চুয়াডাঙ্গা-মেহেরপুর ও ঝিনাইদহসহ সারাদেশে আন্তর্জাতিক নার্স দিবস পালিত

ব্যয় সাশ্রয়ী কার্যকর সেবা প্রদানে নার্স : পরিবর্তনের ক্ষেত্রে এক সহায়ক শক্তি

 

স্টাফ রিপোর্টার: বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও নানা আয়োজনে আজ আন্তর্জাতিক নার্স দিবস পালিত হয়েছে। এ বছর দিবসটির প্রতিপাদ্য- নার্স, ব্যয় সাশ্রয়ী কার্যকর সেবা প্রদানের ক্ষেত্রে পরিবর্তনের এক সহায়ক শক্তি। ১৯৭৪ সাল থেকে বাংলাদেশ নার্সেস অ্যাসোসিয়েশন (বিএনএ) বাংলাদেশে দিবসটি পালন করে আসছে। এর আগে ঢাকায় স্বল্প পরিসরে দিবসটি পালিত হলেও বর্তমানে সরকারি-বেসরকারি স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান ও বিভিন্ন ইনস্টিটিউশন দিবসটি উদযাপন করছে। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল এবং ঢাকা নার্সিং কলেজের সাথে সমন্বয় করে বাংলাদেশ নার্সেস অ্যাসোসিয়েশন (বিএনএ) সার্বিক সহযোগিতার দিবসটি পালনের উদ্যোগ গ্রহণ করেছে। আধুনিক নার্সিংয়ের প্রবর্তক ফ্লোরেন্স নাইটিঙ্গেলের সেবাকর্মের প্রতি শ্রদ্ধা জানিয়ে তারই জন্মদিন ১২ মে আন্তর্জাতিক নার্স দিবস পালন করা হয়। দিবসটি উপলক্ষে বিভিন্ন জেলায় কর্মসূচির মধ্যে ছিলো শোভাযাত্রা, আলোচনা সভা, সেমিনার, নার্স অ্যাওয়ার্ড ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

‘ব্যয় সাশ্রয়ী কার্যকর সেবা প্রদানে নার্স, পরিবর্তনের ক্ষেত্রে এক সহায়ক শক্তি’ এ প্রতিপাদ্য বিষয়কে সামনে নিয়ে চুয়াডাঙ্গায় আন্তর্জাতিক নার্স দিবস- ২০১৫ এবং নার্সিঙের প্রতিষ্ঠাতা ফ্লোরেন্স নাইটিঙ্গেলের জন্মদিন উপলক্ষে নার্সিং ইনস্টিটিউট ও সদর হাসপাতালের যৌথ উদ্যোগে গতকাল মঙ্গলবার নানা কর্মসূচি পালন করেছে। নার্স দিবস উপলক্ষে সকাল ৮টায় নার্সদের অংশগ্রহণে সিভিল সার্জন কার্যালয় থেকে একটি শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে নার্সিং ইনস্টিটিউটে এসে শেষ হয়। এ সময় নার্সিং ইনস্টিটিউটের ইনচার্জ আলোমতি বেগমের সভাপতিত্বে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন সিভিল সার্জন ডা. আজিজুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন নার্সিং সুপারভাইজার রেবা বিশ্বাস ও প্রীতি বিশ্বাস। এছাড়া চুয়াডাঙ্গা সদর হাসপাতালের সিনিয়র-জুনিয়র নার্সসহ সকল নার্স ইনস্টিটিউটের ছাত্রীরা উপস্থিত ছিলেন।

মেহেরপুর অফিস জানিয়েছে, মেহেরপুরে আন্তর্জাতিক নার্স দিবস পালিত হয়েছে। গতকাল মঙ্গলবার সকাল সাড়ে ৯টায় মেহেরপুর জেনারেল হাসপাতাল চত্বর থেকে একটি বণার্ঢ্য ৱ্যালি বের হয়ে শহর প্রদক্ষিণ শেষে সিভিল সার্জনের কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয়। সিভিল সার্জন ডা. মোহাম্মদ আজিজুর রহমান সিদ্দিকী ৱ্যালির নেতৃত্ব দেন। এ সময় ৱ্যালিতে উপস্থিত ছিলেন মেহেরপুর জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. তাপস কুমার পাল, মেহেরপুর সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মিজানুর রহমান, ডা. অলোক কুমার দাসসহ হাসপাতালে কর্মরত নার্স ও কর্মচারীরা।

গাংনী প্রতিনিধি জানিয়েছেন, এ দিবস উপলক্ষে গতকাল মঙ্গলবার সকালে গাংনী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স চত্বর থেকে একটি ৱ্যালি শুরু হয়। শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে হাসপাতাল চত্বরে ফিরে আলোচনাসভার মধ্যদিয়ে শেষ হয়। অনুষ্ঠানে নার্সবৃন্দ ছাড়াও হাসপাতালে কর্মরতরা উপস্থিত ছিলেন।

মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, গতকাল মঙ্গলবার সকালে মুজিবনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স চত্বর থেকে ৱ্যালি শুরু হয়। শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে পরে আলোচনার মধ্যদিয়ে সম্পন্ন হয়। ৱ্যালির নেতৃত্ব দেন মুজিবনগর স্বাস্থ্য প.প. কর্মকর্তা ডা. হাসান আলী। উপস্থিত ছিলেন চিকিৎসক, নার্সসহ স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মচারীবৃন্দ।

ঝিনাইদহ প্রতিনিধি জানিয়েছেন, ঝিনাইদহে ৱ্যালি ও আলোচনাসভার মধ্যদিয়ে আন্তর্জাতিক নার্স দিবস পালিত হয়েছে। নার্সিং ইনস্টিটিউট ঝিনাইদহ এ কর্মসূচির আয়োজন করে। সকাল সাড়ে ৯টার দিকে ঝিনাইদহ নার্সিং ইনস্টিটিউটের সামনে থেকে একটি বর্ণাঢ্য ৱ্যালি বের করা হয়। ৱ্যালিটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে গিয়ে শেষ হয়।

এরপর নার্সিং ইনস্টিটিউটের হলরুমে ইনচার্জ আলেয়া খাতুনের সভাপতিত্বে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। আলোচনাসভায় জেলা প্রশাসক শফিকুল ইসলাম, সিভিল সার্জন ডা. আব্দুস সালাম, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক আকরামুল হকসহ নার্সিং ইনস্টিটিউটের কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষার্থীরা অংশ নেন।