চুয়াডাঙ্গা-মেহেরপুর ও ঝিনাইদহসহ সারাদেশে জাতীয় মৎস্য সপ্তাহ উদ্বোধন : এবারের স্লোগান

 

 

অন্ন বস্ত্র বাসস্থান মাছচাষে সমাধান

স্টাফ রিপোর্টার: ভারতের সাথে বাংলাদেশের সমুদ্রসীমানির্ধারণের রায় পক্ষে আসার আশা প্রকাশ করে প্রধানমন্ত্রী বলেছেন, এতে বিশালজলরাশির অধিকার নিজেদের দখলে এলে বাংলাদেশ মৎস্যখাতে বেশ সাফল্য পাবে। গতকাল বুধবার বঙ্গবন্ধু আন্তর্জাতিকসম্মেলন কেন্দ্রে জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৪-এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।প্রধানমন্ত্রী বলেন, ইতোমধ্যেমিয়ানমারের সাথে যে সমস্যা ছিলো সেটা সমাধান করে এক লাখ ১১ হাজার ৬৩১ বর্গকিলোমিটারজায়গায় বাংলাদেশের অধিকার আমরা প্রতিষ্ঠা করতে আমরা সক্ষম হয়েছি।আর ভারতের সাথে যে সমস্যাটাছিলো সেটারও মামলার রায় এক সপ্তাহের মধ্যেই আমরা পাবো। আমি সবাইকে এটুকু বলবো যে দোয়াকরবেন, রায়টা যেন বাংলাদেশের পক্ষে আসে।চলতি সপ্তাহে ভারত-বাংলাদেশেরসমুদ্রসীমা নির্ধারণের রায় হওয়ার কথা রয়েছে।প্রধানমন্ত্রী বক্তৃতায় দেশেমছের উৎপাদন ও প্রক্রিয়াজতকরণ বৃদ্ধি করে রপ্তানি আয় বৃদ্ধির জন্য সংশ্লিষ্টদের প্রতিআহ্বানও জানান।তিনি বলেন, চিংড়ি রপ্তানি করে বছরে ৫০ কোটি ডলার আয় করা হয়। এই রপ্তানি বাড়াতে চায়এবং ভ্যালু অ্যাডেড করতে চায়। শুধু কাঁচা চিংড়ি নয়, চিংড়িটাকে প্রসেস করে রপ্তানি করা।শুধু চিংড়ি না, অন্যান্য মাছ যেমন মিষ্টি পানির মাছের চাহিদা বিশ্বব্যাপি আছে।আমি মৎস্য মন্ত্রণালয়কে বলবো, এই মিষ্টি পানির মাছ উৎপাদন এবং সেটাকে প্রক্রিয়াজাতকরণের ব্যাপারে উদ্যোগ নেয়া দরকার।শেখ হাসিনা জানান, মৎস্যচাষ ও প্রক্রিয়াজতকরণ বাড়ানোর জন্য সরকারের পক্ষ থেকে এসএমই ফাউন্ডেশনসহ বিভিন্নভাবেমৎস্য খাতে উদ্যোক্তাদের সহায়তায় কাজ করছে তার সরকার।মৎস্য চাষ বাড়িয়ে রপ্তানিকরে শুধু বৈদেশিক মুদ্রা অর্জনই নয়, দেশের ভবিষ্যৎ প্রজন্মের খাদ্য পুষ্টি বাড়ানোওতার সরকারের লক্ষ্য বলেও জানান শেখ হাসিনা।তবে মৎস্য চাষ বাড়ানোর জন্যদেশের পতিত পুকুর ও জলাশয়কে ব্যবহার করার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, এ দেশেএত পুকুর, নদী, নালা, খাল, বিল। এখানে মাছ উৎপাদন ও প্রক্রিয়াজাতকরণ করেই আমরা কিন্তুঅনেক অর্থ উপার্জন করতে পারি। সেক্ষেত্রে মানুষকে আরো উৎসাহিত করতে হবে।শেখ হাসিনা বলেন, তার সরকারেরনানা পদক্ষেপের ফলে গত পাঁচ বছরে মৎস্য উৎপাদন বৃদ্ধি পেয়ে ৩৪ লাখ ১০ হাজার টনে পৌঁছেছে।মাথাপিছু আমিষ গ্রহণের পরিমাণ ৪৫ গ্রাম থেকে ৫২ গ্রামে উন্নীত হয়েছে।জিডিপির প্রায় সাড়ে ৬ শতাংশআসে এই মৎখাত থেকে এবং প্রাণিজ আমিষের প্রায় ৬০ ভাগ জোগান দেয় এই খাত। গ্রামীণ ও নিম্নআয়েরজনগণের প্রাণিজ অমিষের প্রধান উৎস এই মাছ।

