চুয়াডাঙ্গা ও আলমডাঙ্গায় ভোটার তালিকা হালনাগাদ করার কাজ শুরু হচ্ছে শনিবার

 

রফিকুল ইসলাম: আগামীকাল শনিবার থেকে চুয়াডাঙ্গা জেলা সদর ও আলমডাঙ্গা উপজেলার ভোটার তালিকা হালনাগাদ করার কাজ শুরু হচ্ছে। এরই অংশ হিসেবে ইতোমধ্যে সম্পন্ন হয়েছে তথ্যসংগ্রহকারী ও সুপারভাইজারদের প্রশিক্ষণ। গতকাল বৃহস্পতিবার সকাল ১০টায় সদর উপজেলার তথ্য সংগ্রহকারী ও সুপারভাইজারদের প্রশিক্ষণ কেদারগঞ্জ আদর্শ বালক উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত হয়। ভোটার তালিকা হালনাগাদের কাজ চলবে ২৯ নভেম্বর পর্যন্ত।

চুয়াডাঙ্গা সদর উপজেলায় তথ্য সংগ্রহকারীর সংখ্যা ১৫০ এবং সুপারভাইজারের সংখ্যা ৩০ জন। আদর্শ বালক উচ্চ বিদ্যালয়ে প্রশিক্ষণে উপস্থিত ছিলেন- জেলা নির্বাচন কর্মকর্তা আনিছুর রহমান, সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. ওলিউল্লাহ, আলমডাঙ্গা উপজেলা নির্বাচন কর্মকর্তা মুকসিমুল আলম ও দামুড়হুদা উপজেলা নির্বাচন কর্মকর্তা আবু দাউদ। এর আগে গত বুধবার আলমডাঙ্গা উপজেলায় প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। আলমডাঙ্গা উপজেলায় তথ্য সংগ্রহকারীর সংখ্যা ১৭১ জন ও সুপারভাইজারের সংখ্যা ৪১ জন। দামুড়হুদা উপজেলায় আগামী ৪ আগস্ট প্রশিক্ষণ অনুষ্ঠিত হবে। এ উপজেলায় তথ্য সংগ্রহকারীর সংখ্যা ১২৫ জন ও সুপারভাইজারের সংখ্যা ২৫ জন। জীবননগর উপজেলায় তথ্য সংগ্রহকারীর সংখ্যা ৭২ জন এবং সুপারভাইজারের সংখ্যা ১৬ জন। জীবননগর উপজেলায় প্রশিক্ষণ অনুষ্ঠিত হবে আগামী ৫ আগস্ট।

বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ ও সুপারভাইজার কর্তৃক ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম অনুষ্ঠিত হবে। এর মধ্যে চুয়াডাঙ্গা সদর উপজেলা ও আলমডাঙ্গা উপজেলায় ২৫ জুলাই থেকে ৯ আগস্ট এবং দামুড়হুদা ও জীবননগর উপজেলায় ১৬ আগস্ট থেকে ৩০ আগস্ট পর্যন্ত। এ সময় ২০০০ সালের ১ জানুয়ারি বা তার পূর্বে জন্মগ্রহণকারী সকল নাগরিকের তথ্য সংগ্রহ একই সাথে হবে। প্রথম নিবন্ধন কেন্দ্রে নিবন্ধন ১৯৯৮ সালের ১ জানুয়ারি বা তার পূর্বে জন্মগ্রহণকারী নাগরিকের জন্য চুয়াডাঙ্গা সদর উপজেলায় ১১ আগস্ট থেকে ৩১ আগস্ট ও আলমডাঙ্গা উপজেলা ১১ আগস্ট থেকে ২ সেপ্টেম্বর পর্যন্ত এবং দামুড়হুদা উপজেলায় ৩ সেপ্টেম্বর থেকে ২১ সেপ্টেম্বর পর্যন্ত ও জীবননগর উপজেলায় ৫ সেপ্টেম্বর থেকে ১৬ সেপ্টেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হবে।

দ্বিতীয় নিবন্ধন কেন্দ্রে নিবন্ধন ১৯৯৮ সালের ২ জানুয়ারি হতে ২০০০ সালের ১ জানুয়ারি তারিখের মধ্যে জন্মগ্রহণকারী নাগরিকের জন্য চুয়াডাঙ্গা সদর উপজেলায় ২৭ সেপ্টেম্বর হতে ৪ নভেম্বর পর্যন্ত ও আলমডাঙ্গা উপজেলায় ১৯ সেপ্টেম্বর হতে ৪ নভেম্বর পর্যন্ত এবং দামুড়হুদা উপজেলায় ৭ নভেম্বর হতে ১২ ডিসেম্বর পর্যন্ত ও জীবননগর উপজেলায় ৭ নভেম্বর হতে ২৯ নভেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হবে।

চুয়াডাঙ্গার চার উপজেলায় বর্তমান ভোটার সংখ্যা সাত লাখ ৯৩ হাজার ৫৪৪ জন। এর মধ্যে পুরুষ তিন লাখ ৯৫ হাজার ৪০১ জন এবং নারী তিন লাখ ৯৮ হাজার ১৪৩ জন। সদর উপজেলায় মোট ভোটার সংখ্যা দু লাখ ১৮ হাজার ২৯৭ জন, আলমডাঙ্গা উপজেলায় ভোটার সংখ্যা দু লাখ ৪৭ হাজার ৭১০ জন, দামুড়হুদা উপজেলায় দু লাখ ৩ হাজার ৭৯৯ জন এবং জীবননগর উপজেলায় এক লাখ ২৩ হাজার ৭৩৮ জন।

চুয়াডাঙ্গা জেলা নির্বাচন কর্মকর্তা মো. আনিছুর রহমান জানান, এবার যারা নাম নিবন্ধন করবে তাদের ভোটার তালিকা ২০১৬ থেকে ২০১৮ সাল পর্যন্ত ১৮ বছর পূর্ণ হওয়ার পর পর্যায়ক্রমে প্রকাশ করা হবে। ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমে সকলের সহযোগিতা আশা করেছেন নির্বাচন কর্মকর্তা।

আলমডাঙ্গা ব্যুরো জানিয়েছে, ভোটার তালিকা হালনাগাদ উপলক্ষে গতকাল আলমডাঙ্গায় তথ্য সংগ্রহকারী ও সুপারভাইজারদের প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। আলমডাঙ্গা পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে অনুষ্ঠিত ওই প্রশিক্ষণে ৪১ জন সুপারভাইজার ও ১৭১ জন তথ্য সরবরাহকারী অংশগ্রহণ করেন। প্রশিক্ষক ছিলেন জেলা নির্বাচন অফিসার আনিছুর রহমান, আলমডাঙ্গা উপজেলা নির্বাচন অফিসার ছামিউল আলম, চুয়াডাঙ্গা সদর উপজেলা নির্বাচন অফিসার ওলিউর রহমান, দামুড়হুদা উপজেলা নির্বাচন অফিসার আবু দাউদ। আগামীকাল শনিবার ভোটার তালিকা হালনাগাদকরণের কাজ শুরু হবে।