চুয়াডাঙ্গা-ঝিনাইদহসহ সারাদেশে জেলা প্রশাসকের নিকট স্মারকলিপি পেশ

 

উপজেলা নির্বাচনে সরকারি দলের কেন্দ্র দখল ও খুনগুমের প্রতিবাদ বিএনপির বিক্ষোভ

স্টাফ রিপোর্টার: তৃতীয় দফা উপজেলা নির্বাচনে কেন্দ্রদখল, ব্যালট পেপার ছিনতাইসহ নানা অনিয়মের অভিযোগ এনে সারাদেশের জেলা প্রশাসকদের স্মারকলিপি দিয়েছে বিএনপি। তবে জেলা প্রশাসক কার্যালয় ঘেরাও করার কথা থাকলেও শুধু স্মারকলিপি দেয়া হয়। গতকাল সকাল ১১টায় দলের নেতাকর্মীদের নিয়ে ঢাকা জেলা প্রশাসককে স্মারকলিপি দেন জেলা বিএনপির সভাপতি আবদুল মান্নান। স্মারকলিপিটি গ্রহণ করেন জেলা প্রশাসক শেখ ইউসুফ হারুন। এ সময় তিনি সাংবাদিকদের বলেন, উপজেলা নির্বাচনে সরকার সমর্থক প্রার্থীদের জেতাতে সহিংসতার মাত্রা বাড়ানো হয়েছে। এ পর্যন্ত অনুষ্ঠিত তিন দফা উপজেলা নির্বাচনে ব্যালট বাক্স ছিনতাই ও ভোটকেন্দ্র দখল ছাড়াও বিএনপি নেতাকর্মীদের ওপর হামলা চলানো হয়েছে। তিনি বলেন, বিএনপি সমর্থিত প্রার্থীদের কর্মী ও সমর্থকদের ঘরবাড়িতে ভাঙচুর ও লুটপাট চালানো হয়েছে। এর মধ্যে বিএনপির ৪ নেতাকর্মীকে হত্যা করা হয়েছে। আহত করা হয়েছে শ’ শ’ নেতাকর্মীকে।

এদিকে চুয়াডাঙ্গা জেলা বিএনপির অন্যতম নেতা কর্নেল কামরুজ্জামানের নেতৃত্বে বিএনপি ও বিভিন্ন সহযোগী সংগঠনের নেতাকর্মীরা এ স্মারকলিপি জমা দেন। স্মারকলিপি গ্রহণ করেন এনডিসি মকলেছুর রহমান। স্বারকলিপি জমা শেষে কর্নেল কামরুজ্জামান উপস্থিত নেতাকর্মীদের উদ্দেশে বলেন, সারাদেশে সরকারি দলের ক্যাডাররা খুন-গুম চালিয়ে এক ভয়ঙ্কর পরিবেশের সৃষ্টি করেছে। তিনি বলেন, উপজেলা নির্বাচনে সরকারি যে দল অরাজক পরিস্থিতি সৃষ্টি করেছে তা নতুন ইতিহাস হয়ে থাকবে।

দামুড়হুদা উপজেলা নির্বাচনে সরকারি দলের ক্যাডারদের বিভিন্ন ভোট কেন্দ্র দখল, ব্যালট ছিনতাই ও বিএনপি জামায়াতের পোলিং এজেন্টদের কেন্দ্র থেকে বের করে দেয়ার কয়েকটি উদাহরণ দেন। তিনি বলেন, চুয়াডাঙ্গা সদর, আলমডাঙ্গা ও জীবননগর উপজেলা নির্বাচনেও সরকারি দল ভোট দখল করবে। আমরা প্রশাসনকে জানাতে চাই এ তিনটি নির্বাচনে কোনো রকমের ভোট ডাকাতির চেষ্টা করা হলে তা প্রতিহত করা হবে। এ সময় বাংলাদেশ ইয়ুথ ফোরামের উপদেষ্টা বিএনপি নেতা কর্নেল কামরুজ্জামান, জেলা বিএনপির সহসভাপতি এম জেনারেল ইসলাম, সাংগঠনিক সম্পাদক সরদার আলী হোসেন, প্রচার সম্পাদক অ্যাড. আব্দুল ওহাব মল্লিক, সহপ্রচার সম্পাদক রেজাউল করিম মুকুট, বিএনপি নেতা মফিজুর রহমান মনা, শরিফুল আলম বিলাস, যুবদল নেতা মনিরুজ্জামান লিপটন, আকু, জাকির, জাহিদ, শরীফসহ বিভিন্ন ইউনিটের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

ঝিনাইদহ অফিস জানিয়েছে, উপজেলা নির্বাচনে সহিংসতা, কেন্দ্র দখল, নির্বাচন কমিশন ও প্রশাসনের সহযোগিতায় ভোট কারচুপির মাধ্যমে বিজয় ছিনিয়ে নেয়া, বিরোধীদলের নেতাকর্মীদের গুম-খুনের প্রতিবাদে ঝিনাইদহে বিক্ষোভ মিছিল, জেলা প্রশাসক কার্যালয় ঘেরাও ও স্মারকলিপি পেশ করেছে বিএনপি।

কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে গতকাল বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টার দিকে ঝিনাইদহ-চুয়াডাঙ্গা সড়কে বিক্ষোভ মিছিল বের করে জেলা বিএনপির নেতাকর্মীরা। বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মসিউর রহমান নেতৃত্বে মিছিলে যুবদল, ছাত্রদল, স্বেচ্ছাসেবকদল, কৃষকদল ও মহিলাদলসহ অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা অংশ নেন। মিছিল নিয়ে নেতাকর্মীরা জেলা প্রশাসকের কার্যালয়ের প্রধান ফটক দিয়ে প্রবেশ করে। বিএনপি নেতাকর্মীরা আধাঘণ্টা জেলা প্রশাসক কার্যালয় ঘেরাও করে রাখে। পরে জেলা প্রশাসক শফিকুল ইসলামের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি পেশ করেন নেতৃবৃন্দ। এ সময় বিএনপি নেতারা আগামী ২৩ মার্চ হরিণাকুণ্ডু উপজেলা পরিষদের নির্বাচনে প্রশাসনকে নিরপেক্ষ ভূমিকা পালনের আহ্বান জানান। জেলা প্রশাসক শফিকুল ইসলাম সুষ্ঠু নির্বাচনের আশ্বাস দেন।

স্মারকলিপিতে উল্লেখ করা হয়, গত তিন দফা উপজেলা নির্বাচনে ব্যালটবাক্স, ব্যালট পেপার ছিনতাই, কেন্দ্র দখল, প্রার্থীদের ওপর হামলা ও জালিয়াতি বৃদ্ধি পেয়েছে। সারাদেশে প্রতিদিন বিরোধীদলীয় নেতাকর্মীদের খুন-গুম করা হচ্ছে। সরকার দলের সন্ত্রাসীরা অবাধ ও স্বাধীনভাবে চলাফেরা করলেও বিরোধীদলের নেতাকর্মী ও সাধারণ মানুষের নিরাপত্তা আজ সঙ্কটাপন্ন। স্মারকলিপিতে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ শীর্ষ পর্যায়ের নেতাদের বিরুদ্ধে দায়ের করা মিথ্যা মামলা প্রত্যাহার ও নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দাম স্থিতিশীল রাখার দাবি জানানো হয়।