এদিকে ‘অন্ন বস্ত্র বাসস্থান, মাছচাষে সমাধান’এ স্লোগানকে সামনে রেখে চুয়াডাঙ্গায় জাতীয় মৎস্য সপ্তাহ উদ্বোধন করা হয়েছে। গতকাল সকাল ১০টায় এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। পরে সদর উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনাসভা ও উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক দেলোয়ার হোসাইন। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মল্লিক সাঈদ মাহবুব, সদর উপজেলা নির্বাহী অফিসার কেএম মামুন উজ্জামান, সহকারী পুলিশ সুপার(সার্কেল) কামরুজ্জামান, সদর উপজেলার ভাইস চেয়ারম্যান আজিজুল হক হযরত, চুয়াডাঙ্গা জেলা মৎস্য অধিদপ্তর ও জেলা প্রশাসনের আয়োজনে সভাপতিত্ব করেন জেলা মৎস্য কর্মকর্তা, মোহা. বজলুর রশীদ।বক্তব্য রাখেন জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. কোহিনুর ইসলাম, চুয়াডাঙ্গা প্রেসক্লাবের সভাপতি মাহতাব উদ্দিন, চুয়াডাঙ্গা ব্র্যাকের ব্যবস্থাপক জাহাঙ্গীর আলম, মৎস্য চাষিদের মুজিবুল হক মন্টু মাস্টার। অনষ্ঠানটি উপস্থাপন করেন সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা ড. মো. মুনিরুজ্জামান।

প্রধান অতিথির বক্তব্যে দিতে গিয়ে জেলা প্রশাসক মো. দেলোয়ার হোসাইন বলেন, মাছ আমাদের জাতীয় সম্পদ। এ থেকে আমরা শতকরা ৬০ ভাগ প্রাণীজ আমিষ পাই। মৎস্য সম্পদকে বৃদ্ধির জন্য আধুনিক পদ্ধতিতে মাছ চাষের পাশাপাশি প্রাকৃতিক জলাশয়ে মৎস্য সম্পদ সংরক্ষণের জন্য সকলকে এগিয়ে আসার জন্য আহ্বান জানান তিনি। তিনি মৎস্য সংরক্ষণ আইনের যথাযথ প্রয়োগ এবং মাছে ফরমালিনের অপব্যবহার রোধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য সংশ্লিষ্ট সকলের দৃষ্টি আকর্ষণ করেন। তিনি ২-৮ জুলাই ৭ দিনব্যাপি মৎস্য সপ্তাহ ২০১৪’র উদ্বোধন ঘোষণা করেন। সভাপতির বক্তব্যে জেলা মৎস্য কর্মকর্তা মোহা. বজলুর রশীদ জেলার মৎস্য বিভাগীয় কার্যক্রম সম্পর্কে আলোকপাত করেন। জেলার মাছের উৎপাদন বৃদ্ধি করে ঘাটতি মোকাবেলার জন্য তিনি মৎস্যচাষি, মৎস্যজীবীসহ সকলকে এগিয়ে আসার জন্য অনুরোধ জানান। তিনি জানান, জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৪ উপলক্ষে ২-৮ জুলাই পর্যন্ত ফরমালিনবিরোধী অভিযান ও মৎস্য বিষয়ক আইন বাস্তবায়নে মোবাইলকোর্ট পরিচালনা, বর্তমান সরকারের সময়ে মৎস্য সেক্টরে অগ্রগতি বিষয়ক আলোচনাসভা ও প্রামাণ্যচিত্র প্রদর্শন, মৎস্য বিষয়ক আইনসমূহ বাস্তবায়ন অগ্রগতি বিষয়ক আলোচনাসভা, গণমাধ্যম ব্যক্তিত্বের সাথে ফরমালিনের ব্যবহাররোধ বিষয়ে মতবিনিময় সভা, স্কুল কলেজ/হাটবাজার জনবহুল স্থানে মৎস্যভিত্তিক উদ্বুদ্ধকরণ ভিডিও প্রদর্শন/প্রামাণ্যচিত্র প্রদর্শন এবং জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৪’র মূল্যায়ন সভা, সমাপনী অনুষ্ঠান এবং সফল মৎস্যকর্মীদের মাঝে পুরস্কার বিতরণী অনুষ্ঠানসহ বিভিন্ন কর্মসূচি পালন করা হবে। মৎস্য সপ্তাহ সফলভাবে বাস্তবায়নের জন্য তিনি উপস্থিত সকলের সহযোগিতা কামনা করেন। ফরমালিনমুক্ত নিরাপদ মাছ সকলের নিকট পৌঁছানোর জন্য সংশ্লিষ্ট সকলকে অনুরোধ জানান। পরে প্রধান অতিথি জেলা প্রশাসক দেলোয়ার হোসাইন বিশেষ অতিথিবৃন্দের সাথে নিয়ে পুলিশপার্ক সংলগ্ন মাথাভাঙ্গা নদীতে কার্প জাতীয় মাছের পোনা অবমুক্ত করেন।

