চুয়াডাঙ্গা প্রদীপন বিদ্যাপীঠে কমছে সেশনচার্জ : পোশাক পরিবর্তন হচ্ছে নতুন শিক্ষাথীদের

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা প্রদীপন বিদ্যাপীঠে চলতি ভর্তি মরসুমে বর্ধিত করা সেশনচার্জ কিছুটা কমছে। পোশাক পরিবর্তন হচ্ছে শুধু নতুন ভর্তিকৃত শিক্ষাথীদের বেলায়। গতকাল বৃহস্পতিবার বিকেলে প্রদীপন বিদ্যাপীঠের ম্যানেজিং কমিটির জরুরি সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। এর আগে সেশনচার্জ বৃদ্ধি ও পোশাক পরিবর্তনের খবরে অভিভাবকরা গত রোববার সকালে বিদ্যালয় প্রাঙ্গণে বিক্ষোভ করেন। ১০ জানুয়ারির মধ্যে বেতন, সেশনচার্জ ও পোশাক পরিবর্তন আদেশ বাতিল না হলে বিদ্যালয়ে তালা ঝুলিয়ে দেয়ার হুমকি দেন ক্ষুদ্ধ অভিভাবকরা।

জানা গেছে, জেলার ঐতিহ্যবাহী প্রদীপন বিদ্যাপীঠ চলতি ভর্তি মরসুম থেকে সেশনচার্জ ১ হাজার ৪০ টাকা থেকে বাড়িয়ে ১ হাজার ৪৭০ টাকা নির্ধারণ করে। এছাড়া পোশাক ও জুতোয় নিয়ে আসা হয় পরিবর্তন। এমন খবরে অভিভাবকরা ক্ষুদ্ধ হয়ে পড়েন। এ ঘটনায় প্রদীপন বিদ্যাপীঠের ম্যানেজিং কমিটি জরুরি সভা আহ্বান করে। সভায় সেশনচার্জ ১ হাজার ৪৭০ টাকা থেকে কমিয়ে ১ হাজার ৩৪০ টাকা নির্ধারণ করা হয়। মাসিক বেতন ২শ টাকা থেকে বাড়িয়ে করা হয় ৩শ টাকা। পুরাতন শিক্ষার্থীদের বেলায় বিদ্যালয়ের পূর্বের পোশাক ছেলেদের জন্য খাকি রঙের প্যান্ট ও আকাশি রঙের শার্ট এবং মেয়েদের আকাশি রঙের ফ্রগ ও শাদা পায়জামাই রাখা হয়। তবে নতুন যারা ভর্তি হচ্ছে তাদের জন্য নতুন পোশাক নির্ধারণ করা হয়। ছেলেদের জন্য হালকা আকাশী রঙের শার্ট ও নেভি ব্লু প্যান্ট ও মেয়েদের জন্য আকাশী রঙের শার্ট, নেভি ব্লু টপস ও শাদা পায়জামা। আর ছেলেমেয়ে উভয়ের জন্য কালো জুতো পরিবর্তন করে শাদা কেডস নির্ধারণ করা হয়।

সভায় বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি জেলা প্রশাসক মো. দেলোয়ার হোসাইনের সভাপতিত্বে উপস্থিত ছিলেন পৌর মেয়র রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার, সালাহউদ্দিন মিঠু, বিপুল আশরাফ, হাপু, অ্যাড. আতিয়ার রহমান, সোহেল আকরাম ও কামরুজ্জামান চাঁদ। সভায় মোটরসাইকেল-বাইসাইকেল নিয়ে বিদ্যালয় প্রাঙ্গণে প্রবেশ করা যাবে না বলে সিদ্ধান্ত নেয়া হয়। এছাড়াও গঠনতন্ত্র সংশোধন করে আগামী সভায় অধ্যক্ষ নিয়োগের সার্কুলার দেয়ার বিষয়ে সিন্ধান্ত নেয়া হবে। বর্তমানে বিদ্যালয়ে অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করছেন একেএম মাহাবুবুর রহমান। গঠনতন্ত্র মোতাবেক অধ্যক্ষের বয়সসীমা ৬৫ বছর পর্যন্ত নির্ধারণ করা হয়। অধ্যক্ষ একেএম মাহাবুবুর রহমানের বয়স ৭০ বছর।

এদিকে নতুন ম্যানেজিং কমিটি দায়িত্ব নেয়ার পর বিদ্যালয়ে অভিভাবকদের বসার জন্য টিনশেড, প্রতিটি ক্লাসে ক্লোজ সার্কিট ক্যামেরা, বাথরুম সংস্কার ও গত বার্ষিক পরীক্ষায় খাতা কোডিং সিস্টেম চালু করা হবে। এছাড়া অল্প কিছুদিনের মধ্যেই সিঁড়িসহ নতুন দুটি ক্লাসরুম নির্মাণ কাজের উদ্বোধন করা হবে।