চুয়াডাঙ্গা-মেহেরপুর ও কালীগঞ্জে ছাত্রদলের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত – খালেদা জিয়া ও শৃঙ্খলিত গণতন্ত্র মুক্ত করার দীপ্ত শপথ

স্টাফ রিপোর্টার: জাতীয়তাবাদী ছাত্রদলের ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে। গতকাল বুধবার চুয়াডাঙ্গা, মেহেরপুর ও ঝিনাইদহসহ সারাদেশে বিভিন্ন কর্মসূচি পালন করে ছাত্রদল। চুয়াডাঙ্গায় পতাকা উত্তোলন, শোভাযাত্রা, আলোচনাসভাসহ নানা আয়োজনে ছাত্রদলের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়েছে। কেন্দ্রীয় নির্দেশনা ও পূর্বনির্ধারিত কর্মসূচির অংশ হিসেবে গতকাল বুধবার সকাল সাড়ে ১০টায় জেলা শিল্পকলা একাডেমি চত্বরে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলনের মধ্যদিয়ে দিনের কর্মসূচি শুরু হয়। পতাকা উত্তোলন শেষে সেখান থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। তবে পুলিশি বাধায় বেশি দূর এগুতে পারেনি শোভাযাত্রাটি। এরপর শ্রীমন্ত টাউন হলে আলোচনাসভায় মিলিত হন নেতা-কর্মীরা। অনুষ্ঠানের শুরতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন জেলা ওলামা দলের যুগ্মআহ্বায়ক আনোয়ার হোসেন। স্বাগত বক্তব্য ও শপথ বাক্য পাঠ করান জেলা ছাত্রদলের সভাপতি শাহাজাহান খান। শোক প্রস্তাব ও সাংগঠনিক রিপোর্ট উত্থাপন করেন জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক মোমিনুর রহমান মোমিন মালিতা।
জেলা ছাত্রদলের সভাপতি শাহাজাহান খানের সভাপতিত্বে আলোচনাসভায় প্রধান অতিথি হিসেবে জেলা বিএনপির ভারপ্রাপ্ত আহ্বায়ক ও বিএনপির কেন্দ্রীয় উপ-কোষাধ্যক্ষ মাহমুদ হাসান খান বাবু উপস্থিত হওয়ার কথা থাকলেও ব্যক্তিগত সমস্যার কারণে তিনি আসতে পারেননি। বিশেষ অতিথির বক্তব্য দেন জেলা বিএনপির যুগ্মআহ্বায়ক অ্যাড. ওয়াহেদুজ্জামান বুলা, জেলা বিএনপির যুগ্মআহ্বায়ক খন্দকার আব্দুল জব্বার সোনা, জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক মুজিবুল হক মালিক মজু এবং জেলা বিএনপির অন্যতম সদস্য ও একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি মনোনীত ধানের শীষ প্রতীকের প্রার্থী মো. শরীফুজ্জামান শরীফ।
জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক মোমিনুর রহমান মোমিন মালিতার সঞ্চালনা ও পরিচালনায় আরও বক্তব্য দেন জেলা ছাত্রদলের সিনিয়র সহসভাপতি তৌফিক এলাহী তৌফিক, সাংগঠনিক সম্পাদক আহসান হাবীব মামুন, সিনিয়র যুগ্মসাধারণ সম্পাদক জুয়েল মাহমুদ, সহসভাপতি সাইফুল ইসলাম, আশিকুল হক শিপুল, যুগ্মসাধারণ সম্পাদক নাজমুল আরেফিন কিরন, সাজিদ হাসান মালিক সজীব, আমান উল্লাহ আমান, আরিফ আহমেদ শিপ্লব ও তানজীব সরোয়ার। আরও উপস্থিত ছিলেন জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সভাপতি ও জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য অ্যাড. শামীম রেজা ডালিম, এমদাদুল হক ডাবু, আবু বকর সিদ্দিক আবু, জেলা স্বেচ্ছাসেবক দলের সভাপতি শফিকুল ইসলাম পিটু, সিনিয়র সহসভাপতি সৈয়দ শরিফুল আলম বিলাস, জেলা মৎস্যজীবী দলের আহ্বায়ক আবু বকর সিদ্দিক বকুল, জেলা যুবদলের সাংগঠনিক সম্পাদক রাজিব খান, যুগ্ম সম্পাদক ও চিৎলা ইউপি চেয়ারম্যান আব্দুস সালাম বিপ্লব, জেলা স্বেচ্ছাসেবক দলের সাংগঠনিক সম্পাদক শামীম হাসান টুটুল, যুগ্ম সম্পাদক মুনজুরুল জাহিদ, হামিদ উদ্দিন বাবু, জেলা জাসাসের সাধারণ সম্পাদক সেলিমুল হাবিব সেলিম, জেলা ওলামা দলের যুগ্মআহ্বায়ক হাফেজ মো. মাহবুবুল হক ও জেলা তরুণ দলের আহ্বায়ক মাবুদ সরকার।
