চুয়াডাঙ্গা-মেহেরপুরসহ সারাদেশে জাতীয় মৎস্য সপ্তাহ পালন : মূল্যায়ন পুরস্কার বিতরণীর মধ্যদিয়ে সমাপনী

 

 

অন্ন বস্ত্র বাসস্থান মাছচাষে সমাধান স্লোগানে মাছ উৎপাদনে আন্তরিক হওয়ার তাগিদ

স্টাফ রিপোর্টার: নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে চুয়াডাঙ্গা, মেহেরপুরসহ সারা দেশে জাতীয় মৎস্য সপ্তাহ পালন করা হয়েছে। গতকাল মঙ্গলবার মূল্যায়ন, পুরষ্কার বিতরণী ও আলোচনা সভার মধ্য দিয়ে এবারের মৎস্য সপ্তাহের ইতি টানা হয়।

‘অন্ন বস্ত্র বাসস্থান মাছচাষে সমাধান’এ স্লোগানকে সামনে রেখে গত ২ জুন জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৪ শুরু হয়। গতকাল মঙ্গলবার জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে মূল্যায়নসভা ও সফল মৎস্যচাষিদের মাঝে পুরস্কারের মধ্যদিয়ে ৭ দিনের কর্মসূচি সম্পন্ন হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেনভারপ্রাপ্ত জেলা প্রশাসক মল্লিক সাঈদ মাহবুব।বিশেষ অতিথিঅতিরিক্ত পুলিশ সুপারমো. ছালেহ উদ্দিন এবংজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. কোহিনুর ইসলাম।অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষি ব্যাংক চুয়াডাঙ্গা জেলা শাখার ব্যবস্থাপক এএনএমএ গফুর,সদর উপজেলা ভাইস চেয়ারম্যান আজিজুল হক হযরত,চুয়াডাঙ্গা সরকারি মহিলা কলেজের উপধ্যক্ষ মো. কামরুজ্জামান, মৎস্যচাষি প্রতিনিধি মো. মজিবুল হক এবং মৎস্যজীবী প্রতিনিধি কার্তিক চন্দ্র হালদার।সভাপতিত্ব করেনমোহা. বজলুর রশীদ।সঞ্চালকের দায়িত্ব পালন করেন ড. মো. মুনিরুজ্জামান।সভা শেষে সফল মৎস্য খামারী হিসেবে আব্দুল করিম (মাছ উৎপাদন),শ্রী শৈলেন হালদার (খামারে গুণগতমানের পোনা উৎপাদন),ইমদাদুল হক হিমেল (মনোসেক্স তেলাপিয়া উৎপাদন) এবং সমাজভিত্তিক মাছচাষে সফলতার জন্য রায়সা বিল জলমহাল ব্যবস্থাপনা কমিটির সভাপতি মোহাম্মদ আলী,ভাণ্ডারদহ বাঁওড় ব্যবস্থাপনা কমিটির সভাপতি মো. আবুল কাশেম, বেনুপুর বাঁওড় ব্যবস্থাপনা কমিটির সভাপতি মো. মজিবুর রহমান,মারুফদহ বাঁওড় ব্যবস্থাপনা কমিটির সভাপতি মো. রফিকুল ইসলাম এবং মরাগাংনী বিল ব্যবস্থাপনা কমিটির সভাপতি মো. সামসুদ্দিনকে পুরস্কৃত করা হয়।

দামুড়হুদা প্রতিনিধি জানিয়েছেন,দামুড়হুদায় জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৪ এর সমাপনী দিনে আলোচনাসভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার বেলা ১১টার দিকে উপজেলা পরিষদ সভাকক্ষে উপজেলা নির্বাহী অফিসার মো. ফরিদুর রহমানের সভাপতিত্বে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন দামুড়হুদা উপজেলা চেয়ারম্যান মাও. আজিজুর রহমান।বিশেষ অতিথির বক্তব্য রাখেন দামুড়হুদা উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুল কাদের, মহিলা ভাইস চেয়ারম্যান ছালমা জাহান পারুল, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. এএইচএম শামিমুজ্জামান, উপজেলা প্রকৌশলী ইলিয়াস হোসেন, নতিপোতা ইউপি চেয়ারম্যান মনিরুজ্জামান, জুড়ানপুর ইউপি চেয়ারম্যান ইদ্রিস আলী, দর্শনা পৌর আ. লীগের সভাপতি শহিদুল ইসলাম, দামুড়হুদা ইউনিয়ন আ. লীগের সভাপতি শহিদুল ইসলাম ও ইসলামিক ফাউন্ডেশনের হাফেজ আসাদুজ্জামান। নাজির হামিদুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা মৎস্য কর্মকর্তা আইয়ুব আলী।আলোচনা শেষে মৎস্যখাতে বিশেষ অবদান রাখায় রায়সা বিলের সেক্রেটারি মৎস্যজীবী নরেন্দ্রনাথ হালদার, মরা গাংনী বিলের সেক্রেটারি আবু তালেব এবং মৎস্যচাষি সাধন হালদার, শহিদুল ইসলাম ও রবিউল হোসেনকে পুরস্কৃত করা হয়। এর আগে গত সোমবার কার্পাসডাঙ্গা বাজারে মৎস্য বিষয়ক ভিডিও চিত্র প্রদর্শন করা হয়। অনুষ্ঠানটির সার্বিক সহযোগিতায় ছিলেন উপজেলা মৎস্য অফিসের আব্দুর রাজ্জাক ও আব্দুর রশিদ।

মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, মেহেরপুরের মুজিবনগর মৎস্য অধিদপ্তর ও উপজেলা প্রশাসনের উদ্যোগে আলোচনাসভা ও পুরস্কার বিতরণের মধ্যদিয়ে মৎস্য সপ্তাহ-২০১৪ সমাপ্ত হয়েছে। গতকাল মঙ্গলবার দুপুরে মুজিবনগর উপজেলা হলরুমে উপজেলা নির্বাহী অফিসার অরুণ কুমার মণ্ডলের সভাপতিত্বে সমাপনী ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মেহেরপুর-১ আসনের সংসদ সদস্য ফরহাদ হোসেন দোদুল। বিশেষ অতিথি ছিলেন জেলা মৎস্য কর্মকর্তা শেখ মোছাহাব উল হক। বক্তব্য রাখেন উপজেলা মৎস্য অফিসার মীর মো. জাকির হোসেন,ইউপি চেয়ারম্যান আমাম হোসেন মিলু,আয়ূব হোসেন,শফিকুল ইসলাম মোল্লা প্রমুখ। অনুষ্ঠানে উপজেলার শ্রেষ্ঠ মৎস্যচাষি হিসেবে ৪ জনকে পুরস্কৃত করা হয়। এসময় উপজেলার সকল শ্রেণির মৎস্যচাষিরা উপস্থিত ছিলেন।

আলমডাঙ্গা ব্যরো জানিয়েছে, আলমডাঙ্গায় জাতীয় মৎস্য সপ্তার সমাপনী উপলক্ষে গতকাল উপজেলা হলরুমে আলোচনাসভা,পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়। সভায় উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আশরাফুল আলমের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান হেলাল উদ্দিন। বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান কাজী খালেদুর রহমান অরুন, মহিলা ভাইস চেয়ারম্যান শামীম আরা,প্রাণিসম্পদ কর্মকর্তা জিল্লুর রহমান, ইউপি চেয়ারম্যান সমিতির সভাপতি সানোয়ার হোসেন লাড্ডু, মৎস্য অফিসার শহিদুল ইসলাম। উপজেলা মৎস সম্প্রসারণ কর্মকর্তা আব্দুস সাত্তারের উপস্থাপনায় বক্তব্য রাখেন আর.কে হ্যাচারীর মালিক মিজানুর রহমান, ফারুক হোসেন, একটি বাড়িএকটি খামারের সমন্বয়কারী অফিসার আনোয়ার হোসেন, মানোয়ার হোসেন, মুনছুর আলী, ইন্দ্রজিত দেব শর্মা, জাহাঙ্গীর আলম, রোকনুজ্জামান নাহিদ, আমজাদ হোসেন, শিলকন জোয়ার্দ্দার, এসএম গোলাম সরোয়ার মেম্বার, কাওছার আলী, লাল মোহাম্মদসহ উপজেলার বিভিন্ন মৎস্যচাষি।

গাংনী প্রতিনিধি জানিয়েছেন, জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে গতকাল মঙ্গলবার বেলা ১১টার দিকে মেহেরপুর গাংনীতে সাংবাদিকদের সাথে মতবিনিময় অনুষ্ঠিত হয়েছে। উপজেলা মৎস্য দপ্তর ও উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা পরিষদ সভাকক্ষে অনুষ্ঠিত সভায় ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় কর্মরত সাংবাদিকবৃন্দ অংশগ্রহণ করেন। উপজেলা মৎস্য কর্মকর্তা আবুল কালামের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার আবুল আমিন। বিশেষ অতিথি ছিলেন মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা ডক্টর আসাদুজ্জামান। উদ্বোধনী বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার বলেন, ফরমালিনসহ বিভিন্ন বিষাক্ত কীটনাশক ব্যবহার করে যারা পণ্য বাজারজাত করে তাদের কঠোর হস্তে দমন করা হবে। প্রায় প্রতিদিনই বাজারের বিভিন্ন পণ্যেও ফরমালিন ও কীটনাশক পরীক্ষা করার এই অভিযান অব্যাহত থাকবে। এদিকে সভার পরে আনুষ্ঠানিকভাবে মৎস্য সপ্তাহের সমাপনী ঘোষণা করা হয়।

মেহেরপুর অফিস জানিয়েছে,জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৪’র মূল্যালয় সভা, পুরস্কার বিতরণ ও সমাপনী অনুষ্ঠান মেহেরপুরের জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মেহেরপুর-১ আসনের সংসদ সদস্য প্রফেসর ফরহাদ হোসেন। অতিরিক্ত জেলা প্রশাসক হেমায়েত হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের সহসভাপতি হাজি আসকার আলী। স্বাগত বক্তব্য রাখেন জেলা মৎস্য কর্মকর্তা শেখ মোহাম্মদ মেছবাহুল হক। মূল্যালয় সভা, পুরস্কার বিতরণ ও সমাপনী অনুষ্ঠানে জেলার মৎস্য চাষিরা উপস্থিত ছিলেন।