চুয়াডাঙ্গা ট্রেজারি স্ট্যাম্পশূন্য : জনগণ দুর্ভোগে!

স্টাফ রিপোর্টার: সরবরাহ না থাকায় চুয়াডাঙ্গায় স্ট্যাম্পের ভয়াবহ সঙ্কট দেখা দিয়েছে। ফলে আদালতের কার্যক্রম, সাবরেজিস্ট্রার অফিস ও অন্যান্য গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানে স্বাভাবিক কাজকর্মে দেখা দিয়েছে জটিলতা। এ কারণে মানুষকে নানামুখি কার্যক্রম থেকে পিছিয়ে পড়তে হচ্ছে। সেই সাথে বিপুল পরিমাণ রাজস্ব হারাচ্ছে সরকার।

গত ডিসেম্বর মাস থেকে জানুয়ারি মাস পর্যন্ত চুয়াডাঙ্গায় সরকারিভাবে স্ট্যাম্প সরবরাহ না থাকায় ট্রেজারি অফিস থেকে ৫ টাকা থেকে ১০০ টাকা মূল্যের নয়টি পদের কোনো স্ট্যাম্প পাওয়া যাচ্ছে না। এর ফলে আদালতের কার্যক্রম, জমি রেজিস্ট্রি, এগ্রিমেন্ট ও গুরুত্বপূর্ণ দলিল সম্পাদনে মানুষকে নানামুখি সমস্যার সম্মুখিন হতে হচ্ছে প্রতিনিয়ত। এ সুযোগে কিছু অসাধু ভেন্ডার ব্যবসায়ী স্ট্যাম্প দ্বিগুন মূল্যে বিক্রি করে মানুষের কাছ থেকে হাতিয়ে নিচ্ছে অধিক টাকা।

চুয়াডাঙ্গা আইনজীবী সমিতি মার্কেটের ভেন্ডার ব্যবসায়ী আমিরুল ইসলাম ও সাবরেজিস্ট্রার এলাকার ভেন্ডার ব্যবসায়ী জামান মিয়া জানান, স্ট্যাম্প না পাওয়ায় আদালতে ও জমি রেজিস্ট্রিসহ নানবিধ সমস্যার সম্মুখিন হতে হচ্ছে সকলকে। তবে মাগুরা ও ঝিনাইদহ থেকে কয়েকটি পদের স্ট্যাম্প এনে কেউ কেউ বেশি দামে বিক্রি করছে বলে অভিযোগ রয়েছে।

চুয়াডাঙ্গা জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি এমএম শাহজাহান মুকুল স্ট্যাম্প সঙ্কটের কথা স্বীকার করে বলেন, প্রশাসনকে এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার দাবি জানাচ্ছি।

চুয়াডাঙ্গা ট্রেজারের দায়িত্বে নিয়োজিত কর্মকর্তা সহকারী কমিশনার মো. মুনিবুর রহমান জানান, নিরাপত্তার কারণে ঢাকা থেকে যানবাহনে স্ট্যাম্প সরবরাহ করতে না পারায় এ সমস্যার সৃষ্টি হয়েছে। যানবাহন চলাচল শুরু করলে স্ট্যাম্প সঙ্কট কেটে যাবে। বর্তমানে ট্রেজারিতে কোনো স্ট্যাম্প না থাকলেও ডেমি ও ফোলিও পাওয়া যাচ্ছে। প্রতিমাসে ট্রেজারি থেকে কমপক্ষে ২০ লাখ টাকার স্ট্যাম্প বিক্রি হতো।