আলোচনাসভায় বক্তারা বলেন, স্বাধীনতা পরবর্তী সময়ের মধ্যে বাংলাদেশ আজ সবচেয়ে গভীর সংকট কাল অতিক্রম করছে। স্বাধীনতা হুমকির মুখে, গণতন্ত্র আজ বিপন্ন। তিন বারের সাবেক প্রধানমন্ত্রী দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে আজ সরকারি নির্দেশনায় কারাপ্রকোষ্ঠে বন্দি করে রাখা হয়েছে। বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান ছাত্রদলের সাংগঠনিক অভিভাবক তারেক রহমানের জনপ্রিয়তায় ঈর্শ্বান্বিত হয়ে মিথ্যা মামলায় ফরমায়েশি রায় প্রদান করা হয়েছে। ছাত্রসমাজ জিয়া পরিবারের বিরুদ্ধে এই ঘৃণ্য ষড়যন্ত্র প্রতিহত করার জন্য জান বাজি রাখতে প্রস্তুত। ঐতিহ্য আর সংগ্রামের গৌরবগাঁথা ইতিহাস মিশ্রিত বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদলই পারবে শোষণের নাগপাশ ছিন্ন করে শৃঙ্খলিত গণতন্ত্র মুক্ত করতে।
র‌্যালি ও আলোচনাসভায় চুয়াডাঙ্গা সদর উপজেলা শাখা, পৌর, সরকারি কলেজ, পৌর ডিগ্রি কলেজ, আলমডাঙ্গা উপজেলা, পৌর ও কলেজ শাখা, দামুড়হুদা উপজেলা, দর্শনা পৌর শাখা, জীবননগর উপজেলা, পৌর, কলেজ শাখাসহ বিভিন্ন ইউনিয়ন ও ওয়ার্ড ছাত্রদলের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।
মেহেরপুর অফিস জানিয়েছেন, জাতীয়তাবাদী ছাত্রদলের প্রতিষ্ঠাবার্ষিকীতে গতকাল বুধবার মেহেরপুর জেলা ছাত্রদল কালাম মার্কেট মিলনায়তনে আলোচনাসভা করেছে। সভায় সভাপতিত্ব করেন জেলা ছাত্রদলের সভাপতি নাজমুল হোসেন। প্রধান অতিথি ছিলেন জেলা বিএনপির সভাপতি সাবেক এমপি মাসুদ অরুন। বক্তব্য রাখেন জেলা বিএনপির সিনিয়র সহসভাপতি জাভেদ মাসুদ মিল্টন ও আব্দুর রহমান, পৌর বিএনপির সভাপতি জাহাঙ্গীর বিশ্বাস, জেলা যুবদলের সভাপতি জাহিদ বিশ্বাস, জেলা স্বেচ্ছাসেবকদলের সাধারণ সম্পাদক আজমল হোসেন মিন্টু, জেলা ছাত্রদলের সহসভাপতি আকিব জাভেদ সেনজিন, সাজেদুর রহমান বিপ্লব, নাজমুল হোসেন, আবির ও সোহানুর রহমান সোহাগ, প্রচার সম্পাদক বকতিয়ার খালেদ বুলবুল, সহ-সাধারণ সম্পাদক ফাহিম আহনাফ লিংকন প্রমুখ। মঞ্চে উপস্থিত ছিলেন জেলা বিএনপির সহ-সভাপতি ইলিয়াছ হোসেন, আনছারুল হক, এমএকে খায়রুল বাশার ও শেখ সাঈদ আহমেদ, জেলা বিএনপির উপদেষ্টা তোজাম্মেল হক, ইদ্রিস আলী দেওয়ান, ডা. জবেদ আলী, গাংনী উপজেলা বিএনপির সভাপতি রেজাউল হক, জেলা বিএনপির যুগ্মসম্পাদক মনিরুজ্জামান গাড্ডু, আব্দুল আওয়াল, ইনসারুল হক ইনসু, জেলা বিএনপির দফতর সম্পাদক আবু সুফিয়ান হাবু, জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক জুলফিকার আলী ভূট্টো, আব্দুর রশিদ, সদর উপজেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক সাহাবুদ্দিন মোল্লা প্রমুখ।
কালীগঞ্জ প্রতিনিধি জানিয়েছেন, ঝিনাইদহের কালীগঞ্জে ছাত্রদলের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে। গতকাল বুধবার সকাল ১১টার দিকে কালীগঞ্জ উপজেলা ছাত্রদলের অস্থায়ী কার্যালয়ে প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে কেক কাটা, আলোচনাসভা ও বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। কালীগঞ্জ পৌর ছাত্রদলের আহ্বায়ক মারুফ বিল্লাহ’র সভাপতিত্বে আলোচনাসভায় বক্তব্য রাখেন উপজেলা ছাত্রদলের আহবায়ক মোস্তফা কামাল টিটো, কলেজ ছাত্রদলের সাবেক আহবায়ক সোহেল রানা, থানা ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক মৌসুম উদ্দিন শোভন, রাকিব হাসান, পৌর ছাত্রদলের যুগ্মআহবায়ক জুয়েল রানা, কলেজ ছাত্রদলের যুগ্মআহবায়ক রিপন হোসেন। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন থানা ছাত্রদল নেতা শুভ আহমেদ জনি, শাহাদৎ হোসেন রিয়ন, চঞ্চল হোসেন, মো. কাকন, হৃদয় আহমেদ বিদ্যুৎ, জুয়েল রানা, জসিম উদ্দিন, ফারুক হোসেন, সাব্বির আহমেদ, মো. আশিক, নাহিদ পারভেজ, আশাদুল ইসলাম, আশরাফুল ইসলাম, পৌর ছাত্রদল নেতা ফুয়াদ হাসান, তরিকুল ইসলাম, ইমরান হোসেন, শাহীন হোসেন, মুশফিকুর রহমান তানভীর, হামিদুল ইসলাম, কলেজ ছাত্রদল নেতা এরশাদ হোসেন সোনা, কামরুল হোসেন, আল আমিন হোসেন।