চুয়াডাঙ্গায় প্রান্তিক খাদ্য বান্ধব কর্মসূচি আজ থেকে শুরু

১০টাকা কেজি দরে চাল পাবে ৩০ হাজার দরিদ্র পরিবার
স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গায় আজ থেকে শুরু হচ্ছে প্রান্তিক খাদ্য বান্ধব কর্মসূচি। এ কর্মসূচিতে জেলার ৪ উপজেলার তালিকাভুক্ত ৩০ হাজার ৫৫৬ কার্ডধারী দরিদ্র পরিবারের মাঝে ১০টাকা কেজি দরে ৩০ কেজি চাল দেয়া হবে। এজন্য নির্ধারিত ৮৭ জন ডিলারদের মাধ্যমে এ চাল বিতরণ করা হবে। এদিকে জেলা পর্যায়ে চুয়াডাঙ্গা পৌর এলাকার ৯টি ওয়ার্ডে আটা বিক্রি কর্মসূচির পাশাপাশি আজ থেকেই খোলাবাজারে (ওএমএস) ৩০ টাকা কেজি দরে দরিদ্রদের মাঝে চাল বিক্রি কর্মসূচি শুরু হচ্ছে।
জেলা খাদ্য নিয়ন্ত্রক কার্যালয় সূত্রে জানা গেছে, চুয়াডাঙ্গা জেলার ৪ উপজেলায় ৮৭ জন ডিলারের মাধ্যমে তালিকাভুক্ত ৩০ হাজার ৫৫৬ পরিবারের মাঝে ১০ টাকা কেজি দরে ৩০ কেজি চাল বিক্রি করা হবে। এরমধ্যে সদর উপজেলায় ১৪ জন ডিলারের মাধ্যমে ৬ হাজার ৬৬৫ পরিবার, আলমডাঙ্গা উপজেলায় ২৪জন ডিলারের মাধ্যমে ৫ হাজার ২৪৫ পরিবার, দামুড়হুদা উপজেলার ২৬জন ডিলারের মাধ্যমে ১৫ হাজার ২৩৫ পরিবার এবং জীবননগর উপজেলার ১৩জন ডিলারের মাধ্যমে ৩ হাজার ৪১১ পরিবার প্রান্তিক খাদ্য বান্ধব কর্মসূচির সুবিধা পাবেন। ৩০ কেজির বস্তায় এ চাল দেয়া হবে। তবে এ কর্মসূচির আওতার বাইরে রয়েছে ৪ পৌরসভার নাগরিকরা। প্রান্তিক খাদ্য বান্ধব কর্মসূচির নীতিমালা-২০১৭ অনুযায়ী ইউনিয়ন পর্যায়ে ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সভাপতি এবং ইউপি সচিব সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। উপজেলা পর্যায়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা সভাপতি ও উপজেলা খাদ্য নিয়ন্ত্রক সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। জেলা পর্যায়ে জেলা প্রশাসক সভাপতি ও জেলা খাদ্য নিয়ন্ত্রক সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। এবারই জেলা পর্যায়ে প্রথম কমিটি গঠন করা হয়েছে। উপজেলা পর্যায়ের কমিটিতে সংসদ সদস্য প্রধান উপদেষ্টা এবং উপজেলা পরিষদ চেয়ারম্যান উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেন। খাদ্য মন্ত্রণালয়ের সহকারী সচিব নুরুল ইসলাম শেখ গত ১ মার্চ পাঠানো একপত্রে মার্চ ও এপ্রিল মাসের প্রান্তিক খাদ্য বান্ধব কর্মসূচি শুরু করতে জেলা খাদ্য নিয়ন্ত্রককে জানিয়েছেন।
জেলা খাদ্য নিয়ন্ত্রক আব্দুল ওয়াহেদ বলেন, প্রান্তিক খাদ্য কর্মসূচির আওতায় মার্চ ও এপ্রিল মাসের পর আগামী সেপ্টেম্বর, অক্টোবর ও নভেম্বর মাসে আবার চাল বিতরণ করা হবে। রোববার থেকে বৃহস্পতিবার পর্যন্ত সপ্তাহে ২-৩ দিন এ কার্যক্রম চলবে। চুয়াডাঙ্গা পৌর এলাকার ৯জন ডিলারের মাধ্যমে গত ফেব্রুয়ারি মাস থেকে ১৭ টাকা কেজি দরে আটা বিতরণ কর্মসচি চালু রয়েছে। এবার ছুটির দিন বাদে প্রতিদিন ৩০ টাকা কেজি দরে মার্চ ও এপ্রিল এ দুই মাস চাল বিতরণ কর্মসূচি চালু করা হচ্ছে। দুটি কর্মসূচি দেখাশুনার জন্য তদারকি কর্মকর্তা দায়িত্ব পালন করেন।