চুয়াডাঙ্গা মেহেরপুরসহ সারাদেশে হাম-রুবেলা ক্যাম্পেইন উদ্বোধন

মাথাভাঙ্গা ডেস্ক: চুয়াডাঙ্গা মেহেরপুরে হাম-রুবেলা জাতীয় টিকাদান ক্যাম্পেইন উদ্বোধন করা হয়েছে। গতকাল আনুষ্ঠানিকভাবে টিকাদান উদ্বোধন করা হয়। উদ্বোধনের সময় টিকাগ্রহণের প্রয়োজনীয়তার আংশিক বর্ণনাও দেয়া হয়। আগামী ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত টিকাদান কর্মসূচি অব্যাহত থাকবে।

            চুয়াডাঙ্গায় হাম-রুবেলা জাতীয় টিকাদান ক্যাম্পেইন-২০১৪ উদ্বোধন করা হয়েছে। উদ্বোধন উপলক্ষে চুয়াডাঙ্গা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে গতকাল শনিবার সকাল আটটায় চতুর্থ শ্রেণির ছাত্রী মেহনাজ তাবাসসুমের ডান হাতে টিকাদানের মধ্যদিয়ে দিবসের উদ্বোধন করেন প্রধান অতিথি চুয়াডাঙ্গা সিভিল সার্জন ডা. খন্দকার মিজানুর রহমান। এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- চুয়াডাঙ্গা পৌর মেয়র রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার ও সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. শাহাদাৎ হোসেন লিটন। এছাড়া আরও উপস্থিত ছিলেন- প্যানেল মেয়র-১ সাইফুল আরিফ বিশ্বাস, কাউন্সিলর নাজমুস সালেহীন লিটন ও শহিদুল কদর জোয়ার্দ্দার, পৌরসভার ভ্যাকসিনেটর সুপারভাইজার আলী হোসেন ও আফরোজা পারভীন, সেনেটারি পরিদর্শক কামরুল ইসলাম, স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা রবজেল হোসেন, পরিসংখ্যানবিদ আকতার হোসেন, ইপিআই সুপার আব্দুর রাজ্জাক ও জেলা স্বাস্থ্য তত্ত্বাবধায়ক আব্দুর রাজ্জাক।

সিভিল সার্জন জানান, শনিবার সকাল ৮টা থেকে শুরু করে আগামী ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত চুয়াডাঙ্গা জেলায় ৯৪০টি কেন্দ্রে নয় মাস থেকে ১৫ বছরের ৩ লাখ ৪৪ হাজার ১৮৭ জন শিশুকে হাম-রুবেলা টিকাদান কার্যক্রম চলবে এবং ১ লাখ ১৮ হাজার ৩৬২ জন শূন্য থেকে ৫ বছর বয়সের শিশুদেরকে ২ ফোটা পোলিও টিকা খাওয়ানো হচ্ছে।

বেগমপুর প্রতিনিধি জানিয়েছেন, চুয়াডাঙ্গা সদর উপজেলার বেগমপুর ইউনিয়নের হিজলগাড়ি মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষার্থীদের হাম-রুবেলা টিকাদান প্রদানের মধ্যদিয়ে ক্যাম্পেনই কর্মসূচির উদ্বোধন করা হয়। এ কর্মসূচি চলবে ২৫ জানুয়ারি থেকে ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত। প্রথমদিন বিদ্যালয়ের ৯৩৫ জন শিক্ষার্থীকে এ টিকা প্রদান করা হয়। উপস্থিত ছিলেন- চুয়াডাঙ্গা সদর উপজেলা স্বাস্থ্য প.প. বিভাগের কর্মকর্তা লিয়াকত আলী, রহিনা তাছলিন, জিনাত রেহেনা, মামুন মাহমুদ, পিরোজা বেগম, বিদ্যালয়ের প্রধান শিক্ষক আনোয়ার হোসেন স্বপন প্রমুখ।

আলুকদিয়া প্রতিনিধি জানিয়েছেন, চুয়াডাঙ্গা আলুকদিয়া রোমেলা মাধ্যমিক বিদ্যালয়ে হাম-রুবেলা ক্যাম্পেইনের উদ্বোধন করেন সহকারী স্বাস্থ্য পরিদর্শক বদরুজ্জামান। উপস্থিত ছিলেন নাজমুন নাহার, রহিমা খাতুন, রেহেনা খাতুন, প্রধান শিক্ষক শরিফা খাতুন, সিনিয়র শিক্ষক খলিল হোসেন, এসনেয়ারা খাতুন, উসমান হোসেন প্রমুখ।

