চুয়াডাঙ্গায় সৌদিআরবে নারী শ্রমিক নিয়োগে অনলাইন রেজিস্ট্রেশন কার্যক্রমের প্রথম দিনে কোনো সাড়া মেলেনি

 

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গায় মালয়েশিয়ায় শ্রমিক নিয়োগে অনলাইন রেজিস্ট্রেশনে ব্যাপক সাড়া পেলেও এবার সৌদী আরবে নারী শ্রমিক নিয়োগে অনলাইন রেজিস্ট্রেশনের প্রথম দিনে কোনো সাড়া মেলেনি। সাড়া পড়বে বলেও মনে হচ্ছে না। সংশ্লিষ্টদের অনেকেই এরকম মন্তব্য করেছে। গতকাল মঙ্গলবার জেলার বেশ কিছু ডিজিটাল সেন্টারে খবর নিয়ে এরকই তথ্য পাওয়া গেছে।

গতকাল মঙ্গলবার বেলা ১১টায় চুয়াডাঙ্গা শহরের থানা কাউন্সিলপাড়ায় অবস্থিত জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসে গিয়ে দেখা গেছে অফিসের কর্মকর্তা-কর্মচারীরা প্রতিদিনের মতো স্বাভাবিক কাজকর্ম নিয়ে ব্যস্ত রয়েছেন। সৌদিআরবে নারী শ্রমিকদের অনলাইন রেজিস্ট্রেশন কার্যক্রম প্রসঙ্গে জানাতে চাইলে কর্মকর্তা জানান, তাদের অফিসে অনলাইন কার্যক্রমের কাজ চললেও প্রথম দিনে কেউ রেজিস্ট্রেশন করেনি। তবে বিদেশে যেতে আগ্রহী নারী শ্রমিকদের পূর্বের কিছু আবেদন দেখে তাদের সাথে অনলাইন রেজিস্ট্রেশনের বিষয়ে খবর দেয়া হবে। এক্ষেত্রে নির্ধারিত ২৪ মার্চ থেকে ২৮ মার্চ পর্যন্ত অনলাইন রেজিস্ট্রেশন করা যাবে।

এ ব্যাপারে দামুড়হুদা উপজেলার কার্পাসডাঙ্গা ইউনিয়ন পরিষদের ডিজিটাল সেন্টারের উদ্যোক্তা হিরা খাতুন জানান, গতকাল মঙ্গলবার প্রথমদিনে সকাল ৯টা থেকে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত অপেক্ষা করলেও কোনো নারী অনলাইন রেজিস্ট্রেশনের জন্য যাননি। এলাকায় মাইকিং করা হলেও কোনো সাড়া মেলেনি।

সদর উপজেলার কুতুবপুর ইউনিয়ন পরিষদের উদ্যোক্তা ওবাইদুর রহমান জানান, প্রথম দিনে কেউই রেজিস্ট্রেশনের জন্য আসেনি। তবে এজন্য এলাকায় মাইকিং করা হয়েছে। বিদেশে যেতে নারী শ্রমিকদের আগ্রহ কম রয়েছে।

জীবননগর পৌরসভার উদ্যোক্তা আব্দুস সাত্তার জানান, প্রথমদিনে কোনো নারী অনলাইন রেজিস্ট্রেশনের জন্য আসেনি। তবে এ বিষয়ে এলাকায় কোনো মাইকিং বা প্রচারণা হয়নি বলেও তিনি জানান। আলমডাঙ্গা পৌরসভার উদ্যোক্তা মোস্তাক আহমেদ জানান, অনলাইন রেজিস্ট্রেশনের জন্য ঢাকা থেকে কোনো পাসওয়ার্ড পাওয়া যায়নি। তবে পাসওয়ার্ড পাওয়া গেলে এলাকায় মাইকিং ও ব্যানার টানানো হবে। চুয়াডাঙ্গা পৌরসভার উদ্যোক্তা জাহাঙ্গীর আলম জানান, প্রথমদিনে রেজিস্ট্রেশনের জন্য কেউই আসেনি। এ বিষয়ে এলাকায় মাইকিং করা না হলেও ব্যানার টানানো হয়েছে।

চুয়াডাঙ্গা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের জরিপ কর্মকর্তা ইকবাল হোসেন জানান, সৌদি আরবে নারী শ্রমিকদের পাঠানোর জন্য আলাদা প্যাকেজ সরকার গ্রহণ করেছে। এ অফিসে অন্য দেশের জন্য আবেদন জমা দিলেও সৌদি আরবে যেতে হলে ২৪ মার্চ থেকে ২৮ মার্চের মধ্যে অনলাইন রেজিস্ট্রেশন করতে হবে।