর আলোচনা, সঙ্গীত অনুষ্ঠান, প্রসাদ বিতরণ ও পুরস্কার বিতরণের মধ্যদিয়ে অনুষ্ঠানের পরিসমাপ্তী ঘটে। এ সময় উপজেলা পূজা উদযাপন পরিষদ কমিটির সভাপতি ডা. অমল কুমার বিশ্বাসের সভাপতিত্বে  প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদ। বিশেষ অতিথি ছিলেন এনডিসি সুচিত্র রঞ্জন দাস, উপজেলা নির্বাহী অফিসার আজাদ জাহান, উপজেলা আওয়ামী লীগের সভাপতি পৌর মেয়র হাসান কাদির গনু, আলমডাঙ্গা থানার ওসি (তদন্ত) লুৎফুল কবীর, স্ট্যার্ন্ডাড ব্যাংক আলমডাঙ্গা শাখা ব্যবস্থাপক সুবীর কুমার, পৌর কাউন্সিলর জহুরুল ইসলাম স্বপন, লাল্লী কুমার রামেকা, জেলা হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান পরিষদ কমিটির সম্পাদক জয়ন্ত সিংহ রায়, সহসভাপতি বাবু সুনীল অধিকারী, দফতর সম্পাদক রবিন সাহা, পূজা উদযাপন পরিষদের সম্পাদক নিমাই রায়, সাংগঠনিক সম্পাদক পরিমল কুমার কালু ঘোষ, বিদ্যুৎ কুমার সাহা, লিপন বিশ্বাস, প্রশান্ত দত্ত পিলু, নির্মল বিশ্বাস, গগণ কর্মকার, শম্ভুনাথ দত্ত, যুবসমাজ নেতা বিশ্বজিৎ কুমার সাধুখাঁ, পলাশ আচার্য্য, মদন কুমার সাহা, মিলন দাস, প্রসাদ ঘোষ, জয় বিশ্বাস, শুভ, প্রসেনজিত,  পরাগ বিশ্বাস, বাপ্পী, দীপ্ত, উৎপল দত্ত প্রমুখ।

দর্শনা অফিস জানিয়েছে, দর্শনা পুরাতন বাজার সার্বজনীন শ্রী শ্রী মন্দির কমিটির আয়োজনে ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে হিন্দু ধর্মাবলম্বীদের ভগবান শ্রী কৃষ্ণের জন্মদিন পালিত হয়েছে। এ লক্ষ্যে গতকাল সোমবার সকাল ১০টার দিকে দর্শনা পুরাতন বাজার সার্বজনীন শ্রী শ্রী মন্দির থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা শহর বের করা হয়। শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পুরাতন বাজার মন্দিরে  আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। শোভাযাত্রা ও আলোচনাসভায় অংশ নেন আ.লীগ নেতা আলী মুনসুর বাবু, দর্শনা পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ ইন্সপেক্টর শোনিত কুমার গায়েন, জেলা হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক জয়ন্ত কুমার, ডা. দুলাল চন্দ্র দে, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ও মন্দির কমিটির সাবেক সভাপতি স্বরুপ কুমার দাস, প্রভাষক মিল্টন কুমার সাহা, দামুড়হুদা পুজা উদযাপন পরিষদের সভাপতি জগবন্ধু ধর, দর্শনা সার্বজনীন শ্রী মন্দিরের সভাপতি উত্তম রঞ্জন দেবনাথ, সাধারণ সম্পাদক অনন্ত কুমার সান্তারা, শৈলেন কুমার সান্তারা, হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের দামুড়হুদা উপজেলা সভাপতি রতন কুমার লোধ, প্রলয় শীল, সাধন অধিকারী, দেবতোষ বিশ্বাস প্রমুখ।

ঝিনাইদহ প্রতিনিধি জানিয়েছেন, ঝিনাইদহে মহা ধুমধামে সার্বজনীন কালী মন্দির উদ্বোধন ও মায়ের পূজা উৎসব যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে। বিষয়খালী বাজারে গত রোববার সার্বজনীন কালী মন্দির উদ্বোধন ও পূজা উৎসব পালিত হয়েছে। উৎসবে প্রধান অতিথি ছিলেন ঝিনাইদহ ৪ আসনের সংসদ সদস্য মো. আনোয়ারুল আজিম ও উদ্বোধক ছিলেন জেলা পরিষদ চেয়ারম্যান বাবু কনক কান্তি দাস। বিশেষ অতিথি ছিলেন ৭ নং মহারাজপুর ইউপি চেয়ারম্যান খুরশিদ আলম মিয়া, ১৭ নং নলডাঙ্গা ইউপি চেয়ারম্যান কবির হোসেনসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

কোটচাঁদপুর প্রতিনিধি জানিয়েছেন, মহাবতার ভগবান শ্রী কৃষ্ণের জন্মাষ্টমী উপলক্ষে গতকাল সোমবার বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ কোটচাঁদপুর উপজেলা শাখার উদ্যোগে দিনব্যাপী নানা অনুষ্ঠান মালার আয়োজন করা হয়। অনুষ্ঠান মালার মধ্যে ছিলো ভজন কীর্ত্তন, শ্রীমৎ গীতা ও ভগবত পাঠ। আলোচনাসভা এবং ধর্মীয় শোভাযাত্রার আয়োজন। এ উপলক্ষে বাজার কালীবাড়ি  মন্দির প্রাঙ্গণে সকাল ১১টায় আলোচনাসভার আয়োজন করা হয়। উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি অধ্যাপক রাজেন্দ্র নাথ বিশ্বাসের সভাপতিত্বে এ আলোচনাসভায় প্রধান অতিথি ছিলেন মহেশপুর-কোটচাঁদপুর থেকে নির্বাচিত সংসদ সদস্য মো. নবী নেওয়াজ। আরও উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার শাম্মী ইসলাম, থানার অফিসার ইনচার্জ বিপ্লব কুমার সাহা, পৌর মেয়র জাহিদুল ইসলাম জাহিদ, বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের  কেন্দ্রীয়  নেতা ব্যারিস্টার মোহাম্মদ আলী, আওয়ামী লীগ নেতা ফারজেল হোসেন মণ্ডল ও মুক্তিযোদ্ধা কমান্ডার মো. তাজুল ইসলাম। আলোচনাসভা শেষে বর্ণাঢ্য এক র‌্যালি বের করা হয়।

দৌলতপুর সংবাদদাতা জানিয়েছে, কুষ্টিয়ার দৌলতপুরে জন্মাষ্টমী উপলক্ষে র‌্যালি করেছে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ দৌলতপুর উপজেলা শাখা। বেলা ১১টায় দৌলতপুর জগৎ জননী মন্দির থেকে শ্রী কৃষ্ণের জন্মাষ্টমী উৎসব উপলক্ষে একটি র‌্যালি দৌলতপুর থানা বাজার পর্যন্ত প্রদক্ষিণ করে। র‌্যালিতে নেতৃত্ব দেন বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ দৌলতপুর উপজেলা শাখার সভাপতি শ্রী দুলাল দেবনাথ, সাধারণ সম্পাদক শ্রী বাবু কুমার দাস, প্রভাস কর্মকার প্রমুখ।