এদিকে  আলমডাঙ্গা গোকুলখালী মাধ্যমিক বিদ্যালয়ে হাম-রুবেলা ক্যাম্পেইনে উপস্থিত ছিলেন আবু হাসিবুল্লাহ, জামাল উদ্দিন, মাজেদা খাতুন প্রমুখ। সহযোগিতা করেন প্রধান শিক্ষক আব্দুর রাজ্জাক, স্পীয়ারা খাতুন, আশরাফ প্রমুখ।

দামুড়হুদা প্রতিনিধি জানিয়েছেন, দামুড়হুদায় হাম-রুবেলা টিকাদান ক্যাম্পেইন কর্মসূচির উদ্বোধন করা হয়েছে। গতকাল শনিবার সকাল ১০টার দিকে কানন বিদ্যাপীঠ চত্বরে চুয়াডাঙ্গা জেলা সিভিল সার্জন ডা. খন্দকার মিজানুর রহমান প্রধান অতিথি হিসেবে এ কর্মসূচির উদ্বোধন করেন। দামুড়হুদা উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা ডা. সাইদুর রহমান জানান, আগামী ৩০ জানুয়ারি পর্যন্ত ৫ থেকে ১৫ বছর বয়সী স্কুলগামী সকল শিশুকে শিক্ষাপ্রতিষ্ঠানে এবং ১ থেকে ১৩ ফেব্রয়ারি পর্যন্ত ৯ মাস থেকে ৫ বছর বয়সী সকল শিশুকে টিকাদানকেন্দ্রে হামের টিকা ও এক ফোটা করে পোলিও খাওয়ানো হবে। উপস্থিত ছিলেন- জেলা পরিসংখ্যানবিদ আকতার হোসেন, সিনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার রবজেল হোসেন, জেলা সেনেটারি ইন্সপেক্টর জামাত আলী, উপজেলা স্বাস্থ্য পরিদর্শক আবুল কাশেম, সেনেটারি ইন্সপেক্টর আ. মতিন, ইপিআই টেকনিশিয়ান আ. ওহাব, শিক্ষক আজগর আলী প্রমুখ।

দর্শনা অফিস জানিয়েছে, বেলা ১১ টায় দর্শনা সূর্যের হাসি ক্লিনিকে (পিকেএসপি) টিকাদান কেন্দ্রে শুভ উদ্বোধন করেন দর্শনা পৌর প্যানেল মেয়র-১ শরীফ উদ্দীন। এ সময় উপস্থিত ছিলেন ডাক্তার মোমিনুল ইসলাম, প্যানেল মেয়র-২ রেজাউল ইসলাম, কাউন্সিলর ফারুক হোসেন, এনামুল হক, রবিউল হক সুমন, লুৎফর রহমান, জহিরুল ইসলাম, কম্পিউটার অপারেটর মেহেদী হাসান প্রমুখ। সূর্যের হাসি ক্লিনিক, ঈশ্বরচন্দ্রপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, দক্ষিণ চাঁদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, পরানপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এ কর্মসূচি পালিত হয়।

জীবননগর ব্যুরো জানিয়েছেন, জীবননগরে গতকাল শনিবার আকলিমা প্রি-ক্যাডেট স্কুলে উপজেলা নির্বাহী অফিসার সাজেদুর রহমান আনুষ্ঠানিকভাবে এ  ক্যাম্পেইনের উদ্বোধন করেন। পৌর মেয়র নোয়াব আলী দৌলৎগঞ্জ মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এ ক্যাম্পেইনের উদ্বোধন করেন। এছাড়াও উপজেলার উথলী, আন্দুলবাড়িয়া, বাঁকা, সীমান্ত, হাসাদাহ ও রায়পুর ইউনিয়নে এ ক্যাম্পেইনের উদ্বোধন করা হয়। শহরের আকলিমা প্রি-ক্যাডেট স্কুলে ইউএনও সাজেদুর রহমান উপজেলা হাম-রুবেলা ক্যাম্পেইনের উদ্বোধনকালে উপস্থিত ছিলেন- উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো হাসানুজ্জামান নুপুর, পৌর হিসাবরক্ষক আ.ন.ম. মোস্তফা কামাল, ভারপ্রাপ্ত সেনেটারি ইন্সেপেক্টর জামালউদ্দিন ও লাইসেন্স পরিদর্শক আবুল কালাম আজাদ।      দৌলৎগঞ্জ মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে হাম-রুবেলা ক্যাম্পেইনের উদ্বোধন করেন পৌর মেয়র নোয়াব আলী। উপস্থিত ছিলেন- পৌর কাউন্সিলর হযরত আলী, সামসুজ্জামান হান্নু, আত্তাব উদ্দিন ও প্রধান শিক্ষক সুলতান আহমেদ। আরও উপস্থিত ছিলেন- উথলী ইউপি চেয়ারম্যান শরীফ উদ্দিন, আন্দুলবাড়িয়া ইউপি চেয়ারম্যান শাখাওয়াত হোসেন, রায়পুর ইউপি চেয়ারম্যান তাহাজ্জত হোসেন, হাসাদাহ ইউপি চেয়ারম্যান সিরাজুল ইসলাম, বাঁকা ইউপি চেয়ারম্যান বাবলুর রহমান ও সীমান্ত ইউপি চেয়ারম্যান আব্দুল হান্নান।

