চুয়াডাঙ্গা মেহেরপুর ও ঝিনাইদহসহ সারাদেশে আন্তর্জাতিক গুম দিবস পালিত : বক্তাদের আহ্বান

খুন গুম করা অবৈধ এ সরকার উৎখাত করে নির্বাচন আদায়ের আন্দোলনে শরিক হোন

 

মাথাভাঙ্গা ডেস্ক: আন্তজার্তিক গুম দিবসে চুয়াডাঙ্গা মেহেরপুর ও ঝিনাইদহসহ সারা দেশে বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোট মানববন্ধনসহ বিভিন্ন কর্মসূচি পালন করেছে। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে মানববন্ধন কর্মসূচি পালন কালে নেতৃবৃন্দ বলেছেন, দেশে অসংখ্য মানুষকে এই সরকার তার গুম করেছে। খুন গুম করে বর্তমান সরকার ক্ষমতা আখড়ে রেখেছে। অবৈধ এ সরকারকে উৎখাত করতে গণ আন্দোলনে সর্বস্তরের জনগণকে শরিক হতে হবে।

চুয়াডাঙ্গায় ২০ দলীয় জোটের উদ্যোগে আন্তর্জাতিক গুম দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষে গতকাল শনিবার সকাল নয়টায় বড়বজার শহীদ হাসান চত্বরে ঘণ্টাব্যাপি মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। মানববন্ধন কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা বিএনপির আহ্বায়ক অহিদুল ইসলাম বিশ্বাস ।মানববন্ধন চলাকালে উপস্থিত ছিলেন- ২০ দলীয় জোটের নেতা জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক খন্দকার আব্দুল জব্বার সোনা ও মজিবুল হক মালিক মজু, বিএনপি নেতা সরদার আলী হোসেন, সদর উপজেলা বিএনপির সভাপতি অ্যাডভোকেট শাহজাহান মুকুল, আলমডাঙ্গা উপজেলা বিএনপির সভাপতি মজিবর রহমান ও দামুড়হুদা উপজেলা বিএনপির সভাপতি মনিরুজ্জামান মনির।এসময় প্রধান অতিথি চুয়াডাঙ্গা জেলা বিএনপির আহ্বায়ক অহিদুল ইসলাম বিশ্বাস বলেন, জাতীয় সম্প্রচার নীতিমালার নামে কালো আইন বাতিল, বিচার বিভাগ ও বিচারপতিদের ওপর অভিশংসন আইনি প্রক্রিয়া বন্ধ, দেশব্যাপি খুন, গুম, অপহরণ, নির্যাতন,মিথ্যা মামলা প্রত্যাহার ও সকল রাজবন্দিদের মুক্তি দিতে হবে। তা না হলে আন্দোলনের মাধ্যমে বর্তমান অবৈধ সরকারের পতন ঘটান হবে । মানববন্ধনে মহিলা দল, যুবদল ও ছাত্রদলসহ অঙ্গসংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

           মেহেরপুর অফিস জানিয়েছে, আন্তর্জাতিক গুম দিবস উপলক্ষে মেহেরপুরে মৌন মিছিল ও মানববন্ধন করেছে জেলা বিএনপি। গতকাল শনিবার সকাল সাড়ে ১১টার দিকে বিএনপির জেলা কার্যালয়ের সামনে থেকে একটি মৌন মিছিল বের হয়। মিছিলটি প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে প্রেসক্লাবের সামনে গিয়ে শেষ হয়। পরে সেখানে মানববন্ধন অনুষ্ঠিত হয়। মেহেরপুর-১ আসনের সাবেক সংসদ সদস্য মাসুদ অরুন, জেলা বিএনপির সহসভাপতি আব্দুর রহমান, গিয়াসউদ্দিস, জেলা বিএনপির সাধারণ সম্পাদক মুজিবনগর উপজেলা চেয়ারম্যান আমিরুল ইসলাম, সদর উপজেলা চেয়ারম্যান অ্যাড. মারুফ আহমেদ বিজন, পৌর বিএনপির সভাপতি জাহাঙ্গীর বিশ্বাস, জেলা বিএনপি যুগ্ম সম্পাদক খাইরুল বাশার, দপ্তর সম্পাদক আব্দুর রহিম, জেলা শ্রমিকদলের সভাপতি আহসান হাবিব সোনাসহ বিএনপির নেতাকর্মীরা মানববন্ধন ও মৌন মিছিলে অংশগ্রহণ করেন। মানববন্ধনে সংক্ষিপ্ত বক্তব্যে সাবেক সংসদ সদস্য মাসুদ অরুন বলেন, সরকার সারাদেশে সাধারণ মানুষকে গুম ও হত্যার মধ্যে দিয়ে রাষ্ট্রীয় সন্ত্রাসের মাধ্যমে বাকশাল কায়েমের চেষ্টা করছে। তীব্র আন্দলনের মাধ্যমে এ সরকারের পতন ঘটানো হবে।

ঝিনাইদহ অফিস জানিয়েছে, দেশব্যাপি ২০ দলীয় জোটের নেতাকর্মীদের গুম, খুন ও অপহরণের প্রতিবাদ এবং আন্তর্জাতিক গুম দিবস উপলক্ষে ঝিনাইদহে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে শনিবার সকাল ১০টার দিকে শহরের পায়রা চত্বরে জেলা বিএনপি এ মানববন্ধনের আয়োজন করে। ঘণ্টাব্যাপি মানববন্ধনে নেতৃত্ব দেন বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মসিউর রহমান। মানববন্ধনে জেলা বিএনপি ও অঙ্গসংগঠনের বিপুল সংখ্যক নেতাকর্মী উপস্থিত ছিলেন। মানববন্ধন চলাকালে সমাবেশে বিএনপি নেতা আব্দুল মালেক, জাহিদুজ্জামান মনা, অ্যাডভোকেট এমএ মজিদ, সাজেদুর রহমান পপ্পু বক্তব্য রাখেন।

মানববন্ধনে বিএনপি নেতারা বলেন, ক্ষমতা কুক্ষিগত করতে দেশব্যাপি ভয়ঙ্কর এবং নির্মমভাবে নেতাকর্মীদের গুম, গুপ্ত হত্যা ও ক্রসফায়ারে হত্যা করা হচ্ছে। গুম, খুন, অপহরণ করে ক্ষমতায় টিকে থাকা যাবে না। অবিলম্বে এই সরকারের পতন ঘটিয়ে নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে জাতীয় নির্বাচন করতে সরকারকে বাধ্য করা হবে।