দামুড়হুদা প্রতিনিধি জানিয়েছেন,দামুড়হুদায় জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৪ উদযাপন উপলক্ষে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে গতকাল বুধবার সকাল সাড়ে ৯টার দিকে উপজেলা পরিষদ চত্বর থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি উপজেলা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে অডিটোরিয়ামে শেষ হয়। উপজেলা বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগণ ও মৎস্যজীবী সংগঠন র‌্যালিতে অংশ নেয়। র‌্যালি শেষে অডিটোরিয়ামে দামুড়হুদা উপজেলা নির্বাহী অফিসার মো. ফরিদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন দামুড়হুদা উপজেলা চেয়ারম্যান মাও. আজিজুর রহমান। বিশেষ অতিথির বক্তব্য রাখেন দামুড়হুদা উপজেলা আওয়ামী লীগের সভাপতি সিরাজুল আলম ঝন্টু, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. এএইচএম শামিমুজ্জামান, উপজেলা প্রকৌশলী ইলিয়াস হোসেন, সমবায় অফিসার নাসরিন সুলতানা, দামুড়হুদা সদর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি শহিদুল ইসলাম, দামুড়হুদা সদর ইউনিয়নের ভারপ্রাপ্ত চেয়ারম্যান আবুল হাশেম ও হাউলী ইউনিয়নের ভারপ্রাপ্ত চেয়ারম্যান নিজাম উদ্দিন। মৎস্যচাষিদের মধ্য থেকে বক্তব্য রাখেন খগেন্দ্রনাথ গালদার ও মৎস্যজীবীদের মধ্যে বক্তব্য রাখেন মোহাম্মদ আলী। নাজির হামিদুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা মৎস্য কর্মকর্তা আইয়ুব আলী। আলোচনা শেষে উপজেলার সুবলপুর আশ্রায়ন প্রকল্পের পুকুরে মাছের পোনা অবমুক্ত করা হয়। অনুষ্ঠানটির সার্বিক সহযোগিতায় ছিলেন আব্দুর রাজ্জাক ও আব্দুর রশিদ।

জীবননগর ব্যুরো জানিয়েছে, জীবননগরে মৎস্য সপ্তার উদ্বোধন করা হয়েছে। উপজেলা চেয়ারম্যান আবু মো. আব্দুল লতিফ অমল প্রধান অতিথি হিসেবে এ দিবসের উদ্বোধন করেন। এ উপলক্ষে র‌্যালি, আলোচনাসভা ও শ্রেষ্ঠ মৎস্যচাষিদেরকে পুরস্কৃত করা হয়েছে। ইউএনও নূরল হাফিসের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান হফিজুর রহমান ও উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আয়েশা সুলতানা লাকি। উপজেলা মৎস্য সম্প্রাসারণ অফিসার আব্দুল কাদের আব্দুল কাদের উপস্থাপনায় বক্তব্য রাখেন উপজেলা মৎস্য অফিসার ফরহাদুর রেজা, মৎস্যচাষি আব্দুর রব ও কাজী মামুনুজ্জামান আদুন।

