চুয়াডাঙ্গায় বিএনপির কমিটি গঠন নিয়ে নানামুখি আলোচনা : ১২ আগস্ট জেলা কাউন্সিল

 

 

স্টাফ রিপোর্টার: নানামুখি আলোচনার মধ্যদিয়ে আগামী ১২ আগস্ট চুয়াডাঙ্গা জেলা বিএনপির কাউন্সিলের দিন ধার্য্য হয়েছে। জেলা বিএনপির আহ্বায়ক মুহা. অহিদুল ইসলাম বিশ্বাস এরকম আশ্বাস দিয়ে বলেছেন, এবারই প্রথম তৃণমূল নেতাদের মতামতকে গুরুত্ব দিয়ে প্রকাশ্যে কাউন্সিলের মধ্যদিয়ে কমিটি গঠন হচ্ছে।

দলীয় সূত্রে জানা গেছে, বহুভাগে বিভক্ত স্থানীয় বিএনপিকে এক করতে ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর গত ২৭ এপ্রিল অহিদুল ইসলাম বিশ্বাসকে আহ্বায়ক এবং মাহমুদ হাসান খান বাবুকে ১নং যুগ্মআহ্বায়ক করে ৫১ সদস্য বিশিষ্ট জেলা আহ্বায়ক কমিটির অনুমোদন দেন। এ কমিটিকে পরবর্তী ৪৫ দিনের মধ্যে পূর্ণাঙ্গ কমিটি গঠনের নির্দেশ দেয়া হয়। সেই লক্ষ্যে ওয়ার্ড, ইউনিয়ন,পৌরসভা ও উপজেলা কমিটি কাউন্সিলের মাধ্যমে গঠন শুরু হয়। আহ্বায়ক কমিটির নেতারা জানান, জেলার চার উপজেলার মধ্যে দুটি ও চার পৌরসভার মধ্যে দুটি কমিটি গঠন বাকি রয়েছে। শীঘ্রই প্রকাশ্য কাউন্সিলের মাধ্যমে কমিটি গঠন করা হবে।

এদিকে আহ্বায়ক কমিটি বিভিন্ন স্তরের কমিটি গঠন শুরু করলেও বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা শামসুজ্জামান দুদুর সহোদর যুগ্মআহ্বায়ক অ্যাড. ওয়াহেদুজ্জামান বুলা তার অনুসারীদের নিয়ে সবকটি স্তুরে পাল্টা কমিটি গঠনের জন্য ঘোষণা দিলেও এ পর্যন্ত তা করতে পারেননি। দলকে ঐক্যবদ্ধ করার প্রক্রিয়া চলাকালে এ ধরনের উদ্যোগে দলীয় নেতাকর্মীদের অনেকেই হতাশা ব্যক্ত করেছেন।

এ ব্যাপারে জেলা কমিটির আহ্বায়ক অহিদুল ইসলাম বিশ্বাস বলেন,‘বহুভাবে বিভক্ত বিএনপিকে এক করতে দেশনেত্রী বেগম খালেদা জিয়া গত ২৭ এপ্রিল আমাকে আহ্বায়ক করে ৫১ সদস্য বিশিষ্ঠ আহ্বায়ক কমিটির অনুমোদন দেন। ইতোমধ্যে ৩ ও ১৭ মে এবং ১৭ জুলাই জেলা আহ্বায়ক কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় সংগঠনকে শক্তিশালী ও কমিটিতে ১০ শতাংশ নারীকে সম্পৃক্ত করার সিদ্ধান্ত হয়েছে। তবে, কিছু সদস্য সহযোগিতা না করে বিশৃঙ্খলা করছে। তাদের ব্যাপারে কেন্দ্রীয় কমিটি সিদ্ধান্ত নেবে। ৪৫ দিনের মধ্যে কমিটি গঠন প্রক্রিয়া শেষ করার কথা থাকলেও আবেদনের প্রেক্ষিতে কেন্দ্রীয় কমিটি সময় বৃদ্ধি করেছেন। চুয়াডাঙ্গা সদর উপজেলা ও পৌর এবং আলমডাঙ্গা উপজেলা ও পৌর বিএনপির দ্বিবার্ষিক কাউন্সিল সম্পন্ন হয়েছে। দামুড়হুদা ও জীবননগরে শিগগিরিই হবে। ২৭ জুলাই জেলা বিএনপির কাউন্সিলের দিন ধার্য্য চেয়ে কেন্দ্রীয় কমিটিকে জানানো হলেও কেন্দ্রীয় নেতৃবৃন্দ ১২ আগস্ট দিন ধার্য্য করেছেন। ওইদিন কেন্দ্রীয় নেতাদের উপস্থিতিতে কাউন্সিল অনুষ্ঠিত হবে।’