চুয়াডাঙ্গায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ডেপুটেশন বাতিল ॥ শহর থেকে ১০ সহকারী শিক্ষককে গ্রামে ফেরত

স্টাফ রিপোর্টার: দীর্ঘদিন ধরে থাকা চুয়াডাঙ্গার দুটি উপজেলার ১০ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ১০ জন সহকারী শিক্ষকের ডেপুটেশন বাতিল করে শহর থেকে গ্রামের মূল বিদ্যালয়ে ফেরত পাঠানো হয়েছে। অতি সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে জেলা শিক্ষা কর্মকর্তা (চলতি দায়িত্ব) সাইফুল ইসলাম স্বাক্ষরিত এক অফিস আদেশে এ তথ্য জানা গেছে। সরকারের এই সিদ্ধান্তকে অভিনন্দন জানিয়েছেন শিক্ষানুরাগীরা। এর মধ্যে সদর উপজেলায় ৮ জন এবং দামুড়হুদা উপজেলায় ২ জন সহকারী শিক্ষক রয়েছেন। ১০ জন সহকারী শিক্ষকের মধ্যে জেলা শিক্ষা কর্মকর্তা রমেন্দ্র নাথ পোদ্দার ৮ জন এবং জেলা শিক্ষা কর্মকর্তা মোকতার হোসেন সরকারের সময় দুজন সহকারী শিক্ষকের এই বদলির আদেশ হয়। এইসব সহকারী শিক্ষকরা ২০১৪ সাল বা পরবর্তী সময় থেকে দীর্ঘদিন ডেপুটেশনে গ্রামের স্কুল থেকে শহরের স্কুলে শিক্ষকতা করছিলেন।
ডেপুটেশনে থাকা চুয়াডাঙ্গা ঝিনুক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক ফারজানা ইয়াসমিন মূল বিদ্যালয় সদর উপজেলার রাঙ্গিয়ারপোতা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ফেরত গেছেন। একইভাবে ওল্ডজেএম সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে কালুপোল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গেছেন সাজিয়া আফরোজ। বুজরুকগড়গড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে ৪৩ নং আকুন্দবাড়িয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গেছেন শারমিন আক্তার। ঝিনুক সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে পীরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গেছেন জান্নাতুল ফেরদৌস। দিগড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শ্রীকোল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গেছেন সেলিনা খাতুন। ইসলামপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে খাড়াগোদা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গেছেন শাহানাজ পারভীন। মুসলিমপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে দীননাথপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গেছেন ফৌজিয়া আফরোজ। রাজাপুর বালিয়াপাড়া ১৫০০ সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে ভা-ারদহ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গেছেন সামসুল আরেফিন। চুয়াডাঙ্গার ফার্মপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক রতœা রানী মূল বিদ্যালয় দামুড়হুদার গোপালপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ফেরত গেছেন। কলাবড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে চারুলিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ফেরত গেছেন লাবণী আক্তার।
এ ব্যাপারে জানতে চাইলে চুয়াডাঙ্গা সদর উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. আবু হাসান বলেন, শিক্ষা মন্ত্রণালয় থেকে নির্দেশনা এসেছে যেসব শিক্ষক নিজ নিজ বিদ্যালয়ে চাকরি করবেন না, তাদের নিয়োগ বাতিল করে শূন্যপদে লোক নিয়োগ দেয়া হবে। এই নির্দেশের পর জেলা শিক্ষা কর্মকর্তা গত ২৭ আগস্ট সহকারী শিক্ষকদের ডেপুটেশন বাতিল করে একটি অফিস আদেশ জারি করেন। অফিস আদেশের পর সব শিক্ষকই গত ২৯ আগস্ট নিজ নিজ কর্মস্থলে যোগদান করেছেন।