ঝিনাইদহ অফিস জানিয়েছে, ঝিনাইদহে নানা কর্মসূচির মধ্যদিয়ে দিবসটি উদযাপিত হয়েছে। এ উপলক্ষে সকাল সাড়ে ১০টার দিকে শহরের পুরাতন ডিসি কোর্ট চত্বর থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদিক্ষণ করে। র‌্যালিতে জেলা মৎস্য বিভাগের কর্মকর্তা-কর্মচারী, মৎস্যজীবীসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ অংশ নেয়।

পরে জেলা শিল্পকলা একাডেমী মিলনাতয়নে মৎস্যচাষিদের নিয়ে সমাবেশ অনুষ্ঠিত হয়। জেলা মৎস্য কর্মকর্তা শংকরচন্দ্র হাওলাদারের সভাপতিত্বে ঝিনাইদহ-১ আসনের সংসদ সদস্য আবদুল হাই, জেলা প্রশাসক শফিকুল ইসলাম, পুলিশ সুপার আলতাফ হোসেন ও সদর ইউএনও জুলকার নায়নসহ অনেকে বক্তব্য রাখেন। সমাবেশ শেষে শহরের বিভিন্ন পুকুরে মাছের পোনা অবমুক্ত করা হয়।

কোটচাঁদপুর প্রতিনিধি জানিয়েছেন, কোটচাঁদপুর উপজেলা মৎস্য অফিসের উদ্যোগে মৎস্য সপ্তার উদ্বোধন করা হয়। এ উপলক্ষে উপজেলা পরিষদ প্রাঙ্গণ থেকে এক বর্ণ্যাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালি শেষে উপজেলা নির্বাহী অফিসার দেব প্রসাদ পাল, ভারপ্রাপ্ত উপজেলা চেয়ারম্যান একরামুল হক, উপজেলা মৎস্য কর্মকর্তা মো. রবিউল ইসলাম, কৃষি কর্মকর্তা নুরুল ইসলাম, শিক্ষা অফিসার গাজী সাইফুল ইসলামসহ বিভিন্ন কর্মকর্তাদের উপস্থিতিতে পৌর পুকুরে মাছের পোনা অবমুক্ত করা হয়। মাছের পোনা অবমুক্ত শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার দেব প্রসাদ পালের সভাপতিত্বে রাখেন উপজেলা মৎস্য কর্মকর্তা মো. রবিউল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা কায়দার রহমান, কৃষি কর্মকর্তা নুরুল ইসলাম, উপজেলা চেয়ারম্যান একরামুল হক।

মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, মুজিবনগর মৎস্য অফিসের উদ্যোগে র‌্যালি শেষে আলোচনা ও মৎস্য সপ্তাহ অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার সকাল ১১টার দিকে মুজিবনগর উপজেলা চেয়ারম্যান আমিরুল ইসলামের নেতৃত্বে র‌্যালিটি উপজেলা চত্বর থেকে বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে উপজেলা পরিষদ অডিটোরিয়াম হলরুমে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার অরুন কুমার মণ্ডল। স্বাগত বক্তব্য রাখেন মৎস্য অফিসার মীর মো. জাকির হোসেন। প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার অরুন কুমার মণ্ডল। শেষে উপজেলা পরিষদ পুকুরে মাছের পোনা অবমুক্ত করা হয়।

দৌলতপুর প্রতিনিধি জানিয়েছেন, কুষ্টিয়ার দৌলতপুরেদিবসটি উদযাপন উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালিত হয়। সকাল ১০টায় র‌্যালি উপজেলার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। এরপর উপজেলা পরিষদ মিলনায়তনে দৌলতপুরের ইউএনও মোকতার হোসেন এর সভাপতিত্বে আয়োজিত আলোচনাসভায় বক্তব্য রাখেন স্থানীয় এমপি রেজাউল হক চৌধুরী, উপজেলা চেয়ারম্যান ফিরোজ আল মামুন, উপজেলা ভাইস চেয়ারম্যান মইন উদ্দিন, উপজেলা সমাজসেবা কর্মকর্তা ফজলে রাব্বি, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সাইদুর রহমান, উপজেলা মৎস্য কর্মকর্তা আবুল কালাম আজাদ প্রমুখ।