গাংনী প্রতিনিধি জানিয়েছেন, গাংনী উপজেলায় গতকাল শনিবার থেকে শুরু হয়েছে হাম-রুবেলা টিকাদান ক্যাম্পেইন। দেশের মানুষের পঙ্গুত্বের হাত থেকে রক্ষায় আগামী ১৩ ফেব্রুয়ারী পর্যন্ত সরকারি ছুটির দিন ছাড়া এ কার্যক্রম চলবে। স্কুলসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান এবং টিকাদানের নির্ধারিত কেন্দ্রে ৫ বছর থেকে ১৫ বছর বয়সী সকল শিশুকে দেয়া হবে হাম-রুবেলা টিকা। গতকাল সকাল সাড়ে ৮টার দিকে গাংনী প্রি-ক্যাডেট স্কুলে এ কর্মসূচির উদ্বোধন করেন উপজেলা চেয়ারম্যান একেএম শফিকুল আলম। বিশেষ অতিথি ছিলেন উপজেলা স্বাস্থ্য ও প. প. কর্মকর্তা ডা. বিধান চন্দ্র ঘোষ, মেডিকেল টেকনোলজিস্ট ইপিআই আব্দুর রশিদ। গতকাল শূন্য থেকে ৫ বছর বয়সী শিশুদের দু ফোটা করে পোলিও টিকাও খাওয়ানো হয়। গাংনী উপজেলার ৯২ হাজার ৯১১ জন শিশুর হাম-রুবেলা টিকা দেয়ার লক্ষ্যমাত্রা এবং শূন্য থেকে ৫ বছর বয়সী ৩২ হাজার ৬৩০ জন শিশুকে পোলিও টিকা খাওয়ানো হয়েছে বলে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা গেছে।

মেহেরপুর অফিস জানিয়েছে, শূন্য থেকে ৫৯ মাস বয়সী শিশুদের পোলিও টিকা ও ৫ বছর থেকে ১৫ বছর পর্যন্ত  মেহেরপুরের সকল শিশুকে হাম ও রুবেলার ভাইরাসের টিকা দেয়ার উদ্বধোন করা হয়েছে। গতকাল শনিবার সকাল সাড়ে ৮টার দিকে মেহেরপুর সরকারি বালক উচ্চ বিদ্যালয়ে সিভিল সার্জন ডা. আব্দুস শহীদ ওই কর্মসূচির উদ্বোধন করেন। উপস্থিত ছিলেন- পৌর মেয়র আলহাজ মোতাছিম বিল্লাহ মতু, জেলা রিপোর্টার্স ইউনিটির সভাপতি রফিক-উল আলম প্রমুখ। ২৫ জানুয়ারি থেকে আগামী ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত জেলার প্রতিটি বিদ্যালয়সহ বিভিন্ন কেন্দ্রে এ টিকা প্রদান করা হবে।

ঝিনাইদহ প্রতিনিধি জানিয়েছেন, ঝিনাইদহে ৭ দিনব্যাপি এ ক্যাম্পেইনে ৯ মাস থেকে ১৫ বছর বয়সী শিশুদের এ টিকা দেয়া হবে। বেলা সাড়ে ১১ টার দিকে সদর উপজেলার নগরবাথান সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এ ক্যাম্পেইনের উদ্বোধন করা হয়। জেলা স্বাস্থ্য বিভাগের আয়োজনে এ ক্যাম্পেইনে ৫ লাখ শিশুকে টিকা খাওয়ানো হবে। জেলা সিভিল সার্জন নাসরিন সুলতানার সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঝিনাইদহ জেলা প্রশাসক শফিকুল ইসলাম। উপস্থিত ছিলেন- জেলা প্রশাসনের কর্মকর্তা-কর্মচারী, বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।