চুয়াডাঙ্গায় তীব্র তাপপ্রবাহে স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত

 

 

বেড়েছে অস্বস্তির মাত্রা : জীবননগরের মনোহরপুরে হিটস্ট্রোকে মহিলার মৃত্যু

স্টাফ রিপোর্টার: আশেপাশে তাপ কিছুটা হ্রাস পেলেও চুয়াডাঙ্গায় তীব্রতাপপ্রবাহ অব্যাহত রয়েছে। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায় ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। যশোরে গতকাল শনিবার তাপমাত্রা কিছুটা হ্রাস পেয়ে ৩৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াসে দাঁড়ায়।

চুয়াডাঙ্গায় তীব্র তাপপ্রবাহে জনজীবন স্থবির হয়ে পড়েছে। দিনে তীব্র খরা, রাতে ভ্যাপসা গরমে স্বস্তি মিলছে না কোথাও। গত ৫ দিন ধরে চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪২ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ওঠানামা করছে। তীব্র দাবদাহের কারণে মানুষসহ প্রাণিকূল অতিষ্ঠ হয়ে পড়েছে। ঘরে ঘরে দেখা দিয়েছে জ্বর ও ডায়রিয়াসহ অন্যান্য রোগের উপসর্গ। দাবদাহের কারণে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে রোগীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে। জ্যৈষ্ঠের ঝাঁঝালো রোদের কবল থেকে বাঁচতে দুপুর হওয়ার সাথে সাথে জনবহুল শহর জনশূন্য হয়ে পড়ছে। তীব্র দাবদাহ থেকে বাঁচতে দিনমজুরেরা ভোরে কাজে গিয়ে দুপুরের আগেই কাজ ছুটি করে বাড়ি ফিরছে। জরুরি প্রয়োজন ছাড়া কেউ বাড়ির বাইর হচ্ছে না।

জীবননগর ব্যুরো জানিয়েছে, জীবননগরে তীব্র দাবদাহে হিটস্ট্রোকে এক মহিলার মৃত্যু হয়েছে। সাংবাদিক আকিমুল ইসলামের শাশুড়ি উপজেলার মনোহরপুর গ্রামের মনোয়ারা বেগম (৫৫) গতকাল শনিবার সকালে হিটষ্ট্রোকে আক্রান্ত হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় একটি পশ্চিমা লঘুচাপ অবস্থান করছে, যার বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।যশোর ও কুষ্টিয়া অঞ্চলসহ ঢাকা, সিলেট, চট্টগ্রাম, রাজশাহী ও রংপুর বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া শুষ্ক থাকতে পারে। রাজশাহী, খুলনা ও কুষ্টিয়া অঞ্চলসমূহের ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ এবং মাইজদীকোর্ট অঞ্চলসহ ঢাকা, রংপুর ও বরিশাল বিভাগে এবং রাজশাহী ও খুলনা বিভাগের বাকি অংশের ওপর দিয়ে মাঝারি থেকে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।