আলমডাঙ্গা ব্যরো জানিয়েছে, আলমডাঙ্গায় দিবসটি উপলক্ষে র‌্যালি, আলোচনাসভা ও উন্মুক্ত জলাশয়ে মৎস্য অবমুক্ত করা হয়। আলমডাঙ্গার মৎস্য অধিদপ্তরের আয়োজনে অনুষ্ঠিত র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে উপজেলা হলরুমে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। আলমডাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আশরাফুল আলমের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান হেলাল উদ্দিন। বিশেষ অতিথি ছিলেন উপজেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সম্পাদক ইয়াকুব আলী মাস্টার, উপজেলা ভাইস চেয়ারম্যান কাজী খালেদুর রহমান অরুন, মহিলা ভাইস চেয়ারম্যান শামীম আরা,মাধ্যমিক শিক্ষা অফিসার দ্বীনেশ চন্দ্র পাল। সমাজসেবা অফিসার আবু তালেবের উপস্থাপনায় বক্তব্য রাখেন, প্রকল্প বাস্তবায়ন অফিসার মিজানুর রহমান, সহকারী মাধ্যমিক মিক্ষা অফিসার জিয়া উদ্দিন, যুবউন্নয়ন কর্মকর্তা জাকির হোসেন, পরিসংখ্যক অফিসার রাশেদুজ্জামান, বনউন্নয়ন কর্মকর্তা সিরাজুল ইসলাম, মৎস্য সম্প্রসারণ অফিসার সিরাজুল ইসলাম, মৎস্যচাষি ফারুক হোসেন, নিজামউদ্দিন, আহসান হাবীব, বাবুল আক্তারসহ উপজেলার বিভিন্ন গ্রামের মৎস্য চাষি।

গাংনী প্রতিনিধি জানিয়েছেন, গাংনীতে র‌্যালি, আলোচনাসভা ও মাছের পোনা অবমুক্ত করা হয়েছে। গাংনী উপজেলা মৎস্য অফিসের উদ্যোগে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি র‌্যালি শুরু হয়। প্রধান সড়ক প্রদক্ষিণশেষে একই স্থানে গিয়ে শেষ হয়। র‌্যালি শেষে গাংনী এতিমখানা পুকুরে মাছের পোনা অবমুক্ত করেন মেহেরপুর-২ আসনের সংসদ সদস্য মকবুল হোসেন। উপস্থিত ছিলেন সাবেক উপজেলা চেয়ারম্যান একেএম শফিকুল আলম, গাংনী উপজেলা নির্বাহী অফিসার আবুল আমিন, মৎস অফিসার আবুল কালাম, জেলা আওয়ামী লীগের কৃষি বিষয়ক সম্পাদক শহিদুল ইসলাম শাহ, মুক্তিযুদ্ধের শহীদ স্মৃতি পাঠাগারের সহসভাপতি ইয়াছিন রেজা, উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক শফি কামাল পলাশ, যুগ্মসম্পাদক মজিরুল ইসলাম প্রমুখ।

মেহেরপুর অফিস জানিয়েছে, মেহেরপুরে জাতীয় মৎস্য সপ্তাহ পালিত হয়েছে। এ উপলক্ষে গতকাল বুধবার সকাল সাড়ে ৯টার দিকে জেলা মৎস্য অধিদপ্তর ও জেলা প্রশাসনের উদ্যোগে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিতে নেতৃত দেন জেলা প্রশাসক মাহামুদ হোসেন। র‌্যালিটি জেলা প্রশাসক চত্বর প্রদক্ষিণ শেষে একই স্থানে গিয়ে শেষ হয়। জেলা মৎস্য অফিসার শেখ মোহাম্মদ মেজবাউল হকসহ সরকারি কমকর্তা-কর্মচারী ও জেলার মৎস্য চাষিরা র‌্যালিতে অংশ নেন।