চুয়াডাঙ্গায় রাস্তা সংস্কার না করায় দুর্ভোগে শহরবাসী

 

স্টাফ রিপোর্টার: সময়োপযোগী যথাযথ সংস্কার-মেরামত না করায় চুয়াডাঙ্গা জেলা শহরের সবক’টি রাস্তায় সৃষ্টি হয়েছে অসংখ্য খানা-খন্দ ও গর্ত। ফলে, চলতি বর্ষা মরসুমে অল্প বৃষ্টিপাতেই রাস্তাগুলোর ওই সকল খানা-খন্দ ও গর্তসমূহ পানি ভর্তি হয়ে দিন-রাত চলাচলকারী অসংখ্য যানবাহন ও অগণিত মানুষকে অবর্ণনীয় দুঃখ-দুর্ভোগ পোয়াতে হচ্ছে।

চুয়াডাঙ্গা জেলা শহরের মধ্যদিয়ে প্রবাহিত মোট ৫টি জনগুরুত্বপূর্ণ রাস্তা রয়েছে। বিগত প্রায় ৪ বছর প্রয়োজনীয় সংস্কার-মেরামত কাজ না করায় এগুলো এখন যানবাহন ও লোক চলাচলের জন্য অনুপযোগী এবং দুঃখ-দুর্ভোগের কারণ হয়ে দাঁড়িয়েছে। ভিন্ন ভিন্নভাবে চুয়াডাঙ্গা শহরের মধ্যদিয়ে প্রবাহিত রাস্তাগুলো পার্শ্ববর্তী ঝিনাইদাহ, জীবননগর হয়ে যশোর, সরাসরি মেহেরপুর, আলমডাঙ্গা হয়ে কুষ্টিয়া জেলা ও আরেকটি সদর হাসপাতালের সাথে সংযুক্ত। চুয়াডাঙ্গা শহরের এ ৫টি রাস্তার মধ্যে ৩টি সড়ক বিভাগের, একটি জেলা পরিষদের ও অপর একটি সদর পৌরসভার।

কার্যত বিগত দীর্ঘ সময়ের প্রয়োজনীয় সংস্কার-মেরামত না করায় জনগুরুত্বপূর্ণ এই সকল রাস্তাগুলোর অনেক স্থানে ফাটল বেরিয়ে বড়-ছোট অসংখ্য খানা-খন্দ ও গর্ত সৃষ্টি হয়েছে। বর্তমানের বর্ষা মরসুমের অনর্গল বৃষ্টিপাতে রাস্তাসমূহের এই সকল খানা-খন্দ ও গর্তগুলোতে পানি জমে অচলাবস্থার সৃষ্টি হয়েছে।

শহরের পুরাতন জেলখানার পশ্চিমে ট্রাফিক মোড় সংলগ্ন এলাকা ও রেলবাজার মসজিদের দক্ষিণে রাস্তার ওপর পানি জমে যানবাহন ও লোক চলাচলে মারাত্মক বিঘ্ন ঘটায়। রেলস্টেশনের সাথে সংযুক্ত জেলা পরিষদের স্বল্প দীর্ঘ রাস্তাটিতে সংকীর্ণতাহেতু যানবাহন ও লোক চলাচলে অচলাবস্থার সৃষ্টি হয়। এ অবস্থায়, চুয়াডাঙ্গা জেলা শহরের গুরুত্বপূর্ণ এই সকল রাস্তা দিয়ে চলাচলকারী অসংখ্য যানবাহন ও অগণিত মানুষের নিত্যদিন যাতায়াত ও চলাচলে দুর্ভোগের কারণ হয়ে দাঁড়িয়েছে।

চুয়াডাঙ্গা পৌরসভার মেয়র রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন উল্লেখিত সমস্যা ও মানুষের দুঃখ-দুর্ভোগের সত্যতা স্বীকার করে বলেন, শহরের ৫টির মধ্যে মাত্র হাসপাতাল সংযুক্ত রাস্তাটি পৌরসভার। তিনি বলেন, জরুরি সংস্কার মেরামতকল্পে মন্ত্রণালয়ে প্রকল্প পাঠানো হয়েছে।